scorecardresearch
 

Kolkata-Coachbehar Airplane From 15 February: মাত্র ৯৯৯ টাকায় ১ ঘণ্টায় কলকাতা থেকে কোচবিহার, কীভাবে?

Kolkata-Coachbehar Airplane From 15 February: ১ ঘন্টার মধ্যে কলকাতা থেকে পৌঁছন রাজার শহর কোচবিহারে, তাও মাত্র ৯৯৯ টাকায়। ফেব্রুয়ারি থেকেই শুরু হচ্ছে উড়ান। জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামাণিক। কবে থেকে উড়ান চলবে জেনে নিন....

কোচবিহার বিমানবন্দর কোচবিহার বিমানবন্দর
হাইলাইটস
  • কলকাতা থেকে বিমানে পৌঁছন কোচবিহার
  • সময় ১ ঘন্টার কম, ভাড়া মাত্র ৯৯৯ টাকা
  • ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে পরিষেবা

Kolkata-Coachbehar Airplane From 15 February: সস্তায় কলকাতা থেকে সরাসরি কোচবিহার। মাত্র হাজার টাকারও কমে। তাও আবার বিমানে। সময় এক ঘন্টারও কম।কোচবিহার থেকে উড়বে কলকাতাগামী বিমান। ইতিমধ্যেই কোচবিহার বিমানবন্দর থেকে বিমান চলাচলের সবুজ সঙ্কেত দিয়েছে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। শুক্রবার সংবাদমাধ্যমকে এ খবর জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক।

কবে থেকে চালু হবে বিমান পরিষেবা?

আগামী ১৫ ফেব্রুয়ারি থেকেF শুরু হচ্ছে বিমান পরিষেবা। ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের উদ্যোগে অসামরিক বিমান পরিবহণ চালু হয়েছে দেশের একাধিক ছোট বিমানবন্দরে। সেই তালিকায় সংযোজিত হতে চলেছে কোচবিহার বিমানবন্দরেও। জানা গিয়েছে, আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে কোচবিহার কলকাতার মধ্যে শুরু হবে পরিষেবা। বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, কোচবিহার কলকাতার মধ্যে প্রতিদিন চলাচল করবে কোচবিহার থেকে। তবে কটা উড়ান চলবে তা দুএকদিনের মধ্যে জানানো হবে। প্রথমে কম থাকলেও চাহিদা বুঝে যে কোনও সময় উড়ান বাড়ানো হতে পারে।

আরও পড়ুনঃ দার্জিলিঙের পাহাড়ি রাস্তায় প্রাচীন ভিন্টেজ ল্যান্ডরোভারে সফর, হবে উত্‍সব

বিমানের ভাড়া মাত্র ৯৯৯ টাকা

আপাতত ৯ আসনের ছোট বিমান ওঠা-নামা করবে কোচবিহার বিমানবন্দর থেকে।  বিমানের ভাড়া ধার্য করা হয়েছে মাত্র ৯৯৯ টাকা। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক জানিয়েছেন, কোচবিহার বিমানবন্দর থেকে ফের নিয়মিত বিমান চলাচলের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। অল্প খরচে যাতে কোচবিহারের মানুষ এই বিমান পরিষেবা নিতে পারেন সেকারণে খুব অল্প খরচে বিমান চালানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। স্বাভাবিকভাবেই এটা লাভজনক নয়। ভর্তুকিতেই চলবে বিমান।

কোচবিহারে বিমান উড়ানে সমস্য়া

বর্তমানে কোচবিহার বিমানবন্দর থেকে বড় বিমান চালানোর ক্ষেত্রে কিছু সমস্যা রয়েছে। একে কোচবিহার বিমানবন্দরের রানওয়ে ছোট। তাই বড় বিমান নামানো সম্ভব নয়। রাজ্য সরকারের কাছে জমি চাওয়া হবে। জমি পাওয়া গেলে রানওয়ে বাড়িয়ে বড় বিমান নামানোর পরবর্তী পরিকল্পনা নেওয়া হবে। অন্যদিকে নিয়মিত যাত্রী পেতে হবে। তবে যেহেতু ভর্তুকিতে চলবে তাই কম ভাড়ার কলকাতাগামী যাত্রী পাওয়া যাবে বলে আশাবাদী সকলেই।

এর আগে রাজ্যের তরফ থেকে কোচবিহার বিমানবন্দর থেকে উড়ান চালু না করার বিষয়ে কেন্দ্র সরকারের উপরই দায় চাপিয়েছিলে রাজ্য। এবার সেই বিতর্কে জল পড়বে বলে মনে করা হচ্ছে। নিশীথ প্রামাণিকও জন পরিষেবার ক্ষেত্রে রাজনীতিকে সরিয়ে রাখার কথাই বলেছেন।