scorecardresearch
 

Bread Price Hike: একধাক্কায় অনেকটা দাম বাড়ছে পাঁউরুটির, ঘোষণা বেকারি মালিকদের

Bread Price Hike: এর আগে ২০১৮ সালে চার বছর আগে দাম বাড়ানো হয়েছিল পাঁউরুটির। কাঁচামালের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির জন্য তাদের এই দাম বৃদ্ধি (Bread Price Hike) বলে জানানো হয়েছে।

Advertisement
রাজ্যে বাড়তে চলেছে পাঁউরুটির দাম (প্রতীকী ছবি/সৌজন্য: ফেসবুক) রাজ্যে বাড়তে চলেছে পাঁউরুটির দাম (প্রতীকী ছবি/সৌজন্য: ফেসবুক)
হাইলাইটস
  • রবিবার, ৩০ জানুয়ারি থেকে রাজ্য়ে বাড়ছে পাঁউরুটির দাম
  • শুক্রবার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করে দিল দ্য জয়েন্ট অ্য়াকশন কমিটি অফ দ্য ওয়েস্ট বেঙ্গল বেকার্স অ্যাসোসিয়েশন
  • এর বিরোধিতা করেছে পশ্চিমবঙ্গ বেকারি শ্রমিক ও লাইন্সম্যান ইউনিয়ন

রবিবার ৩০ জানুয়ারি থেকে রাজ্য়ে বাড়ছে পাঁউরুটির দাম। শুক্রবার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করে দিল দ্য জয়েন্ট অ্য়াকশন কমিটি অফ দ্য ওয়েস্ট বেঙ্গল বেকার্স অ্যাসোসিয়েশন। এর বিরোধিতা করেছে পশ্চিমবঙ্গ বেকারি শ্রমিক ও লাইন্সম্যান ইউনিয়ন।

আরও পড়ুন: বড়দিন থেকে বাড়ছে মেট্রোর সংখ্য়া, ভিড় সামলাতে এই ব্য়বস্থা

দাম যতটা বাড়ল
এর আগে ২০১৮ সালে চার বছর আগে দাম বাড়ানো হয়েছিল পাঁউরুটির। কাঁচামালের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির জন্য তাদের এই দাম বৃদ্ধি বলে জানানো হয়েছে। প্রতি ৪০০ গ্রাম পাউরুটি ওপর দাম বাড়ছে ৪ টাকা। প্রতি ২০০ গ্রাম পাউরুটি ওপর দাম বাড়ছে ২ টাকা। আগে ৪০০ গ্রাম পাউরুটির দাম ছিল ২৮ টাকা এবং ২০০ গ্রাম পাউরুটির দাম ছিল ১৪ টাকা।

নয়া সিদ্ধান্ত নিয়ে সংগঠনের বক্তব্য
এদিন সমস্ত রকম পাউরুটির দাম বাড়ছে জানালেন দ্য জয়েন্ট অ্য়াকশন কমিটি অফ দ্য ওয়েস্ট বেঙ্গল বেকার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইদ্রিশ আলি।

তিনি দাবি করেন, এখন সব রকমের কাঁচামালের দাম বেড়ে গিয়েছে। তা সে ময়দা হোক বা চিনি, বনস্পতি ভোজ্য তেল, ইস্ট, জ্বালানি, প্লাস্টিকের মোড়ক। যেভাবে সেগুলোর দাম বেড়ে চলেছে, তার ফলে দাম না বাড়িয়ে আর কিছু করার ছিল না।

আরও পড়ুন: ফ্যামিলি ট্রিপে না 'অসুস্থ' স্বামীর, এদিকে বাড়িতে বান্ধবীর সঙ্গে, ধরল CCTV

বিরোধিতা
দাম বাড়ানো বিরোধিতা করে পশ্চিমবঙ্গে বেকারি শ্রমিক ও লাইন্সম্যান ইউনিয়নের সাধারণ সম্পাদক সত্যব্রত ঘোষ জানান, বেকারি মালিক এক তরফা ভাবে পাঁউরুটির দাম পাউন্ড প্রতি ৪ টাকা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে মানুষের ঘাড়ে নতুন করে বোঝা চাপবে। 

করোনায় ধাক্কা খেয়েছে ব্যবসা
তিনি দাবি করেন, করোনা সংক্রমণের জন্য পাঁউরুটির চাহিদা কমে গিয়েছে। বেসিরভাগ কারখানায় উৎপাদন ৫০ ভাগের কম হচ্ছে। এর ফলে বহু শ্রমিক ও লাইন্সম্য়ান বেকারি শিল্প ছেড়ে গ্রামে ফিরে গিয়ে অন্য কাজে যুক্ত হচ্ছেন। গোটা শিল্প রুগ্ন হয়ে পড়ছে। এই পরিস্থিতিতে দাম আরও বাড়াতে বেকারি শিল্পে সমস্য়া আরও বাড়বে।

Advertisement

আরও পড়ুন: দুর্গাপুজোকে ইউনেস্কো-স্বীকৃতি, উদযাপনে বুধবার পদযাত্রা কলকাতায়

সকাল হোক বা বিকেল, টিফিনের জন্য পাঁউরুটির বিকল্প নেই। রাজ্যে এখন ৪ হাজারের বেশি বেকারি রয়েছে। রোজ রাজ্যে এক কোটির বেশি মানুষ পাঁউরুটি খান। হাসপাতালে রোগীদের খেতে দেওয়া হয় পাঁউরুটি। দাম বেড়ে যাওয়ার ফলে সমস্য়া হবে বলে মনে করা হচ্ছে। 

 

Advertisement