scorecardresearch
 

Darjeeling Mails Destination May Change: দার্জিলিং মেলের প্রান্তিক স্টেশনে আবার বদল? প্রস্তাব গেল রেল বোর্ডে

Darjeeling Mails Destination May Change: জনতার সেন্টিমেন্টের কথা মাথায় রেখে ফের দার্জিলিং মেলের স্টেশনবদলে দেওয়ার প্রস্তাব পাঠিয়েছে উত্তর-পূর্ব সীমান্ত রেল। এই নতুন প্রস্তাব নিয়ে আশাবাদী ও খুশি শিলিগুড়ি এলাকার বাসিন্দারা। যদিও জলপাইগুড়িতে ফের ক্ষোভ দানা বাঁধতে পারে বলে আশঙ্কা করা হয়েছে।

Advertisement
ফের বদলাচ্ছে দার্জিলিং মেলের স্টেশন? প্রস্তাব গেল রেলবোর্ডের কাছে ফের বদলাচ্ছে দার্জিলিং মেলের স্টেশন? প্রস্তাব গেল রেলবোর্ডের কাছে
হাইলাইটস
  • ফের বদলাতে পারে দার্জিলিং মেলের স্টেশন
  • প্রস্তাব গেল রেলবোর্ডের কাছে
  • হলদিবাড়ি থেকে সরিয়ে এনজেপি আনার প্রস্তাব

Darjeeling Mails Destination May Change: দার্জিলিং মেলকে নিয়ে টানাপোড়েন অব্যাহত। গত অগাস্ট মাস থেকে আপাতত এনজেপি স্টেশনের পরিবর্তে জলপাইগুড়ির হলদিবাড়ি স্টেশন থেকে চালানো হচ্ছে। তারপরই শুরু হয়েছে বিতর্ক। দীর্ঘদিনের রুট বদলে দেওয়া হয়েছে কেন? তা নিয়ে প্রশ্ন উঠেছে। ফলে জনতার সেন্টিমেন্টের কথা মাথায় রেখে ফের নিউ জলপাইগুড়ি থেকে চালানোর প্রস্তাব পাঠিয়েছে উত্তর-পূর্ব সীমান্ত রেল। দার্জিলিং মেলের পরিবর্তে প্রতিদিন হলদিবাড়ি থেকে শিয়ালদহ পর্যন্ত আর একটি বিকল্প ট্রেন চালানোর প্রস্তাব রেল বোর্ডের কাছে পাঠিয়েছে তারা।

আরও পড়ুনঃ ভুয়ো কল লেটার, উত্তরবঙ্গ মেডিক্যালে গ্রুপ D পদে যোগ দিতে এসে ধৃত যুবক

যদিও কোনও প্রস্তাবেই রেল বোর্ড এখনও সম্মতি দেয়নি। রেল সূত্রের তরফে জানা গিয়েছে, গত অগাস্টেই দার্জিলিং মেলের যাত্রাপথ বাড়িয়ে হলদিবাড়ি পর্যন্ত করা হয়েছে, তাই কয়েক মাসের মধ্যেই ফের দার্জিলিং মেলের মতো ‘ঐতিহ্যবাহী’ ট্রেনের যাত্রাপদ বদলাতে চাইছে না রেল বোর্ড। তবে উত্তর-পূর্ব সীমান্ত রেলের প্রস্তাবকে খারিজ করেও দেয়নি বোর্ড। উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে সংবাদমাধ্যমকে জানিয়েছেন, দার্জিলিং মেল ফের নিউ জলপাইগুড়ি থেকে চালানোর প্রস্তাব পাঠানো হয়েছে। হলদিবাড়ি থেকে দার্জিলিং মেল তুলে নিয়ে নতুন একটি ট্রেন চালানোর প্রস্তাবও দেওয়া হয়েছে। তবে এখন পুরোটাই রেল বোর্ডের সিদ্ধান্তের উপর নির্ভর করছে।

প্রস্তাবে কী বলা হয়েছে?

দার্জিলিং মেলের পরিবর্তে হলদিবাড়ি থেকে শিয়ালদহ পর্যন্ত যে ট্রেন'f চালানোর প্রস্তাব উত্তর-পূর্ব সীমান্ত রেলের তরফে দেওয়া হয়েছে, সেটিও দার্জিলিং মেলের সময়ের কাছাকাছিই ছাড়ার প্রস্তাব দেওয়া হয়েছে। প্রস্তাবে বলা হয়েছে, হলদিবাড়ি থেকে প্রস্তাবিত ট্রেনটি ছাড়বে সন্ধ্যা ৭টায়, এনজেপি থেকে সাড়ে ৮টায়। ট্রেনটি শিয়ালদহ পৌঁছবে সকাল ৬টা ১৫ মিনিটে। আবার শিয়ালদহ থেকে রাত পৌনে ১২টায় ছেড়ে এনজেপি পৌঁছবে পরের দিন সকাল পৌনে ১০টায় এবং হলদিবাড়ি পৌঁছবে বেলা ১১টায়।

Advertisement

স্টেশন নিয়েও খসড়া দেওয়া হয়েছে

প্রস্তাবে স্টেশন সম্পর্কেও একটা খসড়া জমা দেওয়া হয়েছে। জলপাইগুড়ি টাউন, কিশনগঞ্জ এবং মালদহে ট্রেনটির স্টপেজ থাকবে। মালদহের পরে কোথায় স্টপ থাকবে, তা পূর্ব রেল বিবেচনা করবে বলে উত্তর-পূর্ব সীমান্ত রেলের তরফে জানানো হয়েছে।

যদিও ফের এই প্রস্তাব পাশ হলে নতুন করে ক্ষোভ তৈরি হতে পারে জলপাইগুড়ির বিভিন্ন মহলে মনে করা হচ্ছে। ইতিমধ্য়েই জলপাইগুড়ির বিভিন্ন সংগঠনের তরফে পথে নামার ইঙ্গিত দিয়ে রাখা হয়েছে। যদিও এমন প্রস্তাব পাশ হওয়ার অপেক্ষায় রয়েছে শিলিগুড়ি ও লাগোয়া জলপাইগুড়ি এলাকার মানুষ।

 

Advertisement