scorecardresearch
 

Sikkim-Darjeeling-Dooars Helpline: সিকিম-ডুয়ার্স-দার্জিলিংয়ে ধস-দুর্যোগে আটকে? রইল হেল্পলাইন নম্বর

Sikkim-Darjeeling-Dooars Helpline: প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত সিকিম-সহ দার্জিলিং, কালিম্পং, ডুয়ার্স। উত্তর সিকিমের একাধিক জায়গায় ধসে বহু রাস্তা বন্ধ হওয়ায় বিপাকে পড়েছেন পর্যটকরা। কারণ পুজোর এই মরসুমে সিকিম পাহাড় পর্যটকে ঠাসা। এই পরিস্থিতিতে সিকিমে একাধিক জায়গায় কন্ট্রোল রুম খোলা হয়েছে। পর্যটক ও স্থানীয় বাসিন্দাদের সমস্যা হলে দ্রুত ওই হেল্পলাইন নম্বরে যোগাযোগ করতে নির্দেশ দিয়েছে সিকিম প্রশাসন। সিকিম-ডুয়ার্স-দার্জিলিংয়ে আটকে থাকা পর্যটকরা এই হেল্পলাইনে ফোন করুন।

Advertisement
সিকিম-ডুয়ার্স-দার্জিলিংয়ে আটকে থাকা পর্যটকরা হেল্পলাইনে ফোন করুন সিকিম-ডুয়ার্স-দার্জিলিংয়ে আটকে থাকা পর্যটকরা হেল্পলাইনে ফোন করুন
হাইলাইটস
  • সিকিম-ডুয়ার্স-দার্জিলিংয়ে আটকে থাকা পর্যটকরা হেল্পলাইনে ফোন করুন
  • পর্যটকরা উত্তর সিকিমের বিভিন্ন এলাকায় আটকে রয়েছেন
  • বহু পর্যটককে উদ্ধার করা হয়েছে। আরও কেউ আছে কি না, তা জানার চেষ্টা করা হচ্ছে।

Sikkim-Darjeeling-Dooars Helpline:প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত সিকিম-সহ দার্জিলিং, কালিম্পং, ডুয়ার্স। উত্তর সিকিমের একাধিক জায়গায় ধসে বহু রাস্তা বন্ধ হওয়ায় বিপাকে পড়েছেন পর্যটকরা। কারণ পুজোর এই মরসুমে সিকিম পাহাড় পর্যটকে ঠাসা। এই পরিস্থিতিতে সিকিমে একাধিক জায়গায় কন্ট্রোল রুম খোলা হয়েছে। পর্যটক ও স্থানীয় বাসিন্দাদের সমস্যা হলে দ্রুত ওই হেল্পলাইন নম্বরে যোগাযোগ করতে নির্দেশ দিয়েছে সিকিম প্রশাসন। কন্ট্রোল রুম রয়েছে এ রাজ্যের জন্যও।

আরও পড়ুনঃ ৩০০-র বেশি পর্যটককে নিরাপদে উদ্ধার, সিকিমে ধস-দুর্যোগে কোথায় কী অবস্থা?

টানা বৃষ্টিতে বিপর্যস্ত সিকিম পাহাড়। ধস নেমে, রাস্তা বন্ধ হয়ে গত এক সপ্তাহে ব্যাপক ভোগান্তির শিকার হতে হয়েছে পর্যটক থেকে সাধারণ মানুষকে। পর্যটকদের এমন অভিজ্ঞতা খুব বেশি না থাকায় তাঁদের সমস্যায় পড়তে হয়েছিল। কোথাও পাহাড় থেকে পাথর গড়িয়ে পড়ে রাস্তা বন্ধ যায়। কোথাও রাস্তাই ধসে যায় বড় পাথরের চাপে। কোথাও পাহাড়ি ঝরনা, নদীর মতো নেমে এসেছে রাস্তার উপর। যার কারণে যাতায়াত করা মুশকিল হয়ে পড়েছিল।

সিকিম-ডুয়ার্স-দার্জিলিংয়ে আটকে থাকা পর্যটকরা হেল্পলাইনে ফোন করুন

গোটা সিকিমেই বৃষ্টি হলেও দুর্গমতা ও বিপজ্জনক হওয়ায় সবচেয়ে বেশি বিপাকে পড়তে হয় উত্তর সিকিমকে। উত্তর সিকিমের একাধিক এলাকায় ধস নেমে রাজ্যের বাকি অংশের সঙ্গে যোগাযোগ কার্যত বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। বুধবার পর্যন্ত দুর্যোগ ব্যাপক থাকায় উত্তর সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করা যায়নি। বৃহস্পতিবার দুর্যোগের প্রাবল্য কমতেই প্রায় ৩০০ জনের বেশি পর্যটককে উদ্ধার করে রাজধানী গ্যাংটকে নিয়ে আসা হয়েছে। স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন তাঁরা

শুক্রবারও বেশ কিছু পর্যটককে উদ্ধার করা হয়েছে। চলছে উদ্ধারকাজ। এর মধ্য যদি এখনও কেউ কোথাও কোনও বিপদে পড়ে থাকেন, তাদের যোগাযোগ করতে বলা হয়েছেষ সিকিমে সমস্যা বেশি। সেখানেই বিপর্যয়। তাই প্রশাসনের তরফে একাধিক প্রশাসনিক কর্তাদের নম্বরগুলিকে হেল্পলাইন হিসেবে ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ রাজ্যে তেমন কোনও সমস্যা এখনও পর্যন্ত নেই। তবু পশ্চিমবঙ্গ টুরিজমের টোলফ্রি নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে। এ ছাড়া জেলা প্রশাসনের নম্বরগুলিও রয়েছে। পাশাপাশি পর্যটকদের জন্য গাইডলাইন প্রকাশ করেছে সিকিম।

Advertisement

পর্যটকদের জন্য সিকিম প্রশাসনের পরামর্শ

১. স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে ভ্রমণ করুন। গাইডলাইন মেনে ভ্রমণের পরিকল্পনা করুন

২. আপাতত রাতের বেলা ভ্রমণ এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে। 

৩. এমনকী রাস্তা খোলা থাকলেও সাবধানে দিনের বেলা ভ্রমণ করুন। 

বলা হয়েছে, পাহাড় থেকে বা খুব খাড়া ঢাল থেকে পাথর পড়ার সম্ভাবনা বেশি থাকে। ধস যে কোনও সময় নামতে পারে। ভূমিধস এবং পাথর গড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে এমন আবহাওয়ায়। তাই সাবধানতা জরুরি। উত্তর সিকিমে পর্বত বা অন্যান্য খাড়া অঞ্চলে ক্রমাগত বৃষ্টিপাতের সময় ঘন ঘন ধস নামে ও পাথর গড়িয়ে পড়ার সম্ভাবনা সব সময় থাকে। পাশাপাশি বারবার বরফ জমা হয় এবং গলে যায়।

ট্রাভেল সিকিম ধস

প্রশাসনের তরফে জারি করা গুরুত্বপূর্ণ নম্বরগুলি নীচে দেওয়া হল।

সিকিম প্রশাসন জারি করা জরুরি ফোন নম্বর

জরুরি যোগাযোগ
১. শ্রী তেনজিং ডেনজংপা, (এডিএম) ৯৭৩৩৩৪০১৫৭

২. পেমা ডব্লিউ ভুটিয়া (এসডিএম, মঙ্গন) ৯৫৩৩৩৮০১৭৪

৩. ডাঃ সোনম আর লেপচা (এসডিএম, জঙ্গু) ৯৬৪৭৮৮৪৮০৪

৪. প্রেম গুরুং, (এসডিএম, কাবি) ৭৪৩১৯৯৫৮৫০

৫. কিরণ থাটাল এসডিএম চুংথাং ৮১৬৭২৫৮৫৮৪

৬. বন্যা নিয়ন্ত্রণের বিডিও চুংথাং ৯৬০৯৮৭২৮৮৫

৭. কৈলাশ থাপা বিডিও মাঙ্গন ৯৭৩৩০১৫২১৯

৮. মণি কে রাই বিডিও পাসিংডং ৭৩৮৪৩৩২৭৫৫

৯. বিডিও (কাবি)৯৪৭৪০৫৯৬১৫

১০.ডেপুটি ডিরেক্টর ডিজাস্টার কর্মা ৯৬৪৭৮৮৫৬৫০

১১.ডিসি ৯৪৩৪১২২২২২ 

১২.এসপি ৮৭৬৮৭১৯৫৫৩

পশ্চিমবঙ্গ সরকারের জারি করা হেল্পলাইন নম্বর

১, পর্যটন হেল্পলাইন নম্বর 18002121655 (টোল ফ্রি)

২. দার্জিলিং জেলা হেল্পলাইন নম্বর ১৫৫৩০

৩. কালিম্পং ৮৬১৭৫৪২৭৭৬, ০৩৫৫২-২৫৬৩৫৩

 

Advertisement