scorecardresearch
 

মাস্ক না পড়লে মজুরি বন্ধ ডুয়ার্সের চা বাগানে

মাস্ক না পড়লে এবার থেকে দৈনিক পাতা তোলার মজুরি মিলবে না। এমনটাই ফতোয়া জারি করল আলিপুরদুয়ারের ৬৭ টি চা বাগান। চা পাতা তোলার ক্ষেত্রেই শুধু নয়, চা কারখানাতেও এই বিধি লাগু থাকবে। করোনা মোকাবিলায় এই কড়া পদক্ষেপ নিয়েছে বাগান কর্তৃপক্ষরা। 

Advertisement
চা বাগানে মাস্ক 'মাস্ট' চা বাগানে মাস্ক 'মাস্ট'
হাইলাইটস
  • মাস্ক ছাড়া বাগান, কারখানা কোথাও মজুরি নেই
  • বহিরাগতদের বাগানে ঢোকা মানা
  • শহররে সংক্রমণ বাগানে চাইছেন না কর্তৃপক্ষ

মাস্ক না পড়লে এবার থেকে দৈনিক পাতা তোলার মজুরি মিলবে না। এমনটাই ফতোয়া জারি করল আলিপুরদুয়ারের ৬৭ টি চা বাগান। চা পাতা তোলার ক্ষেত্রেই শুধু নয়, চা কারখানাতেও এই বিধি লাগু থাকবে। করোনা মোকাবিলায় এই কড়া পদক্ষেপ নিয়েছে বাগান কর্তৃপক্ষরা। 

মাস্ক বাধ্য়তামূলক

করোনা সংক্রমণ ঠেকাতে চা বলয়ে কড়া ফতোয়া জারি। মাস্ক না পরলে মিলবে না দৈনিক মজুরি। চা পাতা তোলার সময় মানতে হবে দূরত্ববিধি।পাচ মিনিট অন্তর, অন্তর ব্যাবহার করতে হবে স্যানিটাইজার।এই সমস্ত না মেনে দিনভর চা বাগানে কাজ করলেও মিলবে না হাজিরা। বাগান কর্তৃপক্ষের জারি করা ফতোয়া মানতে এক প্রকার বাধ্য বাগানের শ্রমিকরা।

সবুজ বলয়ে কালো মাস্ক

সবুজের চা বলয়ে এখন কালো মাস্কের ছড়াছড়ি। জেলার চা বাগান মহল্লায় এখন ঘুরলেই দেখা যাবে চা বলয়ের মুখ ঢেকেছে মাস্কের আড়ালে। আলিপুরদুয়ার জেলায় ৬৭ টি চা বাগান রয়েছে। প্রায় সবগুলো চা বাগানের শ্রমিকদের কাজের সময় করোনা বিধি মানার নির্দেশ দিয়েছে বাগান কর্তৃপক্ষ। শুধুমাত্র বাগানে চা পাতা তোলার সময়ই নয়  করোনা বিধি মানতে হবে ফ্যাক্টরিতে কাজ করার সময়, কিংবা চা প্যাকেজিং করার সময়।

বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা

করোনা সংক্রমণ ঠেকাতে কোনও বাগানেই ঢুকতে দেওয়া হচ্ছে না বহিরাগতদের। এমনকী শহুরে সাংবাদিকদের ঢুকতে দেওয়া হচ্ছে না চা বাগানের চৌহদ্দির মধ্যে। সংক্রমণের জেরে কমিয়ে দেওয়া হয়েছে বাগানের শ্রমিক সংখ্যা। পরিসংখ্যান বলছে করোনার প্রথম ঢেউ আটকাতে পেরেছিল ডুয়ার্সের চা বলয়। শহরের তুলনায় এই চা বলয়ে করোনা সংক্রমণ তার প্রভাব বিস্তার করতে পারেনি।

আলিপুরদুয়ারে করোনা সংক্রমণ বাড়ছে

বছর ঘুরতে না ঘুরতেই করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে দেশে। দেশের প্রায় সব কয়টি রাজ্যে একপ্রকার মহামারী সন্ত্রাস জারী রেখেছে করোনা সংক্রমণ। দেশের প্রান্তীয় রাজ্যে আলিপুরদুয়ার জেলা শহরে দাপিয়ে বেড়াচ্ছে করোনার দ্বিতীয় ঢেউ। ইতিমধ্যেই করোনার দ্বিতীয় ঢেউয়ে আলিপুরদুয়ার জেলায় ১০ জনের মৃত্যু হয়েছে। সব মিলিয়ে এই জেলায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৫৫০ এর উপর। এত কিছুর পরেও চা বাগানে করোনা সংক্রমণের হার একেবারেই নিম্ন মুখী। করোনার প্রথম ঢেউয়ের পর এবার দ্বিতীয় ঢেউ থেকে চা বাগানকে সুরক্ষিত রাখতে সক্রিয় হয়ে উঠেছে বাগান কর্তৃপক্ষ।  

Advertisement

বাগান কর্তৃপক্ষের দাবি

মাঝেরডাবরি চা বাগানের ম্যানেজার চিন্ময় ধর জানান বাগান শ্রমিকদের বলা হয়েছে মাস্ক না পরলে বাগানে কাজ করলেও দৈনিক হাজিরা পাবে না শ্রমিকরা। তাদের নির্দেশ দেওয়া হয়েছে করোনা বিধিনিষেধ মেনে বাগানের কাজ করতে। চা বাগান তৃনমুল মজদুর ইউনিয়নের সহ-সভাপতি মান্নালাল জৈন জানিয়েছেন গতবারের মতো এ বছরও বাগান শ্রমিকদের কোভিড-১৯ বিধি মেনে কাজে যাবার নির্দেশ দেওয়া হয়েছে। যারা এই নির্দেশ না মানবেন তারা কাজ করলেও তাদের মজুরি দেওয়া হবে না।

 

Advertisement