scorecardresearch
 

Siliguri Bengal Safari Park Blackbucks: শিলিগুড়ি বেঙ্গল সাফারি পার্কে সদ্য আনা একাধিক কৃষ্ণসার হরিণ অসুস্থ

Siliguri Bengal Safari Park Blackbucks:

Advertisement
শিলিগুড়ি বেঙ্গল সাফারি পার্কে সদ্য আনা একাধিক কৃষ্ণসার হরিণ অসুস্থ, উদ্বেগ শিলিগুড়ি বেঙ্গল সাফারি পার্কে সদ্য আনা একাধিক কৃষ্ণসার হরিণ অসুস্থ, উদ্বেগ
হাইলাইটস
  • শিলিগুড়ি বেঙ্গল সাফারি পার্কে
  • সদ্য আনা একাধিক কৃষ্ণসার হরিণ অসুস্থ
  • সেগুলিকে আলাদা রাখা হয়েছে

Bengal Safari Park Siliguri: সদ্য কিছুদিন আগে শিলিগুড়ি বেঙ্গল সাফারি পার্কে নিয়ে আসা হয়েছিল একঝাঁক কৃষ্ণসার হরিণ বা ব্ল্যাক বাক (Blackbuck)। কয়েক মাসের মধ্যেই এই হরিণগুলির মধ্যে অনেকগুলিই টিবি (Tuberculosis) আক্রান্ত হয়েছে বলে জানা গিয়েছে। যে খবর প্রকাশ্যে আসতেই সাফারি পার্ক কর্তৃপক্ষের ভূমিকা এবং দক্ষতা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। এপ্রিল মাসেই এই হরিণগুলি পর্যটকদের দর্শনের জন্য ছাড়া হয়েছিল। বেশ কয়েকটি কৃষ্ণসার হরিণ টিবিতে আক্রান্ত হয়েছে বলে খবর মিলেছে। পাশাপাশি পার্কের চারজন জু-কিপারও (Zoo Keeper) ইনফেকশনজনিত রোগে সংক্রমিত হয়েছেন বলে জানা গিয়েছে। তাঁদেরও চিকিৎসা শুরু হয়েছে। আপাতত তাদের ছুটিতে রাখা হয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুনঃ বর্ষায় ধস এড়িয়ে কোন রুটে নিরাপদে পৌঁছবেন দার্জিলিং-সিকিম?

আরও পড়ুনঃ এই পদ্ধতি মেনে চললে চেহারায় বয়সের ছাপ পড়বে না 

আপাতত আক্রান্ত হরিণগুলিকে এনক্লোজার (Enclosure) থেকে সরিয়ে আইসোলেশনে (Isolation) রাখা হয়েছে। গত সপ্তাহে হরিণগুলোর স্বাস্থ্য পরীক্ষা করা হয়। নমুনা সন্দেহজনক মনে হওয়াতে সেগুলি কলকাতার প্রাণিসম্পদ উন্নয়ন বিভাগের গবেষণাগারে পাঠানো হয়েছে। শনিবারই চারটির মধ্যে দুটো হরিণের নমুনায় টিউবারকিউলিসিস পজেটিভ রিপোর্ট আসে। সাফারি পার্কে কয়েক মাস ধরে কোনও বায়োলজিস্ট নেই। এক মাস আগেই এক বায়োলজিস্ট চাকরি ছেড়ে দিয়েছেন। তারপর এখনও পর্যন্ত নতুন কাউকে নিয়োগ করা হয়নি। তার মাঝেই এই খবরে আপাতত প্রশ্নের মুখে সাফারি পার্ক কর্তৃপক্ষ।

বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক সংবাদ মাধ্যমকে জানিয়েছেন তিনি পার্কের আধিকারিক ও সদস্যসচিবকে নির্দেশ দিয়েছেন, দ্রুত হরিণগুলির চিকিৎসা শুরু করতে ও প্রয়োজনে অন্যত্র সরিয়ে নিতে বলা হয়েছে। যদিও অথরিটির তরফে জানানো হয়েছে, হরিণগুলি নিয়ে অতিরিক্ত চিন্তার কোনও কারণ নেই। রোগ খুব সহজেই ছেড়ে যায়। মানুষ থেকে পশু, কিংবা পশু থেকে মানুষের মধ্যে এই রোগ ছড়াতে পারে। সাফারি পার্ক ও বিশেষজ্ঞ সূত্রে জানা গিয়েছে, দেশের যত চিড়িয়াখানা থাকে তাদের মধ্যে বেশিরভাগই হরিণের মধ্যে টিবি দেখা যায়। এটা খুব একটা গুরুতর কিছু নয়। ভ্যাকসিন ও চিকিৎসায় রোগ সেরে যেতে পারে।

Advertisement

গত ফেব্রুয়ারি মাসে বেঙ্গল সাফারি পার্কে ১৭ টি কৃষ্ণসার বা ব্ল্যাকবাক (Black Buck) ও হগ ডিয়ার (Hog Deer) আনা হয়েছে। সেগুলিকে একমাস কোয়ারেন্টাইনে রাখা হয়েছিল। তারপরে এপ্রিল মাসেই সেগুলি ওপেন এনক্লোজারে ছাড়া হয়। ১৩ টি কৃষ্ণসার হরিণ রয়েছে। যার মধ্যে ৮ টি মহিলা ও ৫ টি পুরুষ। পাশাপাশি চারটি হগ ডিয়ারের মধ্যে দুটো স্ত্রী ও দুটো পুরুষ হরিণ রয়েছে।

 

Advertisement