scorecardresearch
 

NBMCH Establishment Research Centre: গ্রামীণ রোগ নিয়ে গবেষণা, উত্তরবঙ্গ মেডিক্যালে রিসার্চ সেন্টার করছে NISED

NBMCH Establishment Research Centre: গ্রামীণ রোগ নিয়ে গবেষণা, উত্তরবঙ্গ মেডিক্যালে রিসার্চ সেন্টার করছে NISED। কলেরা, টাইফয়েড, টিবি কিউলোসিস, কালাজ্বর, হাম, চিকেন পক্স, স্ক্রাব টাইফাস, ডেঙ্গি, এনসেফ্যালাইটিস, ম্যালেরিয়ার মতো রোগগুলি রয়েছে। এই রোগগুলির ফাঁকে আরও নতুন কোনও ভাইরাস, নতুন কোনও রোগ এখানে থাবা বসিয়েছে কি না, সেটাও গবেষণায় স্থান পাবে।

Advertisement
গ্রামীণ রোগ নিয়ে গবেষণা, উত্তরবঙ্গ মেডিক্যালে রিসার্চ সেন্টার করছে NISED গ্রামীণ রোগ নিয়ে গবেষণা, উত্তরবঙ্গ মেডিক্যালে রিসার্চ সেন্টার করছে NISED
হাইলাইটস
  • গ্রামীণ রোগ নিয়ে গবেষণা করবে নাইসেড
  • উত্তরবঙ্গ মেডিক্যালে রিসার্চ সেন্টার করছে NISED

NBMCH Establishment Research Centre: উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতাল তৈরি হতে চলেছে গ্রামীণ রোগ নিয়ে গবেষণাকেন্দ্র। ন্যাশনাল ইনস্টিটিউট অফ কলেরা অ্যান্ড এন্টারিক ডিজিজ (নাইসেড) পরিচালনা করবে কেন্দ্রটি। গ্রামীণ এলাকার বিভিন্ন রোগ যেগুলি রয়েছে, তা নিয়ে গবেষণা করা হবে এখানে বলে জানা গিয়েছে। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর) এই সিদ্ধান্ত নিয়েছে। মডেল রুরাল হেলথ রিসার্চ ইউনিট (এমআরএইচআরইউ) নামে এই বিশেষ গবেষণাকেন্দ্র পুরোটাই

কী করা হবে এই গবেষণাকেন্দ্রে?

জানা গিয়েছে, গ্রামীণ এলাকার বিভিন্ন রোগ নিয়ে গবেষণা হবে। এর মধ্যে কলেরা, টাইফয়েড, টিবি কিউলোসিস, কালাজ্বর, হাম, চিকেন পক্স, স্ক্রাব টাইফাস, ডেঙ্গি, এনসেফ্যালাইটিস, ম্যালেরিয়ার মতো রোগগুলি রয়েছে। এই রোগগুলির ফাঁকে আরও নতুন কোনও ভাইরাস, নতুন কোনও রোগ এখানে থাবা বসিয়েছে কি না, সেটাও গবেষণায় স্থান পাবে। তবে, নাইসেড এখানে কতটা গবেষণা বা পরীক্ষার ব্যবস্থা করবে, কোনগুলি কলকাতা বা অন্যত্র পাঠাবে সেটা তাদের উপরেই নির্ভর করছে। মেডিকেলের চিকিৎসক  কল্যাণ খানের বক্তব্য, এই গবেষণাকেন্দ্র চালু হলে বহু অজানা রোগের বিষয়ে জানা সম্ভব হবে। পাশাপাশি সরাসরি এটি আইসিএমআর দ্বারা পরিচালিত হওয়ায় দ্রুততার সঙ্গে কাজ হবে।

আশাবাদী চিকিৎসকরা

এই গবেষণাকেন্দ্র চালু হলে উত্তরবঙ্গের স্বাস্থ্যক্ষেত্রে অনেকটাই উন্নতি হবে বলে আশাবাদী চিকিৎসকরা। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের সুপার ডাঃ সঞ্জয় মল্লিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, আইসিএমআর এবং নাইসেডের প্রতিনিধি দল বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনার জন্য মেডিক্য়ালে আসার কথা। এই গবেষণাকেন্দ্র তৈরি হলে উত্তরবঙ্গের চিকিত্সাক্ষেত্রে অনেকটাই অগ্রগতি হবে বলে জানানো হয়েছে। মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে উৎসাহিত। তাঁরা সব রকম সহায়তার আশ্বাস দিয়েছেন।

প্রকল্পের জন্য় প্রক্রিয়া শুরু উত্তরবঙ্গ মেডিক্যালে

উত্তরবঙ্গ মেডিকেল কলেজে ইতিমধ্যেই ভাইরাস রিসার্চ অ্যান্ড ডায়াগনস্টিক ল্যাবরেটরি (ভিআরডিএল) রয়েছে। এছাড়াও বিভিন্ন বিভাগে এখানকার চিকিৎসক, পডুয়াদের পাশাপাশি দূরদূরান্ত থেকেও চিকিৎসকরা এখানে বিভিন্ন গবেষণার জন্য আসেন। কিন্তু গবেষণাগুলির পুরোটাই হচ্ছে সংশ্লিষ্ট চিকিৎসকের পছন্দসই। কিন্তু এলাকার চাহিদা, এলাকার রোগব্যাধির কথা মাথায় রেখে সরকারি সিদ্ধান্তের ভিত্তিতে এখানে গবেষণার প্রয়োজনীয়তার কথা গবেষক-চিকিৎসকরা দীর্ঘদিন ধরেই বলে আসছেন। দেরিতে হলেও সেই ছাড়পত্র পাওয়ায় খুশি চিকিৎসকরা। ইতিমধ্যেই উত্তরবঙ্গ মেডিকেলের দুই চিকিৎসককে এই প্রকল্পের নোডাল অফিসার করা হয়েছে।

Advertisement

স্বাস্থ্য ভবন থেকে এল বিজ্ঞপ্তি

এদিন স্বাস্থ্য ভবন থেকে মেডিকেল কলেজের অধ্যক্ষকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, উত্তরবঙ্গ মেডিকেলে মডেল রুরাল হেলথ রিসার্চ ইউনিট তৈরির জন্য আইসিএমআর ছাড়পত্র দিয়েছে। কেন্দ্রের ডিপার্টমেন্ট অফ হেলথ রিসার্চ (ডিএইচআর) এবং আইসিএমআর প্রকল্পের অধীনে এই গবেষণাকেন্দ্র তৈরি করা হবে। এখানে কী গবেষণা হবে, কীভাবে সমস্ত কাজ হবে তা আইসিএমআর-এর নীতি মেনে নাইসেড স্থির করবে। স্বাস্থ্য দপ্তর সূত্রের খবর, ইতিমধ্যেই এই প্রকল্পের জন্য এক কোটি ৯৭ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে।

 

Advertisement