scorecardresearch
 

Weather North Bengal Temperature: দক্ষিণে ভ্যাপসা গরম, দার্জিলিংয়ের তাপমাত্রা বাড়ল না কমল?

Weather North Bengal Temperature: দক্ষিণবঙ্গে তুলনামূলক বেশি গরম পড়ে। উত্তরবঙ্গে তুলনামূলক গরম কম থাকে। বিশেষ করে পাহাড় ও লাগোয়া জেলাগুলিতে। কিন্তু এবার কোনও জায়গাকে আলাদা করা যাচ্ছে না। বিশেষ করে গত এক সপ্তাহের আবহাওয়ার নিরিখে। তাপমাত্রা পাল্লা দিয়ে বেড়েছে উত্তরবঙ্গেও। অন্যদিকে দার্জিলিং, কালিম্পং, কার্শিয়াংয়ে তাপমাত্রাও বেড়েছে। 

Advertisement
দক্ষিণে ভ্যাপসা গরম, দার্জিলিংয়ের তাপমাত্রা বাড়ল না কমল? দক্ষিণে ভ্যাপসা গরম, দার্জিলিংয়ের তাপমাত্রা বাড়ল না কমল?
হাইলাইটস
  • দক্ষিণে ভ্যাপসা গরম
  • দার্জিলিংয়ের তাপমাত্রা বাড়ল না কমল
  • পাহাড়ের স্বস্তি নেই

Weather North Bengal Temperature: গোটা রাজ্য জুড়েই তীব্র তাপপ্রবাহ (Heat Wave) চলছে। যেখানে তাপমাত্রা কোনও কোনও জায়গায় স্বাভাবিকের চেয়ে অনেকটাই বেশি। প্রতিদিনই তাপমাত্রা প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে। এই পরিস্থিতিতে আবহাওয়া দফতরের তরফে একটা ক্ষীণ আশার আলো দেওয়া হয়েছে। (Weather News) জানানো হয়েছে, রবিবার থেকে পরিস্থিতি কিছুটা ভাল হতে পারে।

আরও পড়ুনঃ লেবুর সঙ্গে এই খাবারগুলি একদম নয়, খেলেই বিপদ

আরও পড়ুনঃ গ্যাংটকে ১৬, দার্জিলিঙে কত চলছে? পাহাড়ের আবহাওয়ার পূর্বাভাস

দক্ষিণবঙ্গে তুলনামূলক বেশি গরম পড়ে। উত্তরবঙ্গে তুলনামূলক গরম কম থাকে। বিশেষ করে পাহাড় ও লাগোয়া জেলাগুলিতে। কিন্তু এবার কোনও জায়গাকে আলাদা করা যাচ্ছে না। বিশেষ করে গত এক সপ্তাহের আবহাওয়ার নিরিখে। তাপমাত্রা পাল্লা দিয়ে বেড়েছে উত্তরবঙ্গেও। অন্যদিকে দার্জিলিং, কালিম্পং, কার্শিয়াংয়ে তাপমাত্রাও বেড়েছে। (Darjeeling, kurseong, kalimpong)। আবহাওয়া দফতরের (Weather News) তরফে আগেই সতর্ক করে বলা হয়েছিল এদিন দার্জিলিং-এর কোনও কোনও জায়গায় তাপপ্রবাহের (Heat Wave) মতো পরিস্থিতি তৈরি হতে পারে। শেষ পর্যন্ত হলও তাই। বুধবার সর্বোচ্চ তাপমাত্রা গিয়ে দাঁড়ায় ৪১.৯ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ৯.৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। এর কাছাকাছি তাপমাত্রা ছিল মালদা, রায়গঞ্জে ৪১.৮ ও ৪২ ডিগ্রি সেলসিয়াস। তবে বৃহস্পতিবার সামান্য় কমেছে তাপমাত্রা।

শিলিগুড়িতে ৪১.৯ ডিগ্রি সেলসিয়াস। গত তিন দিনে বাগডোগরার তাপমাত্রা (Temperature) ধীরে ধীরে বেড়েছে। সোমবার এই তাপমাত্রা ছিল ৩৮.৭ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার তা বৃদ্ধি পেয়ে হয় ৪০.৫ ডিগ্রি সেলসিয়াস। আর বুধবার তা একলাফে পৌঁছে যায় ৪১.৯ ডিগ্রি সেলসিয়াসে। যদিও বৃহস্পতিবার ফের ৪০ এর নীচে নেমে গিয়েছে। তবে একটাই সুখবর, এই তাপমাত্রা বেশিক্ষণ থাকছে না। তাপমাত্রা বাড়ায় শৈলশহরে পর্যটকদের ভিড় তেমন নেই। অনেকেই হতাশ ঘুরতে এসে। ভেবেছিলেন কয়েকটা দিন ঠান্ডার আবহে কাটিয়ে যাবেন, তা হয়নি। তবে যেভাবে তাপমাত্রা বাড়ছে, সেভাবে তাপমাত্রা নেমেও যাচ্ছে। 

Advertisement

বৃহস্পতিবার উত্তরবঙ্গের বিভিন্ন শহরের গড় তাপমাত্রা

শিলিগুড়ি        ৩৮
জলপাইগুড়ি   ৩৮
কোচবিহার-     ৩৬
মালদা-            ৪১
বালুরঘাট         ৩৯
রায়গঞ্জ            ৪১
আলিপুরদুয়ার  ৩৬
কোচবিহার      ৩৬
কালিম্পং        ৩৬
দার্জিলিং          ২৮
কার্শিয়াং           ৩১
মিরিক              ২৯

 

Advertisement