scorecardresearch
 

NBSTC-র সস্তার পুজো-প্যাকেজ, উত্তরবঙ্গ বেড়ানোর স্পেশাল বাস

NBSTC: শিলিগুড়ির বড় পুজোগুলি ঘোরানোর বন্দোবস্ত করল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা ( NBSTC)। সস্তার পুজো-প্যাকেজে, চতুর্থী থেকে ঘোরার সুযেগ। জানুন, কোথায় কীভাবে ঘোরানো হবে। ভাড়াই বা কত?

Advertisement
nbstc-র স্পেশাল পুজো প্য়াকেজ nbstc-র স্পেশাল পুজো প্য়াকেজ
হাইলাইটস
  • দর্শনার্থীদের জন্য NBSTC-র পুজো উপহার
  • শিলিগুড়ির পুজোতে সস্তার প্যাকেজ ট্যুর
  • চতুর্থী, পঞ্চমীতে বিশেষ টুর প্যাকেজ

ঘোষণা আগেই করা হয়েছিল। এবার পুজোর স্পেশাল ট্য়ুর প্যাকেজের ভাড়া ও রুট ঘোষণা করে দিল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা (North Bengal State Transport Corporation)। বাসে উত্তরবঙ্গের পুজোয় ঘোরানো হবে দর্শনার্থীদের। সংস্থার চেয়ারম্যান পার্থপ্রতিম রায় জানিয়েছেন, তৃতীয়া এবং চতুর্থীতে শিলিগুড়ির বড় পুজো মণ্ডপগুলি ঘোরাবে এনবিএসটিসি। খরচও অনেক কম। ফলে সুযোগ নিতে হলে এখনই বুক করতে হবে।

আরও পড়ুনঃ Toy Train Alternatives Adventure In Darjeeling: টয়ট্রেন বন্ধে মন খারাপ! আরও মজার বিকল্প আছে দার্জিলিংয়ে, জানতেন?

কোথা থেকে কীভাবে ঘুরবেন পুজোয়?

পর্যটকদের চাহিদার কথা মাথায় রেখে এবং শিলিগুড়িতে বড় পুজোর সংখ্যার কথা মাথায় রেখে পুজো প্যাকেজ শুধু শিলিগুড়ির জন্যই চালু করা হয়েছে। শিলিগুড়ির তেনজিং নোরগে বাস টার্মিনাস থেকে চতুর্থী ও পঞ্চমীতে পুজো প্যাকেজ টুর মিলবে। সন্ধ্যা ৭ টা থেকে এই প্যাকেজে বাসের যাত্রা শুরু হবে। রাত ১২ টা পর্যন্ত ঘোরানো হবে। শহরের সমস্ত বড় পুজো মণ্ডপগুলিতে ঘোরানো হবে। 

মহালয়া থেকে শুরু সবুজের পথে হাতছানি ট্যুরও

মহালয়া থেকে শুরু হবে সবুজের পথে হাতছানি প্যাকেজও। এতে সংস্থার খুব লাভ হবে তা নয়, তবে পুজোয় পর্যটকদের সুবিধার জন্যই চালু করা হচ্ছে। সাধারণ মানুষের জন্য উপহার বলে জানিয়েছেন চেয়ারম্যান। এ ছাড়াও, মহালয়ার দিন থেকে শুরু হবে সংস্থার আলাদা প্যাকেজ "সবুজের পথে হাতছানি"। এটা পর্যটন প্যাকেজ ট্যুর। এ বার এই প্যাকেজ ট্যুরের এলাকা ও ডেস্টিনেশন বাড়ানো হয়েছে। কোচবিহার  জলপাইগুড়ি এবং শিলিগুড়ির সঙ্গে যোগ হচ্ছে বেশ কিছু নতুন ডেস্টিনেশন।অন্যদিকে কোচবিহার থেকে ৯টি রুটে এবং শিলিগুড়ি ও জলপাইগুড়ি থেকে ৭ টি রুটে চলবে ।

এনবিএসটিসি

পুজো প্যাকেজের খরচ

Advertisement

এনবিএসটিসির তরফে জানানো হয়েছে, পুজো প্যাকেজের দু'দিন বাসে ঘোরা ও থাকা নিয়ে মাথা পিছু খরচ ৩০০ টাকা। যা এই বাজারে জলের দরই বলা চলে। বিশেষ করে প্যাকেজের মধ্যে রাতের খাওয়াও ধরা রয়েছে। সংস্থার তরফে জানানো হয়েছে ,এর জন্য যা অর্থ ধার্য করা হয়েছে, তা তুলনায় বেসরকারি সংস্থার ট্যুর প্যাকেজের থেকে অনেকটাই কম।  একই ভাবে সবুজের পথে হাতছানি প্যাকেজও সস্তা রাখা হয়েছে। 

এই প্যাকেজ ট্যুরে যাতায়াত খাওয়া-দাওয়া এবং সাইট সিয়িং-সহ সমস্ত খরচ যুক্ত। কাজেই এখানে পর্যটকদের কোনও অতিরিক্ত খরচ নেই। এর আগেও ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণের এই প্যাকেজ ট্যুর। এ বারও সমান জনপ্রিয়তা লাভ করবে বলে আশা করছে সংস্থা।

কোথায় কোথায় ঘোরার সুযোগ?

এর মধ্যে রয়েছে কোচবিহার- ঝালং-বিন্দু, কোচবিহার - রকি আইল্যান্ড- গরুবাথান -লাভা, রিকিসুম -ডেলো -কালিম্পং। এ ছাড়াও কোচবিহার- রোহিনী- দার্জিলিং এর মতন আটটি প্যাকেজ ট্যুর। পাশাপাশি, শিলিগুড়ি থেকে রয়েছে শিলিগুড়ি -গরুবাথান -রিকসুম -ডেলো-কালিম্পং। মিরিক- পশুপতি- দার্জিলিং- কার্শিয়াং ডেস্টিনেশনগুলি। কেউ চাইলে দোতলা বাসে কোচবিহারের শহর ভ্রমণ করতে পারেন পুজোর সময়। সে ক্ষেত্রে ২০০০ টাকায় পুরো বাস ভাড়া নেওয়া যাবে।

কোচবিহারের পাশাপাশি জলপাইগুড়ি এবং শিলিগুড়ি থেকেও রয়েছে আটটি প্যাকেজ ট্যুরের ব্যবস্থা। সংস্থার চেয়ারম্যান পার্থপ্রতিম রায় সংবাদমাধ্যমকে জানান, গত কয়েক বছর ধরেই পর্যটনের মরশুমে সবুজের পথে হাতছানি সাড়া ফেলছে পর্যটকদের মধ্যে। এ বার সেই কথা মাথায় রেখে আরো নতুন নতুন ডেস্টিনেশন যোগ করা হয়েছে এই প্যাকেজ ট্যুরে। এবারও চাহিদা রয়েছে।

 

Advertisement