scorecardresearch
 
পশ্চিমবঙ্গ

Weather Forecast: এই জেলাগুলিতে ফের বৃষ্টির পূর্বাভাস, সপ্তাহান্তে শীতের আমেজ?

Weather Forecast
  • 1/11

কলকাতাক জন্য় দুঃসংবাদ। তিলোত্তমা  হয়ে উঠতে পারে সাইক্লোন নগরী। সম্প্রতি জলবায়ু পরিবর্তন সংক্রান্ত একটি রিপোর্টে এমনই অশনি সংকেত মিলেছে। কলকাতা সাইক্লোনিক রাজধানী হয়ে উঠতে পারে। ‘ইন্টার-গভর্নমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ'-এর তরফে একটি চার হাজার পাতার রিপোর্ট সম্প্রতি প্রকাশ্যে আনা হয়েছে। আর  এই রিপোর্টকে কলকাতার জন্য লাল সতর্কতা বলা যায়।
 

Weather Forecast
  • 2/11

এদিকে রাজ্য থেকে আনুষ্ঠানিক ভাবে বর্ষা বিদায় নিলেও এখনই পিছু ছাড়ছে না বৃষ্টি। আবহাওয়া দফতরের  পূর্বাভাস অনুযায়ী, রাজ্যের একাধিক জায়গায় আগামী কয়েক দিন বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি  হবে। 

Weather Forecast
  • 3/11


 আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানান হয়েছে, আগামী ২ দিন বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ ও উত্তর দুই বঙ্গেই।                 
 

Weather Forecast
  • 4/11

এদিকে আবারও নতুন করে চোখ রাঙাচ্ছে  নিম্নচাপ। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, এই মুহূর্তে একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর থেকে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত। আর সেই নিম্নচাপের জন্যই এ রাজ্যের উপকূলের জেলাগুলিতে ফের নামবে বৃষ্টি।
 

Weather Forecast
  • 5/11

 নিম্নচাপের ফলে দক্ষিণবঙ্গের  দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়াতে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প প্রবেশ করেছে। এর ফলে আগামী দু-তিন দিন বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। স্থানীয়ভাবে মেঘ সঞ্চার হয়েই নামবে বৃষ্টি।

Weather Forecast
  • 6/11

দক্ষিণের মত উত্তরবঙ্গেও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং সহ দু-এক জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টিপাত হতে পারে। উত্তরবঙ্গের বাকি জেলা যেমন জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর এবং দক্ষিণ দিনাজপুর, মালদায় আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই। এই সমস্ত এলাকায় আবহাওয়া মোটামুটি শুকনোই থাকবে। 

Weather Forecast
  • 7/11


বুধবার  কলকাতায় দিনভর মূলত মেঘলা আকাশ থাকলেও বৃষ্টি হওয়ার সম্ভাবনা খুবই কম । শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৪ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের ২ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ৩২.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের ১ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৫ শতাংশ, ন্যূনতম ৫৫  শতাংশ।

Weather Forecast
  • 8/11


হাওয়া অফিস বলছে,  শনিবার থেকে রাতের তাপমাত্রা কমে ২০ ডিগ্রির আশেপাশে চলে আসবে কলকাতায়। ওই সময় উত্তর-পশ্চিমের হাওয়ার দাপট বেড়ে যাবে।

Weather Forecast
  • 9/11

এদিকে পুজো মিটতেই রাজ্যে  শুষ্ক আবহাওয়ার শুরু। হেমন্তের শুরু জানান দিচ্ছে শীত পড়ছে। সকালের দিকে কোথাও সামান্য কুয়াশায় ঢেকেছে। রাত ও ভোরের দিকে হালকা শীতের আমেজও রয়েছে। কয়েকদিনের মধ্যে পশ্চিমের জেলাগুলিতে আরও  শীতের আমেজ অনুভূত হবে। এমনটাই জানাচ্ছে আবহাওয়া দফতর।

Weather Forecast
  • 10/11


বর্ষা বিদায় পর্ব শুরু হতেই  উত্তর-পশ্চিম ভারতে আসতে শুরু করেছে একের পর এক পশ্চিমী ঝঞ্ঝা। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে জম্মু-কাশ্মীর লাদাখ ও হিমাচল প্রদেশের কিছু অংশে তুষারপাতের সম্ভাবনা। বৃষ্টি হবে জম্মু কাশ্মীর, লাদাখ, পাঞ্জাব হিমাচল প্রদেশ সহ উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে।
 

Weather Forecast
  • 11/11

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, দেশ থেকে বর্ষা পুরোপুরি বিদায় নিয়েছে ২৫ অক্টোবর। তবে দক্ষিণ ভারতে উত্তর-পূর্ব মৌসুমী বায়ু প্রবেশ করেছে সোমবারেই। সেই কারণে তামিলনাড়ু, পুদুচেরি, কাড়াইকালে ২৫ থেকে ২৯ অক্টোবর, কেরল ও মাহেতে ২৫-২৭ অক্টোবর, দক্ষিণ কর্নাটকে ২৬ অক্টোবর, অন্ধ্রপ্রদেশ এবং রায়ালসীমায় ২৮ ও ২৯ অক্টোবর ভারী বৃষ্টি হতে পারে। এছাড়াও আগামী ৫ দিন দক্ষিণের রাজ্যগুলিতে বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে।