scorecardresearch
 

Fixed Deposit Rate: FD থেকে কামান ভাল রিটার্ন, এই ব্য়াঙ্ক দিচ্ছে ৬ শতাংশ সুদ, দেখুন তালিকা

Fixed Deposit Rate: ফিক্সড ডিপোজিট (Fixed Deposit বা FD)-এ টাকা রেখে কম সুদ পাওয়া গেলেও পোর্টফোলিওতে এটা শামিল করা দরকার। এর কারণ এটিও একটি লিকুইড ফান্ড এবং সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে বেশি সুদ দেয়।

ফিক্সড ডিপোজিটে টাকা রেখে পাওয়া যায় ভাল রিটার্ন (প্রতীকী ছবি) ফিক্সড ডিপোজিটে টাকা রেখে পাওয়া যায় ভাল রিটার্ন (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • দেশ করোনা-সমস্যা মোকাবিলা করছে
  • তার প্রভাব পড়েছে অর্থনীতিতে
  • গত প্রায় দু'বছর ধরে এমন অবস্থা

Fixed Deposit Rate: দেশ করোনা সমস্যা মোকাবিলা করছে। তার প্রভাব পড়েছে অর্থনীতিতে। গত প্রায় দু'বছর ধরে এমন অবস্থা। এর মাঝে পিপিএফ (PPF), এসএসওয়াই (SSY), মিউচুয়াল ফান্ড (Mutual Fund) থেকে শুরু করে বিভিন্ন লিকুইড ফান্ডে বিনিয়োগ করা নিয়ে নতুন করে ভাবনাচিন্তা শুরু হয়েছে।

আরও পড়ুন: Netflix, Amazon Prime এবং Disney+Hotstar দেখুন ফ্রি-তে, জানুন কীভাবে

আরও পড়ুন: ঝলমলে আকাশে মোহময়ী কাঞ্চনজঙ্ঘা, দার্জিলিং জমজমাট

এতে ইমার্জেন্সির সময় আপনার হাতে জলদি টাকা পাওয়া সম্ভব। এর মধ্যে একটা অপশন হতে পারে ফিক্সড ডিপোজিট (Fixed Deposit বা FD)। এতে টাকা রেখে কম সুদ পাওয়া গেলেও পোর্টফোলিওতে এটা শামিল করা দরকার। এর কারণ এটিও একটি লিকুইড ফান্ড এবং সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে বেশি সুদ দেয়।

আরও পড়ুন: ফিরহাদ থেকে মীনাদেবী- ভোটের তারাদের জয় মোটের ওপর মসৃণ পথেই

আরও পড়ুন: বিশ্বভারতীর ঘণ্টাতলা নতুন করে বানিয়ে দিল ASI, খুশি আশ্রমিকরা

এই ব্য়াঙ্ক দিচ্ছে এফডি-তে দারুণ সুদ
প্রাইভেট ব্য়াঙ্ক ইন্ডাসিন্ড ব্য়াঙ্ক (IndusInd Bank), আরবিএল ব্যাঙ্ক (RBL Bank) এক বছরে ৬ শতাশ সুদ দিচ্ছে। এর মানে আপনি ওই ব্যাঙ্কে এক বছরের জন্য এক লক্ষ টাকা এফডি (Fixed Deposit বা FD)-তে রাখলে এক বছর পর পাবেন এক লক্ষ ছয় হাজার টাকা। 

আরও পড়ুন: বোল্ড লুকে 'ঝুমা বউদি', 'এমন করলে কী করে চলবে!' প্রশ্ন ফ্য়ানের

এমনই আরও একটা ব্য়াঙ্ক রয়েছে যাঁরা এফডি (Fixed Deposit বা FD)-তে ভাল সুদ দিচ্ছে। ইয়েস ব্যাঙ্ক (YES Bank) এফডি-তে ৫.৭৫ শতাংশ সুদ দিচ্ছে। সেখানে কম করে ১০ হাজার টাকা রাখতে হবে। ডিসিবি ব্য়াঙ্ক (DBS Bank) এক বছরে এফডি-তে দিচ্ছে ৫.৫৫ শতাংশ সুদ। সেখানে আপনাকে কম করে ১০ হাজার টাকা রাখতে হবে। 

আরও পড়ুন: ২০২১ সালে ডবল টাকা ফিরিয়েছে এই কোম্পানিগুলো, দেখুন Top 10

আইডিএফসি ফার্স্ট ব্য়াঙ্ক (IDFC First Bank) এক বছরে এফসি-তে ৫.৫২ শতাংশ সুদ দিচ্ছে। ভাল সুদ দিচ্ছে বন্ধন ব্যাঙ্ক (Bandhan Bank)-ও। সেখানে এক বছরে এফডি-তে টাকা রাখলে পাওয়া যাবে ৫.৫২ শতাংশ সুদ। তবে সেখানে কম করে হলেও ১০ হাজার টাকা রাখতে হবে। 

বেসরকারি ব্য়াঙ্কে টাকা রাখা কতটা সুরক্ষিত?
সাধারণত প্রাইভেট ব্য়াঙ্কে বেশি অ্যাকাউন্ট খোলার জন্য বেশি সুদের কথা বলে। আরবিআই (RBI)-এর সাবসিডারি ডিপোজিট ইনসুরেন্স অ্য়ান্ড ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন (ডিআইসিজিসি বা DICGC) থেকে পাঁচ লক্ষ টাকার এফডি-তে ইনসুরেন্স পাওয়া যায়। মানে ৫ লক্ষ টাকা পর্যন্ত এফডি (Fixed Deposit বা FD) নিরাপদ।

এই ব্য়াঙ্কের এফডি-র ব্যাপারেও জেনে নিন
এসবিআই এফডি রেট (SBI FD Rate)- স্টেট ব্যাঙ্ক এক বছরের কম এফডি (Fixed Deposit বা FD)-তে ৪.৪০ শতাংশ সুদ দেয়। সিনিয়র সিটিজেনদের জন্য সেই হার ৪.৯০ শতাংশ।
এইচডিএফসি এফডি রেট (HDFC FD Rate)- প্রাইভেট সেক্টরে সবথেকে বড় ব্যাঙ্ক এসবিআই-এর মতো এখানেও পাওয়া যায় ৪.৪০ শতাংশ সুদ। 
অ্যাক্সিস ব্যাঙ্ক এফডি রেট (AXIS Bank FD Rate)- এই ব্যাঙ্কে এক বছরে এইডি (Fixed Deposit বা FD)-তে টাকা রাখলে পাওয়া যাবে ৪.৪০ শতাংশ সুদ।