scorecardresearch
 

West Bengal Ministry Reshuffle: রাজ্যের নতুন পঞ্চায়েত মন্ত্রী পুলক রায়, নয়া দায়িত্বে মানস ও চন্দ্রিমা

রাজ্যের মন্ত্রিসভায় রদবদল। সুব্রত মুখোপাধ্যায়ের জায়গায় নতুন পঞ্চায়েত মন্ত্রী পুলক রায়। রাজ্যের নয়া ক্রেতা সুরক্ষা মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন সবংয়ের তৃণমূল বিধায়ক তথা সেচমন্ত্রী মানস ভুইঞাঁ। অর্থ দফতরের মুখ্য উপদেষ্টা ও মুখ্য সচিবের মুখ্য উপদেষ্টা পদে বসানো হচ্ছে অমিত মিত্রকে।

Advertisement
মমতার মন্ত্রীসভায় মানস-চন্দ্রিমা-পুলক মমতার মন্ত্রীসভায় মানস-চন্দ্রিমা-পুলক
হাইলাইটস
  • রাজ্যের মন্ত্রিসভায় রদবদল
  • সুব্রত মুখোপাধ্যায়ের জায়গায় নতুন পঞ্চায়েত মন্ত্রী পুলক রায়
  • রাজ্যের নয়া ক্রেতা সুরক্ষা মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন মানস

রাজ্যের মন্ত্রিসভায় রদবদল। একুশে মমতা বন্দ্যোপাধ্যায় ফের ক্ষমতায় আসার পর এই প্রথম রদবদল মন্ত্রিসভায়। সুব্রত মুখোপাধ্যায়ের জায়গায় নতুন পঞ্চায়েত মন্ত্রী পুলক রায়। রাজ্যের নয়া ক্রেতা সুরক্ষা মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন সবংয়ের তৃণমূল বিধায়ক তথা সেচমন্ত্রী মানস ভুইঞাঁ। অর্থ দফতরের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে চন্দ্রিমা ভট্টাচার্যকে।  অর্থ দফতরের মুখ্য উপদেষ্টা ও মুখ্য সচিবের মুখ্য উপদেষ্টা পদে বসানো হচ্ছে অমিত মিত্রকে। এখনও এই নিয়ে বিজ্ঞপ্তি জারি করেনি রাজ্য সরকার। তবে সূত্রের খবর, কে কোন মন্ত্রক পাবেন, তা চৃড়ান্ত হয়ে গিয়েছে। 

আরও পড়ুন : পেট্রোপণ্যের VAT না কমালে নবান্ন অভিযান, হুঁশিয়ারি সুকান্তর

জনস্বার্থ কারিগরি দফতরের দায়িত্বে ছিলেন পুলক রায়। জানা গিয়েছে, তাঁকে পঞ্চায়েত দফতরও হাতে দেওয়া হয়েছে। এছাড়াও জল সম্পদ উন্নয়ন দফতরের সঙ্গে বাড়তি দায়িত্ব পেয়েছেন মানস ভুইঞাঁ। তাঁকে ক্রেতা সুরক্ষা দফতরের দায়িত্ব দেওয়া হয়েছে। সাধন পাণ্ডে অসুস্থ বলে এই দায়িত্ব পেয়েছেন মানসবাবু। 

আরও পড়ুন : জগদ্ধাত্রী পুজোয় প্রত্যাহার নাইট কার্ফু, কোন কোন জেলায়?

অর্থ দফতর কার হাতে যাবে তা নিয়ে জল্পনা ছিল আগে থেকে। জানা গিয়েছে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজের হাতেই রাখছেন এই দফতর। অর্থ দফতরের উপদেষ্টা হিসেবে থাকবেন অমিত মিত্র। তবে প্রতিমন্ত্রী করা হয়েছে চন্দ্রিমা ভট্টাচার্যকে।

এবার একনজরে দেখে নেব কোন দফতরের দায়িত্ব কে পেয়েছেন। 

পঞ্চায়েত মন্ত্রী পুলক রায়। জনস্বাস্থ্য কারিগরীর সাথে পঞ্চায়েত দফতেরর দায়িত্ব পেয়েছেন। পঞ্চায়েত দফতরের প্রতিমন্ত্রী  বেচারাম মান্না। অর্থ দফতরের মন্ত্রী মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। অর্থ দফতরের উপদেষ্টা বর্তমান অর্থ মন্ত্রী অমিত মিত্র। ওই দফতরের প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। ক্রেতা সুরক্ষা দফতরের দায়িত্ব সামলাবেন মানস ভুঁইয়া, বর্তমানে তিনি জল সম্পদ উন্নয়ন মন্ত্রী। 

এছাড়াও রাষ্ট্রায়ত্ত উদ্যোগ ও শিল্প পুনর্গঠন দফতরের প্রতিমন্ত্রী করা হয়েছে বীরবাহা হাঁসদাকে। বন প্রতিমন্ত্রী ছিলেন তিনি। স্বনির্ভর গোষ্ঠী ও স্ব-নিযুক্তি দফতরের মন্ত্রী করা হচ্ছে শশী পাঁজাকে। এখন তিনি নারী ও শিশু উন্নয়ন এবং সমাজ কল্যাণ মন্ত্রী রয়েছেন। অর্থাৎ তাঁকেও অতিরিক্ত দায়িত্ব দেওয়া হল। 

Advertisement

এখন মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে স্বরাষ্ট্র-সহ মোট ৬ টি দফতর রয়েছে। চন্দ্রিমা ভট্টাচার্য একাধিক গুরুত্বপূর্ণ দফতরের প্রতিমন্ত্রীর দায়িত্বে রয়েছেন। সূত্রের খবর, আপাতত মন্ত্রিসভার সম্প্রসারণ হচ্ছে না। 

 

Advertisement