scorecardresearch
 

জোড়া ভোটের আগে জোড়া বদল, দার্জিলিং জেলায় শীর্ষে জোড়া মহিলা

রাজ্যজুড়ে তৃণমূলের জয়জয়কার হলেও শিলিগুড়ি কিংবা গোটা দার্জিলিং জেলাতে এখনও পর্যন্ত জিতে ক্ষমতা ভোগ করতে পারেনি তৃণমূল। সব নির্বাচনেই পরপর হারের সম্মুখীন হতে হয় তৃণমূলকে। যার জন্য স্থানীয় জেলা নেতৃত্বের মুখ পড়েছিল রাজ্য নেতৃত্বের কাছে। ফলে দল পুরনো নেতাদের কার্যত সাইডলাইনে ঠেলে দিল।

Advertisement
বাঁদিকে শান্তা ছেত্রী, ডানদিকে পাপিয়া ঘোষ বাঁদিকে শান্তা ছেত্রী, ডানদিকে পাপিয়া ঘোষ
হাইলাইটস
  • মহিলাদের উপর জোর দার্জিলিং জেলায়
  • সামনে জোড়া ভোট, তার আগে বদল
  • রঞ্জন, গৌতমে অনাস্থা দলের শীর্ষের

জোড়া বদল জেলায়, শীর্ষে দুই মহিলা

দার্জিলিং জেলায় সংগঠন মজবুত করতে এবার মহিলাদের হাতে দলের রাশ তুলে দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্য়োপাধ্যায়। দার্জিলিং জেলার তৃণমূলের নতুন সভানেত্রী হলেন প্রাক্তন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষের মেয়ে পাপিয়া ঘোষ। একই সঙ্গে তৃণমূলের দার্জিলিং জেলা  কমিটির চেয়ারম্যান করা হয়েছে অলক চক্রবর্তীকে। পাহাড়ে এল বি রাইকে সরিয়ে হিল তৃণমূলের সভানেত্রী করা হল রাজ্যসভার সাংসদ শান্তা ছেত্রীকে। সব মিলে পুরসভা ভোটের আগে সংগঠনকে চাঙ্গা করতে তৎপর তৃণমূলের রাজ্য নেতৃত্ব।

হতাশার ছবি বদলাতে উদ্যোগী

রাজ্যজুড়ে তৃণমূলের জয়জয়কার হলেও শিলিগুড়ি কিংবা গোটা দার্জিলিং জেলাতে এখনও পর্যন্ত জিতে ক্ষমতা ভোগ করতে পারেনি তৃণমূল। সব নির্বাচনেই পরপর হারের সম্মুখীন হতে হয় তৃণমূলকে। যার জন্য স্থানীয় জেলা নেতৃত্বের মুখ পড়েছিল রাজ্য নেতৃত্বের কাছে। সম্প্রতি বিধানসভা নির্বাচনেও যেখানে দক্ষিণবঙ্গের ও উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলাতে তৃণমূলের হাতে আসন থাকলেও দার্জিলিং জেলা তৃণমূলের আসন ছিল শূন্য।

জোড়া নির্বাচনের আগে দলের বদল

তাই সামনেই যেহেতু পুরসভা ও মহকুমা পরিষদের নির্বাচন তাই আগেভাগে দলের শক্তিকে চাঙ্গা করতে তৎপর রাজ্য তৃণমূল। সোমবার রাজ্যের সমস্ত জেলার সভাপতি ও চেয়ারম্যানদের নাম ঘোষণা করে রাজ্য তৃণমূল। একইভাবে দার্জিলিং জেলাতে তৃণমূলের প্রাক্তন জেলা সভাপতি রঞ্জন সরকারকে সরিয়ে দিয়ে তার জায়গায় সভাপতি করা হয় পাপিয়া ঘোষকে।

পুরনোতে ভরসা নেই

অন্যদিকে পাহাড়ের ক্ষেত্রেও তৃণমূলের সভানেত্রীর পদ থেকে এল বি রাইকে সরিয়ে দিয়ে তার জায়গায় নতুন হিল তৃণমূলের সভানেত্রী করা হয় রাজ্যসভার সাংসদ শান্তা ছাত্রীকে। এদিন দার্জিলিং জেলা তৃণমূল ( সমতল) নতুন সভাপতি হিসেব পাপিয়া ঘোষের নাম ঘোষণা হতেই দলীয় কর্মী সমর্থকরা শিলিগুড়ির বাগডোগরা এলাকায় তার বাড়িতে গিয়ে ফুলের তোড়া দিয়ে তাঁকে সংবর্ধনা জানানোর পাশাপাশি শুভেচ্ছা জানান।

Advertisement

দলের শক্তি সঠিক পথে কাজে লাগাতে উদ্যোগ নেওয়া হবে

এদিন সংবাদমাধ্যম মুখোমুখি হয়ে নবনিযুক্ত সভাপতি পাপিয়া ঘোষ বলেন, দল যে দায়িত্ব দিয়েছে সেই দায়িত্ব পালন করব। আগামী দিনে দলে আগে যারা পদে ছিল তাদের থেকে পরামর্শ নিয়ে দলের কাজ কর্ম করব। অন্য়দিকে শান্তাদেবী বলেন, দল আস্থা রেখেছে। আমার লক্ষ্য হবে দলের কর্মী হিসেবে পাহাড়ে দলের শক্তি বৃদ্ধি করা।

উদাসীন গৌতম

অন্যদিকে এই প্রসঙ্গে শিলিগুড়ি গৌতম দেব বলেন, ওয়েবসাইটে নতুন সভাপতি ও চেয়ারম্যানদের নামের তালিকা দেখেছি। তবে যারা এটা স্থির করেছেন তারা সমস্ত দিক চিন্তা ভাবনা করে করেছেন।

বিষন্ন রঞ্জন

এ বিষয়ে দার্জিলিং জেলা তৃণমূলের প্রাক্তন সভাপতি রঞ্জন সরকারের গলা বিষণ্ণ শোনায়। দলের জন্ম লগ্ন থেকে দলের সাথে ছিলাম। এখন যারা দায়িত্ব পেয়েছেন তারা যে কোনও ধরনের সাহায্য কিংবা পরামর্শ চাইলে সর্বদাই একজন সাধারণ কর্মী হিসেবে দলের পাশে থাকব।

 

Advertisement