scorecardresearch
 

Darjeeling Toytrain Joyride: ব্যাপক চাহিদা, দার্জিলিঙে আরও ৪টি জয়রাইড টয়ট্রেন, কীভাবে বুকিং?

Darjeeling Toytrain Joyride: পর্যটকদের কথা মাথায় রেখে ৪টি নতুন জয়-রাইড চালানোর সিদ্ধান্ত নিয়েছে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে (DHR)। দার্জিলিং ও ঘুমের মধ্যে ডিজেল ইঞ্জিনে স্পেশ্যাল টয়ট্রেন জয়রাইড চলবে ১মার্চ থেকে ৩০জুন অবধি।

Advertisement
ব্যাপক চাহিদা, দার্জিলিঙে আরও ৪টি জয়রাইড টয়ট্রেন, কীভাবে বুকিং? ব্যাপক চাহিদা, দার্জিলিঙে আরও ৪টি জয়রাইড টয়ট্রেন, কীভাবে বুকিং?
হাইলাইটস
  • ব্যাপক চাহিদা, পর্যটনের মরশুম
  • দার্জিলিঙে আরও ৪টি জয়রাইড
  • টয়ট্রেন, কীভাবে বুকিং? জেনে নিন

Darjeeling Toytrain Joyride: রংয়ের ছোঁয়া লেগেছে পাহাড়ের কোলে। রংবেরংয়ের নানা ফুল, পাখি আর অর্কিডে এ পাহাড় যেন নতুন চেহারার পাহাড় (Hill Toursim)। শীতের তুষার (Snowfall Darjeeling) আর হাড়হিম ঠান্ডা কাটিয়ে এখন পাহাড়ে এখন বসন্ত(Spring On Hill)। দার্জিলিং হিমালয়ান রেলওয়েতেও তারই ছোয়া। ইতিমধ্যেই হোলি (Holi) থেকে পর্যটনের মরশুম শুরু হয়ে গিয়েছে। চলবে বর্ষার আগে পর্যন্ত। পর্যটকদের কথা মাথায় রেখে ৪টি নতুন জয়-রাইড চালানোর সিদ্ধান্ত নিয়েছে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে (DHR)। দার্জিলিং ও ঘুমের মধ্যে ডিজেল ইঞ্জিনে স্পেশ্যাল টয়ট্রেন জয়রাইড চলবে ১মার্চ থেকে ৩০জুন অবধি।

আরও পড়ুনঃ ক্যানসার, হার্টের অসুখ থেকে ডায়াবেটিস- জব্দ করে জলপাই, কীভাবে খাবেন?

কিছু স্কুলে পরীক্ষা শেষ। কিছু স্কুলে শেষের পথে। ফলে পাহাড়ে পর্যটকদের ঢল নামা এখন সময়ের অপেক্ষা। চলেছে পাহাড়ে তা বলাই যায়। একারণেই বাড়তি জয়রাইড চালানোর সিদ্ধান্ত নিল দার্জিলিং হিমালয়ান রেলওয়ে। কারণ পরীক্ষা শেষ হতেই পাহাড়ে পর্যটকদের আনাগোনা শুরু হয়ে যাবে। আর পাহাড়ে পর্যটক এলেই তারা একবার হলেও টয় ট্রেন চড়বেই। তাই সকলের সুবিধার্থে সংখ্যা বাড়ানো হল। এই মুহুর্তে প্রতিদিন দার্জিলিং ও ঘুমের মধ্যে ৮টি জয়রাইড চলে। তা এবার বেড়ে হচ্ছে ১২।

জয়রাইডে কী কী সুবিধা মিলবে?

এই ৪টি স্পেশ্যাল জয়রাইডে থাকছে ৩টি করে ফার্স্ট ক্লাস চেয়ার কার। দুটি কোচ ৩০ আসন বিশিষ্ট ও একটি কোচে ২৯ আসন রয়েছে। এপ্রসঙ্গে উত্তর-পূর্ব সীমান্ত রেলের জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে বলেন, “পর্যটকদের চাহিদা মেটাতে রেল সবসময় তৎপর। তাই আমরা ৪টি বাড়তি টয় ট্রেন জয়রাইড চালাচ্ছি। তবে নিউজলপাইগুড়ি থেকে এসি স্পেশাল টয় ট্রেনে যাত্রী না হওয়ায় তা বাতিল করে দেওয়া হলো। আমরা চাই প্রতিটি পর্যটক যাতে টয় ট্রেন চড়ার স্বাদ পায়। তাই জয়রাইড বাড়ানো হয়েছে।”

Advertisement

এতদিন চলত ৮টি জয়রাইড

ফেব্রুয়ারি মাস পর্যন্ত ৮টি জয়রাইড চালানো হত। ১ মার্চ থেকে মোট ১২টি জয়রাইড চালানো হবে। পর্যটকদের চাহিদার কথা মাথায় রেখে নতুন জয়রাইড চালানোর সিদ্ধান্ত নিয়েছে দার্জিলিং হিমালয়ান রেল কর্তৃপক্ষ। দার্জিলিং বেড়াতে আসা প্রতিটা পর্যটক যাতে জয়রাইডের মজা নিতে পারে, তাই এই সিদ্ধান্ত নিয়েছে দার্জিলিং হিমালয়ান রেল কর্তৃপক্ষ। আগামী দিনে গরমের ছুটি কাটাতে আরও পর্যটকদের ঢল নামবে পাহাড়ে। এই সব কারণেই বাড়তি জয়রাইড চালানো হবে। প্রতিটি জয়রাইডে একটা করে ফার্স্ট ক্লাস চেয়ার কার কামরাও থাকবে।

কখন ছাড়বে কোন ট্রেন?

নতুন চারটি জয়রাইডের মধ্যে প্রথম ট্রেনটি দার্জিলিং থেকে সকাল ৯.২০ মিনিটে ছাড়বে এবং ঘুম পৌঁছাবে ১০.০৫ মিনিটে। এরপর আবার ঘুম থেকে ১০.২৫ মিনিটে ট্রেন ছাড়বে এবং দার্জিলিং পৌঁছবে ১০.৫৫ মিনিটে। দ্বিতীয় ট্রেনটি দার্জিলিং থেকে সকাল ১১.২৫ মিনিটে ছাড়বে এবং ঘুমে পৌঁছে যাবে ১২.১০ মিনিটে। ঘুম থেকে ১২.৩০ মিনিটে ছাড়বে এবং দার্জিলিং পৌঁছবে দুপুর ১টায়। তৃতীয় ট্রেনটি দার্জিলিং থেকে দুপুর ১.২৫ মিনিটে ছাড়বে এবং ঘুম পৌঁছাবে ২.১০ মিনিট। আবার ঘুম থেকে ওই ট্রেনটি ২.৩৫ মিনিটে ছেড়ে দার্জিলিং পৌঁছে যাবে দুপুর ৩.০৫ মিনিটে। চতুর্থ ট্রেনটি দার্জিলিং থেকে দুপুর ৩.৩০ মিনিটে ছাড়বে এবং ঘুম পৌঁছাবে বিকালে ৪.১৫ মিনিটে। আবার ঘুম থেকে বিকাল ৪.৩৫ মিনিটে ছেড়ে দার্জিলিং পৌঁছাবে ৫.০৫ মিনিটে।


 

Advertisement