scorecardresearch
 

Bangladesh Visa Application Center In Siliguri : উত্তরবঙ্গে ঘরে বসেই বাংলাদেশের ভিসা মিলবে, কীভাবে?

উত্তরবঙ্গের (North Bengal) বহু মানুষ প্রায় প্রতিদিনই ওপার বাংলায় পাড়ি দেন। তাঁদের মধ্যে ব্যবসায়ী ও পর্যটকের সংখ্যা থাকে সবচেয়ে বেশি। এর জন্য প্রতিদিন প্রায় ১০০-রও বেশি মানুষ উত্তরবঙ্গ থেকে কলকাতা এসে বাংলাদেশে যাওয়ার ভিসার আবেদন করেন। বছরে সেই সংখ্যা দাঁড়ায় প্রায় ১৫ লক্ষ।

Advertisement
বাংলাদেশ ভিসা আবেদন কেন্দ্র বাংলাদেশ ভিসা আবেদন কেন্দ্র
হাইলাইটস
  • উত্তরবঙ্গের মানুষের স্বার্থে উদ্যোগ
  • শিলিগুড়িতে বাংলাদেশ ভিসা আবেদন কেন্দ্রের উদ্বোধন
  • এবার ঘরে বসেই মিলবে ভিসা

উত্তরবঙ্গের মানুষদের বাংলাদেশে যাওয়ার জন্য ভিসা নিতে এখন আর ৬০০ কিলোমিটার পথ অতিক্রম করতে হবে না। এখন বাড়িতে বসেই হাতে মিলবে ভিসা। আর তার জন্য কোনও দালালকেও ধরতে হবে না। নামমাত্র খরচেই মিলবে এই ভিসা। বুধবার শিলিগুড়িতে একটি বেসরকারি সংস্থার উদ্যোগে পথ চলা শুরু হল বাংলাদেশ ভিসা অ্যাপ্লিকেশন সেন্টারের (Bangladesh Visa Application Center In Siliguri)। এতে উত্তরবঙ্গের মানুষদের অনেকটাই সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।

উত্তরবঙ্গের (North Bengal) বহু মানুষ প্রায় প্রতিদিনই ওপার বাংলায় পাড়ি দেন। তাঁদের মধ্যে ব্যবসায়ী ও পর্যটকের সংখ্যা থাকে সবচেয়ে বেশি। এর জন্য প্রতিদিন প্রায় ১০০-রও বেশি মানুষ উত্তরবঙ্গ থেকে কলকাতা এসে বাংলাদেশে যাওয়ার ভিসার আবেদন করেন। বছরে সেই সংখ্যা দাঁড়ায় প্রায় ১৫ লক্ষ। এরমধ্যে প্রচুর মানুষ ভিসা পাওয়ার জন্য অজান্তেই দালালদের খপ্পরে পড়ে প্রচুর টাকাও খুইয়ে ফেলেন। অনেককে আবার ভিসা পেতে কলকাতায় সারারাত লাইনে দাঁড়াতে হয়। মূলত এই সমস্ত সমস্যার কথা মাথায় রেখেই উত্তরবঙ্গের মানুষদের জন্য এবার শিলিগুড়ির সেবক রোডে চালু হল ভিসা আবেদন কেন্দ্র। 

বাংলাদেশ হাইকমিশনের (Bangladesh High Commission) অনুমোদিত একটি বেসরকারি সংস্থার উদ্যোগে এবং বাংলাদেশের সোনালী ব্যাঙ্কের সহযোগিতায় এই কেন্দ্রটি চালু করা হয়েছে। এখানে পাসপোর্ট ও প্রয়োজনীয় নথি দিয়ে সামান্য খরচে ভিসার জন্য আবেদন করা যাবে। প্রতিটি ভিসার মূল্য রাখা রয়েছে ৮২৫ টাকা। তার ওপর লাগবে কেবল ৪০০ টাকা কুরিয়ার চার্জ। এক সপ্তাহ থেকে ১০ দিনের মধ্যে তা বাড়িতে বসেই পেয়ে যাবেন আবেদনকারীরা। কারও যদি আবেদন করতে কোনও সমস্যা হয় সেক্ষেত্রে ওই কেন্দ্রের কর্মীরাই তাঁদের সহযোগিতা করবেন। 

বুধবার এই বিষয়ে সোনালী ব্যাঙ্কের ডেপুটি জেনারেল ম্যানেজার তথা সিইও রসন জাহান জানান,"এর আগে উত্তরবঙ্গের মানুষদের ভিসা পেতে কলকাতা, গুয়াহাটি কিংবা দিল্লিতে যেতে হত। সেখান থেকেই তাঁদের ভিসা দেওয়া হত। যা অনেকটাই সময় সাপেক্ষ। অন্যদিকে, দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে হয়রানও হতে হত তাঁদের। এমনকি দালালদের খপ্পরে পড়েও প্রচুর টাকা খুইয়েছেন অনেকে। সেই সমস্ত দালালচক্র রুখতে ও উত্তরবঙ্গবাসীর সুবিধার্থেই এই কেন্দ্রের উদ্বোধন করা হয়েছে।"

Advertisement

সোনালী ব্যাঙ্কের শিলিগুড়ি শাখার ম্যানেজার শামিম আখতার বলেন,"এই কেন্দ্রে ভিসা আবেদন করা যাবে। একইসঙ্গে সোনালী ব্যাঙ্ক থেকে কারেন্সি পরিবর্তনও করা যেতে পারে। জনগণের স্বার্থই নিউ জলপাইগুড়ি রেলওয়ে স্টেশনের সামনে এই ব্যঙ্কের একটি কারেন্সি বুথ থাকবে।"

আরও পড়ুনযেমন কর্ম...! মন্দিরে গয়না চুরি করে নিজের কাটা গর্তেই আটকে গেল চোর

 

Advertisement