scorecardresearch
 

Royal Bengal Coming To Buxa Tiger Reserve: বক্সায় আসবে রয়্যাল বেঙ্গল, বনবস্তি সরাতে কেন্দ্রই ভরসা রাজ্যের

Royal Bengal Coming To Buxa Tiger Reserve: ২০২১ সালের সরকারি তথ্যে বলা হয়েছে, বক্সায় এই মুহূর্তে ১৬ টি গ্রাম রয়েছে। যার বাসিন্দার সংখ্যা প্রায় ৮০০০। এই মানুষগুলিকেই অন্যত্র সরানোর ব্যবস্থা করা হচ্ছে। বাঘ আনতে এদের সরাতেই হবে, নইলে বিপদ। অন্যদিকে পুনর্বাসন সহ বিভিন্ন বিষয়ের জন্য কেন্দ্রের দিকে তাকিয়ে রয়েছে রাজ্য।

Advertisement
বক্সায় আসবে রয়্যাল বেঙ্গল, বনবস্তি সরাতে কেন্দ্রই ভরসা রাজ্যের বক্সায় আসবে রয়্যাল বেঙ্গল, বনবস্তি সরাতে কেন্দ্রই ভরসা রাজ্যের
হাইলাইটস
  • বক্সায় আসবে রয়্যাল বেঙ্গল টাইগার
  • বাসিন্দাদের সরানোর প্রক্রিয়া শুরু হয়েছে
  • বনবস্তি সরাতে কেন্দ্রই ভরসা রাজ্যের

Royal Bengal Coming To Buxa Tiger Reserve: "বাঘ আসবে এখুনি"। বক্সায় এখন থিম এটাই। উত্তেজনায় ফুটছে গোটা উত্তরবঙ্গ ও বক্সা ব্যাঘ্র প্রকল্পের সঙ্গে যুক্ত সকলেই।তবে সমস্যা একটাই রয়্যাল বেঙ্গল ছাড়তে হলে বন এলাকা খালি করতে হবে। ফলে এখন উৎসাহের মধ্যে মাথাব্যথা সেটাই।রাজ্য বন দফতর সিদ্ধান্ত নিয়েছে, আগামী কয়েক মাসের মধ্যেই বক্সা প্রকল্পের মধ্যে থাকা গ্রামগুলিকে সরানো হবে। তাদের অন্যত্র পুনর্বাসন দেওয়া হবে। এর পাশাপাশি কেন্দ্রের প্যাকেজ যা নির্ধারিত আছে তাও পাইয়ে দেওয়া হবে বাসিন্দাদের বলে জানানো হয়েছে। এই বিষয়ে কেন্দ্রের সাহায্য চেয়েছেন তিনি।

আরও পড়ুনঃ ওয়ার্ক ফ্রম হিল, পাহাড়ের কোলে বসে অফিস করার দুরন্ত অফার দার্জিলিং-কালিম্পংয়ের হোটেলগুলির, কেমন ভাড়া?

রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, দীর্ঘ বেশ কয়েক বছর ধরে বক্সার মধ্যে গ্রামের বাসিন্দারা বসবাস করেন ৷ ১৯৩৮ সালের আগে এই অঞ্চলে বনসৃজনের জন্যে কিছু মানুষকে আনা হয়েছিল। তারাই আদিম অরণ্যকে ভালবেসে আর তাদের পুরনো জায়গায় ফেরত যাননি, এখানেই থেকে যান। বনবস্তি তৈরি হয়। এখানেই স্থায়ী বাসিন্দা হয়ে যান। 

২০২১ সালের সরকারি তথ্যে বলা হয়েছে, বক্সায় এই মুহূর্তে ১৬ টি গ্রাম রয়েছে। যার বাসিন্দার সংখ্যা প্রায় ৮০০০। এই মানুষগুলিকেই অন্যত্র সরানোর ব্যবস্থা করা হচ্ছে। রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, জোর করে কাউকে উচ্ছেদ করা হবে না। সেটা রাজ্যের নীতিবিরুদ্ধ। গ্রামবাসীদের সঙ্গে কথা বলে তাদের অন্যত্র সরানো হবে ৷

আরও পড়ুনঃ  বক্সায় শীঘ্রই ফিরছে রয়্যাল বেঙ্গল, প্রক্রিয়া শুরু

রাজ্য বন দফতর সূত্রে খবর, গ্রামগুলির বাসিন্দাদের সঙ্গে কথা হয়েছে ৷ বনমন্ত্রী জানান, বাঘ নিয়ে কেন্দ্রের একাধিক প্রকল্প আছে। তার জন্যে কেন্দ্রীয় সরকার ফান্ড দেয়। যারা সাবালক হয়ে যায় তাদের ১৫ লাখ অর্থ দেওয়া হয়। রাজ্যের ধারণা কয়েক মাসের মধ্যে এই শিফটিং সম্ভব হবে। এর জন্যে রাজ্যের হাতে পড়ে থাকা ফাঁকা জমি খোঁজা হচ্ছে। সেখানে চলে যেতে পারবেন বাসিন্দারা।

Advertisement

 

Advertisement