scorecardresearch
 
 

মাছের খামারে মানুষের অক্সিজেন তৈরির আশা জলপাইগুড়িতে

মাছ চাষির অক্সিজেন্ট প্লান্ট থেকে অক্সিজেন সংগ্রহ করার পরিকল্পনা করছে জলপাইগুড়ি জেলা পরিষদ। মাছের প্লান্টে ব্যবহার করা অক্সিজেন প্লান্টকে মেডিক্যাল অক্সিজেন তৈরির উৎস হিসেবে ব্যবহার করতে চাইছেন পরিষদ সদস্যরা। এভাবে যদি অক্সিজেন তৈরি করা যায়, তাহলে খরচ যেমন কমবে, তেমনই অক্সিজেনের বাড়তি যোগান মিলবে।

প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • মাছের খামারেই মানুষের জন্য অক্সিজেন তৈরি সম্ভব
  • রিপোর্ট মিললেই প্রক্রিয়া শুরু
  • জলপাইগুড়িতে বিকল্প অক্সিজেন তৈরির আশা

মাছের জন্য তৈরি অক্সিজেন প্লান্ট থেকে মানুষের জন্য অক্সিজেন প্লান্ট তৈরি হবে

মাছ চাষির অক্সিজেন্ট প্লান্ট থেকে অক্সিজেন সংগ্রহ করার পরিকল্পনা করছে জলপাইগুড়ি জেলা পরিষদ। মাছের প্লান্টে ব্যবহার করা অক্সিজেন প্লান্টকে মেডিক্যাল অক্সিজেন তৈরির উৎস হিসেবে ব্যবহার করতে চাইছেন পরিষদ সদস্যরা। এভাবে যদি অক্সিজেন তৈরি করা যায়, তাহলে খরচ যেমন কমবে, তেমনই অক্সিজেনের বাড়তি যোগান মিলবে। সব মিলিয়ে একটা যুগান্তকারী পদক্ষেপ হবে বলে মনে করা হচ্ছে।

মাছের খামারেই লুকিয়ে জীবনের সন্ধান

জলপাইগুড়ির রানিনগরের এক মাছচাষি, নাম কৃপাণ সরকার ৩০ বছর ধরে মাছের চাষ করে সংসার প্রতিপালন করেন। তিনি রাজ্য এবং রাজ্যের বাইরে মাছ চাষের কনসালট্য়ান্ট হিসেবেও কাজ করেন। প্রায় ১৭ টি খামার তাঁর পরামর্শেই চলছে বলে জেলা পরিষদ সূত্রে জানা গিয়েছে।

মিনিটে ১০০ লিটার অক্সিজেন

এর আগে গত বছর মাছেদের সরবরাহের জন্য খামারে একটি অক্সিজেন প্লান্ট তৈরি করেন।  সেখানে প্রতি মিনিটে ১০০ লিটার অক্সিজেন উৎপাদন করা যায়। প্লান্টে উৎপাদিত অক্সিজেন তাঁর পরিচালিত খামারগুলিতে সরবরাহ করা হয়। বিশেষ মেডিকেটেড প্যাকেটে এই অক্সিজেন সরবরাহ করা হয়। যা বিশেষভাবে সফল হয়েছে।

রিপোর্ট তৈরি হচ্ছে

জেলা পরিষদের কাছে এভাবে অক্সিজেন প্লান্ট তৈরি ও সরবরাহের খবর পৌঁছয়। তাঁরা পদ্ধতি ও খরচ দেখতে তাঁর খামার পরিদর্শন করেন। সূত্রের খবর অক্সিজেন উৎপাদন দেখে তাঁরা প্রাথমিকভাবে খুশি। কৃপাণবাবুর কাছে বিস্তারিত রিপোর্ট চাওয়া হয়েছে কীভাবে এই প্লান্ট থেকে মেডিক্যাল অক্সিজেন উৎপাদন করা হবে। তিনি কয়েক দিনের মধ্যেই রিপোর্ট জমা দেবেন বলে জানা গিয়েছে।

প্লান্টের রসায়নে সামান্য রদবদল প্রয়োজন 

খামার মালিক জানিয়েছেন, খামারের প্লান্টের রসায়নে সামান্য রদবদল করলেই মেডিক্যাল অক্সিজেন উৎপাদন সম্ভব হবে। কি রসায়নের বদল দরকার?তারও ব্যাখ্যা মিলেছে। জানা গিয়েছে, মাছের জন্য উৎপাদিত অক্সিজেন তৈরিতে সোডিয়াম ব্যবহার করা হয়। এর পরিবর্তে লিথিয়াম ব্যবহার করলে তৈরি করা সম্ভব হবে মেডিক্যাল অক্সিজেন।

দ্রুত অক্সিজেন সরবরাহ চালু করার আশ্বাস 

এই পদ্ধতিতে অক্সিজেন বের করতে পারলে, জেলার অক্সিজেন সরবরাহে অনেকটা সুবিধা হবে বলে মনে করছেন জেলা প্রশাসনও। জেলা পরিষদের সঙ্গে তাঁরাও আশাবাদী। সভাধিপতি উত্তরা বর্মন জানান, বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। জেলাশাসক মৌমিতা গোদারা বসুও রিপোর্টের উপর ভিত্তি করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান।