scorecardresearch
 

Puja Special Train Kolkata-North Bengal: সুখবর, কলকাতা-উত্তরবঙ্গ ৯ জোড়া স্পেশাল ট্রেন পুজোতে, কোন কোন রুটে?

Puj Special Train Kolkata-North Bengal: সুখবর, কলকাতা-উত্তরবঙ্গ ৯ জোড়া স্পেশাল ট্রেন পুজোতে, ঘোষণা রেলের। অর্থাৎ মোট ১৮ টি ট্রেন চালু হচ্ছে। গোটা উৎসবের মরশুমেই চলবে ট্রেনগুলি। কবে থেকে চলবে, কীভাবে করবেন বুকিং জেনে নিন?

Advertisement
Puj Special Train Kolkata-North Bengal: সুখবর, কলকাতা-উত্তরবঙ্গ ৯ জোড়া স্পেশাল ট্রেন পুজোতে, ঘোষণা রেলের Puj Special Train Kolkata-North Bengal: সুখবর, কলকাতা-উত্তরবঙ্গ ৯ জোড়া স্পেশাল ট্রেন পুজোতে, ঘোষণা রেলের
হাইলাইটস
  • পুজোয় বাড়তি স্পেশাল ট্রেন রেলের
  • কলকাতা থেকে উত্তরবঙ্গ চলবে ট্রেনগুলি
  • মোট ৯ জোড়া ট্রেন চলবে বলে ঘোষণা
  • মহালয়ার পর থেকে চলবে ট্রেনগুলি

পুজোর ছুটি আর বেশি দেরি নেই। আসলে দুর্গা পুজোরই আর বেশি সময় নেই। এদিকে রাজ্য সরকারের তরফে লম্বা ছুটি ঘোষণা করা হয়েছে। ফলে পুজোয় পাহাড়-তরাই-ডুয়ার্সে ঘুরতে আসার হিড়িক থাকবে এটাই স্বাভাবিক। ইতিমধ্যেই কালীপুজো পর্যন্ত ট্রেনে কোনও জায়গা নেই। তাহলে পড়ে পাওয়া ছুটির কী হবে? কারণ যারা আগে থেকে বুকিং করে রেখেছে, ক্যান্সেল না করলে বুকিং পাওয়া মুশকিল। আর সেই ভরসায় বসে ঘোরার প্ল্যান করা যায় না। চিন্তায় যখন পুজোর ছুটি মাঠে মারা যাবে বলে মনে করতে চলেছিলেন ভ্রমণপিপাসুরা, সেই সময় মুশকিল আসান হয়ে দেখা দিল উত্তর-পূর্ব সীমান্ত রেল। পুজোয় ৯ জোড়া ট্রেন কলকাতা-শিলিগুড়ির মধ্যে চালাবে বলে তারা ঘোষণা করে দিয়েছে। ফলে এখন ব্যাপক খুশি হওয়া পর্যটন সার্কিটে।

আরও পড়ুনঃ পুজোয় NBSTC-র স্পেশাল ট্যুর প্যাকেজ, বুকিং শুরু ২০ সেপ্টেম্বর

হাতি

মহালয়ার পর থেকেই ট্রেনগুলি চলবে

মহালয়ার পর থেকেই ট্রেনগুলি শিডিউল করা হচ্ছে বলে জানানো হয়েছে। শিলিগুড়ির এনজেপি স্টেশন থেকে ট্রেন কলকাতার দিকে যাবে। তবে দু'একটি ট্রেন ডুয়ার্স হয়ে আলিপুরদুয়ার এবং নিউ কোচবিহার-হলদিবাড়ি রুটেও চালানো হবে বলে পরিকল্পনা করা হচ্ছে। অন্যদিকে কলকাতার শিয়ালদা এবং হাওড়া দুটি স্টেশন থেকেই ট্রেনগুলিকে ভাগ করে দেওয়া হবে বলে খবর মিলেছে।

রেলের ওয়েবসাইটে নজর রাখুন

তাই যারা ইতিমধ্যেই লম্বা ছুটির খবর পেয়ে ব্যাগ গোছানোর পরিকল্পনা করছেন তাদের হতাশ হওয়ার কোনো কারণ নেই এই মুহূর্তে টিকিট না থাকলেও রেলের ওয়েবসাইট এবং খবরা-খবরের দিকে নজর রাখলে খুব দ্রুত তারা এই নটি ট্রেনের বুকিং পাবেন উৎসবের গোটা মৌসুমী এই ট্রেন গুলি চালানো হবে বলে আপাতত জানা গিয়েছে। কালীপুজোর পরও ট্রেন গুলি চলবে তবে শেষ কবে পর্যন্ত চালানো হবে তা চূড়ান্ত ঘটনার দিনই জানিয়ে দেওয়া হবে। ইস্টার্ন রেলের সঙ্গে আলোচনা চলছে। কবে, কীভাবে ট্রেনগুলিকে দেওয়া হবে, সেটি কয়েকদিনের মধ্যেই ঘোষণা করে দেওয়া হবে বলে উত্তর-পূর্ব সীমান্ত রেলের তরফে জানানো হয়েছে।

Advertisement
গণ্ডার

সূচি প্রকাশ হলেই বুকিং

উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে সংবাদমাধ্যমকে জানিয়েছেন যে, চাহিদা প্রচুর। আপাতত যে সমস্ত ট্রেন চলাচল করে উত্তর ও দক্ষিণবঙ্গের মধ্যে সেগুলির কোনওটাতে টিকিট মিলছে না। উৎসবের মরশুমে তাই বাড়তি ট্রেন চালানো সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চূড়ান্ত শিডিউল প্রকাশের দিন থেকেই বুকিং করা যাবে বলে জানা গিয়েছে।

উত্তরবঙ্গে বুকিং বাড়বে

হিমালয়ান হসপিটালিটি এন্ড ট্রাভেল ডেভলপমেন্ট নেটওয়ার্কের সম্পাদক সম্রাট সান্যাল জানিয়েছেন উত্তরবঙ্গের ট্যুরিজমের সিংহভাগই ট্রেনের উপরই নির্ভরশীল। তাই বাড়তি ট্রেন দিলে অবশ্যই নতুন করে বুকিং বাড়বে। এমনিতে অনেকেই বিভিন্ন জায়গার খোঁজ-খবর নিলেও ট্রেনের টিকিট কনফার্ম করার আগে বুকিং কনফার্ম করতে পারছেন না। ফলে নতুন করে এতগুলি ট্রেন মিলে ব্যবসা নিশ্চয়ই বাড়বে।

 

Advertisement