scorecardresearch
 

আলিপুরদুয়ারে ৭০টি ক্লাবকে পুজো সংবর্ধনা, রাজনীতির গন্ধ পাচ্ছে বিরোধীরা

আচমকা ৭০ টি ক্লাবকে সংবর্ধনা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আলিপুরদুয়ার পুরসভা। এর পিছনে রাজনীতি দেখতে পাচ্ছেন বিরোধীরা। বিধানসভা নির্বাচনে ওয়াশআউট হয়েছে তৃণমূল। মানুষের মন পেতেই কি পুজো রাজনীতি !

Advertisement
আলিপুরদুয়ার পুরসভা আলিপুরদুয়ার পুরসভা
হাইলাইটস
  • ৭০ টি ক্লাবকে সংবর্ধনা কেন হঠাৎ
  • রাজনীতি দেখছে বিরোধীরা
  • ভোট আদায়ের কৌশল বলছে বিজেপি

লোকসভা ও বিধানসভা নির্বাচনের ফলাফলের পুনরাবৃত্তি যাতে না হয়, সেদিকে নজর রেখে পুরসভা এলাকার ক্লাবগুলোকে হাতে রাখতে আগামী ২৯ অক্টোবর একসাথে শহরের ৭০ টি পুজো কমিটিকে সংবর্ধনা দেওয়ার আয়োজন করেছে আলিপুরদুয়ার পুরসভা। পুরসভা এলাকার ৭০টি ক্লাবকে সংবর্ধনা দেওয়ার আগেই আলিপুরদুয়ার জেলা জুড়ে রাজনৈতিক বিতর্ক শুরু হয়েছে।

পুর নির্বাচনে ফায়দা তুলতেই ক্লাব তোষণ

সমস্ত বিরোধী রাজনৈতিক দলগুলোর অভিযোগ পুরসভার নির্বাচনে রাজনৈতিক ফায়দা তুলতেই জেলা তৃণমূলের নেতাদের নির্দেশে জেলায় প্রথমবার এই ধরনের আয়োজন করছে আলিপুরদুয়ার পুরসভা। আগামী ২৯ তারিখ আলিপুরদুয়ার পুরসভার প্রেক্ষাগৃহে এই সংবর্ধনা সভার আয়োজন করা হয়েছে। আলিপুরদুয়ার পুরএলাকার প্রায় সব গুলো ক্লাবকেই সংবর্ধনা দেবে পুরসভা। প্রসঙ্গত,রাজ্য পালাবদলের পর একবারের জন্য তৃনমূল কংগ্রেস একেক ভাবে নির্বাচনে জয়ী হয়ে আলিপুরদুয়ার পুরসভার দখল নিতে পারেনি।

২০১৩ সালের পর আর ভোট হয়নি পুরসভায়

শেষবার আলিপুরদুয়ার পুরসভার নির্বাচন হয় ২০১৩ সালে। ২০ আসন বিশিষ্ট আলিপুরদুয়ার পুরসভায় সেবার তৃণমূল কংগ্রেস, এবং কংগ্রেস ছটি করে আসন এবং বামফ্রন্ট এককভাবে আটটি আসনে জয়লাভ করে। একক বৃহৎ দল হিসেবে প্রথমে এই পুরসভার ক্ষমতা দখল করে বামফ্রন্ট। পরে বছর ঘুরতে না ঘুরতেই কংগ্রেসের ছয় কাউন্সিলারকে দলে টেনে পুর বোর্ডের ক্ষমতায় আসে রাজ্যের শাসক দল। ২০১৮ সালে এই পুরসভার মেয়াদ শেষ হলেও তারপরে আর নির্বাচন হয়নি।

শেষ বিধানসভায় তৃণমূলরে ওয়াশআউট করে বিজেপি

২০১৯ লোকসভা নির্বাচনে আলিপুরদুয়ার পুরসভার সব গুলো আসনে বিজেপির কাছে পরাজিত হয় রাজ্য শাসকদল। একই ঘটনার পুনরাবৃত্তি ঘটে ২০২১ সালের বিধানসভা নির্বাচনেও। রাজ্যের অন্যান্য পুরসভার সাথে আলিপুরদুয়ার পুরসভার পুরভোট আসন্ন।গত বিধানসভা নির্বাচনে আলিপুরদুয়ার জেলার পাঁচটি আসনেই বিজেপির কাছে পরাজিত হয়েছে রাজ্যের শাসকদল। বিধানসভা নির্বাচন থেকে শিক্ষা নিয়ে তাই আগে ভাগেই শহরের ক্লাব গুলোকে সংবর্ধনা দেওয়ার আয়োজন করা হয়েছে বলে অভিযোগ।

Advertisement

রাজনীতি নেই, দাবি তৃণমূলের

যদিও আলিপুরদুয়ার পুরসভার প্রশাসক বাবলু কর জানিয়েছেন শহরের প্রত্যেকটি পুজো কমিটি কোভিড-১৯ বিধিমেনে এবং শান্তিপূর্ণ ভাবে সরকারি নিয়ম মেনে বিসর্জন করেছে।তাই ক্লাব গুলোকে সংবর্ধনা দেওয়া হবে।এর পেছনে কোন রাজনৈতিক অভিসন্ধি নেই। আলিপুরদুয়ার জেলা কংগ্রেসের কার্যকরী সভাপতি শান্তনু দেবনাথ বলেন এটা পুরসভার রাজনৈতিক ষ্টান্টবাজি।এসব করেও পুরসভায় হারবে তৃনমূল। জেলায় ওই দলের কোন জনভিত্তি নেই।

পরিষেবা নেই, পুজোর সংবর্ধনা প্রহসন

পুরসভার প্রাক্তন চেয়ারম্যান সিপিএমের অনিন্দ্য ভৌমিক বলেন পুরসভার রাস্তাঘাট উন্নয়নের নাম নেই। পুর নাগরিকদের বিন্দু মাত্র পরিষেবা নেই।সেখানে জনসাধারণের টাকা অপচয় করে রাজনৈতিক ফায়দা লুটতে এসব করছে আলিপুরদুয়ার পুরসভা। আলিপুরদুয়ারের বিজেপি বিধায়ক সুমন কাঞ্জিলাল বলেন জনসাধারণ ওদের সাথে নেই।বিধানসভা নির্বাচনে ২০ টি ওয়ার্ডেই বিজেপির কাছে পরাজিত হয়েছে।তাই এসব করে মানুষের মনজয় করতে পারবে না শাসকদল।

 

Advertisement