scorecardresearch
 

West Bengal By-elections : আসানসোলে পার্থ, বালিগঞ্জে সায়রা, উপনির্বাচনে প্রার্থী ঘোষণা বামেদের

West Bengal By-elections: রাজ্যে দুই উপনির্বাচনে প্রার্থী ঘোষণা করল বামফ্রন্ট। আসানসোল লোকসভা (Asansol Lok Sabha) এবং বালিগঞ্জ বিধানসভা (Ballygunge Vidhan Sabha)-য় ফ্রন্ট সমর্থিত সিপিআইএম প্রার্থীরা লড়বেন। আসানসোলে পার্থ মুখোপাধ্যায় (Partha Mukherjee) এবং বালিগঞ্জে সায়রা শাহ হালিম (Saira Shah Halim)।

Advertisement
পার্থ মুখোপাধ্যায় এবং বালিগঞ্জে সায়রা শাহ হালিম পার্থ মুখোপাধ্যায় এবং বালিগঞ্জে সায়রা শাহ হালিম
হাইলাইটস
  • রাজ্যে দুই উপনির্বাচনে প্রার্থী ঘোষণা করল বামফ্রন্ট
  • আসানসোলে পার্থ মুখোপাধ্যায় এবং বালিগঞ্জে সায়রা শাহ হালিম লড়বেন
  • বুধবার বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু এ কথা জানিয়েছেন

West Bengal By-elections: রাজ্যে দুই উপনির্বাচনে প্রার্থী ঘোষণা করল বামফ্রন্ট। আসানসোল লোকসভা (Asansol Lok Sabha) এবং বালিগঞ্জ বিধানসভা (Ballygunge Vidhan Sabha)-য় ফ্রন্ট সমর্থিত সিপিআইএম প্রার্থীরা লড়বেন। আসানসোলে পার্থ মুখোপাধ্যায় (Partha Mukherjee) এবং বালিগঞ্জে সায়রা শাহ হালিম (Saira Shah Halim)। বুধবার বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন। 

দুই কেন্দ্রে উপনির্বাচন
নির্বাচন কমিশন সূত্রের খবর, সংবিধান অনুযায়ী ছয় মাসের মধ্যে শেষ করতে হবে নির্বাচন অর্থাৎ আসানসোল লোকসভা কেন্দ্রে বাবুল সুপ্রিয়র সাংসদ পদ থেকে ২২ অক্টোবর ইস্তফা গৃহীত হয়। সেক্ষেত্রে ১৮ এপ্রিলের মধ্যে নির্বাচন করাতেই হবে। অন্যদিকে, ৪ নভেম্বর বিধায়ক সুব্রত মুখোপাধ্যায়ের মৃত্যুর পর বালিগঞ্জ কেন্দ্রেও মে মাসের প্রথম দিকে ছয় মাস পূর্ণ হচ্ছে।

আরও পড়ুন: 'অমর জ্যোতি নিভছে না, ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে মিশছে,' সাফাই কেন্দ্রের

ছয় মাসের মধ্যে নির্বাচন না হলে সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশনকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে আলোচনা করতে হবে। কোনও আইন-শৃঙ্খলা সমস্যা হলে তা পিছিয়ে যেতে পারে। কিন্তু এক্ষেত্রে পরিস্থিতি আলাদা।

এই পরিপ্রেক্ষিতে সদ্য সমাপ্ত হয়ে যাওয়া পঞ্জাবের বিধানসভা নির্বাচনে নির্বাচন কমিশন রবিদাস জয়ন্তীর জন্য চারদিন ভোটের সময় পিছিয়ে দেয়। তবে কোনও লোকসভা বা বিধানসভায় কোনও আসন খালি হলে সংবিধান অনুযায়ী সেখানে ছয় মাসের মধ্যেই নির্বাচন করাতে বাধ্য কমিশন। আসন্ন উপনির্বাচনে এই নিয়মের জন্যই ভোটের দিনক্ষণ পরিবর্তন হওয়ার কোনো সম্ভাবনা নেই বলেই নির্বাচন কমিশন সূত্রের খবর।

বালিগঞ্জ উপনির্বাচন নিয়ে নির্বাচন কমিশনের সর্বদল বৈঠক হয়। 
১৭ মার্চ নোটিফিকেশন
২৪ মার্চ লাস্ট ডেট অফ নমিনেশন।
২৫ মার্চ স্ক্রুটিনী।
২৮ মার্চ লাস্ট ডেট অফ উইথড্রল।
১২ এপ্রিল নির্বাচন হবে 
১৬ এপ্রিল ভোট গণনা 
১৮ এপ্রিলের মধ্যে সম্পূর্ণ করতে হবে।

Advertisement

আরও পড়ুন: মমতার সঙ্গে অভিষেকের সংঘাত তৈরি হয়েছে?

শান্তিপূর্ণ অবাধ নির্বাচন করার জন্য সাউথ ডিস্ট্রিক্ট ও নির্বাচন কমিশন বদ্ধপরিকর। সমস্ত রাজনৈতিক প্রতিনিধিরা সোমবার তাঁদের বিভিন্ন মতামত জানিয়েছেন নির্বাচন কমিশনের কাছে এবং কমিশনারের আশ্বাস  নির্বাচন কমিশনের উচ্চ আধিকারিকদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেওয়া হবে ও তার সময় অনুযায়ী জানিয়ে দেওয়া হবে।

যেহেতু উচ্চ মাধ্যমিক পরীক্ষা রয়েছে বালিগঞ্জ বিধানসভা কেন্দ্রে অবস্থিত যে সমস্ত স্কুলের উচ্চ মাধ্যমিক পরীক্ষার আসন পড়বে তার একটি তালিকা তৈরি করা হয়েছে। এবং সেই তালিকা নির্বাচন কমিশনের উচ্চ পদস্থ আধিকারিকদের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে।

১১৯টি পোলিং প্রেমিসেস আছে। মূল বুথ ও অতিরিক্ত  মিলিয়ে ৩৪৭টি বুথ। তবে কত সংখ্যক কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে তা এখনও পর্যন্ত নির্বাচন কমিশন নির্দিষ্ট করে কিছু জানাতে পারেনি। কমিশন জানিয়েছে প্রচার করার সময় সকাল ৮টা থেকে রাত্রি ৮টা পর্যন্ত থাকছে পরবর্তী নির্দেশ না হওয়া পর্যন্ত।

 

Advertisement