scorecardresearch
 

কাবুলে থাকা ভারতীয়দের বিপদ হতে পারে, তালিবানদের বিরুদ্ধে মুখ খুললেন না আফগানিস্তান ফেরতরা

আফগানিস্তান থেকে ফিরেও তালিবানি ত্রাসের আতঙ্ক এখনও যায়নি। এমনকী কয়েক হাজার কিলোমিটার দূরে বাড়ির কাছে এসেও তাঁদের বিরুদ্ধে মুখ খুলতে ভয় পাচ্ছেন। মুখ খুললে এখনও যারা ওদেশে ভারতীয়রা আছে, তাদের বিপদ হতে পারে। কি বুঝলেন ?

Advertisement
আফগানিস্তান থেকে ফিরেও তালিবানি আতঙ্ক যায়নি আফগানিস্তান থেকে ফিরেও তালিবানি আতঙ্ক যায়নি
হাইলাইটস
  • দেশে ফিরেও আতঙ্কে কাঁপছে আফগানিস্তান ফেরতরা
  • তালিবানদের বিরুদ্ধে মুখ খুললে বিপদ
  • ওদেশে থাকা ভারতীয়দের বিপদ এখনও কাটেনি

দেশে ফিরেও আতঙ্ক পিছু ছাড়ছে না

আফগানিস্তানে তালিবানদের নৃশংসতা সহ্য করেও দেশে ফিরে তালিবানদের বিরুদ্ধে একবর্ণ রা কাড়লেন না কাবুল থেকে ফেরা দার্জিলিংয়ের বাসিন্দারা। তালিবানিদের বিরুদ্ধে মুখ খুললে কাবুলে আটকে ভারতীয়দের সমস্যা হতে পারে বলে দাবি তাঁদের।

বাড়ি ফিরেছেন, বিশ্বাস হচ্ছে না

সোমবার দুপুরে শিলিগুড়ির বাগডোগরা বিমানবন্দরে পা রেখে স্বস্তির নিঃশ্বাস ফেললেও ১০ জনের চেহারাতেই চোখে মুখে আতঙ্কের ছাপ স্পষ্ট ! বাড়ি ফিরছেন, তা যেন বিশ্বাসই করতে পারছে না। আতঙ্ক এতটাই চেপে বসেছে নিরাপদ ঘেরাটোপেও দুঃস্বপ্নের কটা দিন যেন ঘুরে ফিরে আসছে বারবার।

আফগানিস্তান থেকে ফিরছেন

ভারতের স্বাধীনতা দিবসই আফগানিস্তান পরাধীন

ভারতে স্বাধীনতা দিবসের দিন যখন দেশে ৭৫ তম স্বাধীনতার পতাকা উড়ছিল। ঠিক তখনই আফগানিস্তান দখল নেয় তালিবানরা। তারপর থেকেই আফগানিস্তান দখল করে তালিবানিরা শুরু করে তান্ডব। প্রচুর মানুষকে হত্যাও করে তারা। 

আফগানিস্তান থেকে দেশে ফেরানো হচ্ছে

এই পরিস্থিতিতে বহু মানুষ ঘর ছাড়া। বিমানে করে দেশ ছাড়তে হিড়িক পড়ে গিয়েছে। তবে এখনও বহু ভারতীয় আটকে রয়েছে আফগানিস্তানে। এই পরিস্থিতিতে ভারত সরকারের উদ্যোগে সোমবার দুপুরে আফগানিস্তানের কাবুল থেকে দেশে ফিরলেন পাহাড়ের ১০ জন বাসিন্দা। জানা গিয়েছে, গতকাল অর্থাৎ রবিবার সকালে ভারতীয় বায়ুসেনার বিশেষ বিমানে তাদের দেশে ফিরিয়ে আনা হয়েছে।

পরিবারে উৎসবের আবহ

কাবুল থেকে বায়ুসেনার বিমানে দিল্লি ফেরার পর সেখানে তাঁদের আরটি-পিসিআর টেস্ট হয় এবং এরপর দিল্লি থেকে কলকাতা, কলকাতা থেকে বাগডোগরা ফেরেন। এদিন বাগডোগরা বিমানবন্দর পৌছতেই তারা যেন স্বস্তির নিঃশ্বাস ফেলে। একই সঙ্গে খবর ছড়াতেই খুশির আবহ পরিবারের সকলের মধ্যে। 

Advertisement

দু-এক দিন দেরি হলে বিপদ হতে পারতো

দেশে ফিরে রাজেশ থাপা জানান, নিজের দেশে ফিরে আজ সত্যি ভালো লাগছে। যখন বেঁচে থাকার আশা ছেড়ে দিয়েছিলাম। এই সময় সরকারের সাহায্য দেশে ফিরতে পেরে খুশি। তবে আরও দুই একদিন দেরি হলে সমস্যা হতে পারত। ওখানকার অভিজ্ঞতা কথা বললে কাবুলে আটকে থাকা ভারতীয়দের সমস্যা হতে পারে। তাই কিছু বলতে চাই না।

 

Advertisement