scorecardresearch
 
বিশ্ব

Afghanistan kabul Blast : কাবুল বিমানবন্দরে বিস্ফোরণে ১১ মার্কিন জওয়ান-সহ হত ৬০

কাবুলে বিস্ফোরণ
  • 1/7

আফগানিস্তানের কাবুল বিমানবন্দরের বাইরে আত্মঘাতী বিস্ফোরণ। কারা এই বিস্ফোরণ ঘটিয়েছে তা এখনও জানা যায়নি। তবে বেশ কয়েকজন জখম ও ৬০ জন নিহত হয়েছেন বলে খবর। জানা গিয়েছে, কাবুল বিমানবন্দরের বাইরে গেটের কাছে এই বিস্ফোরণ হয়।

কাবুলে বিস্ফোরণ
  • 2/7

এরপর বিমানবন্দরের বাইরে এলোপাথাড়ি গুলি চলতে শুরু করে। তাতেও বেশ কয়েকজন জখম হয়েছেন বলে খবর। এই ঘটনার জেরে বিমানবন্দরের বাইরে ব্যাপক উত্তেজনা ছড়ায়। লন্ডভন্ড হয়ে যায় সব। মানুষের মধ্য হুড়োহুড়ি পড়ে যায়। প্রাণভয়ে ছুটোছুটি করতে থাকে সাধারণ মানুষ। 

কাবুলে বিস্ফোরণ
  • 3/7

আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে কাবুল বিমানবন্দরের বাইরে বিস্ফোরণের সত্যতা স্বীকার করে নেওয়া হয়েছে। তাদের তরফে জানানো হয়েছে, 'কাবুল বিমানবন্দরের গেটের কাছে ব়ড় বিস্ফোরণ হয়েছে।
 

কাবুলে বিস্ফোরণ
  • 4/7

 জানা গিয়েছে বোমা বিস্ফোরণের জেরে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬০। আর তার মধ্যে ১১ জন আমেরিকার সেনা জওয়ানও রয়েছেন। আমেরিকার তরফে এও জানানো হয়েছে, বিমানবন্দরে এরকম বিস্ফোরণ হতে পারে সেইরকম খবর তাদের কাছে আগে থেকেই ছিল।  
 

কাবুলে বিস্ফোরণ
  • 5/7

এও খবর, কাবুল থেকে মার্কিন বিমানের উড়ানের ঠিক আগে বিস্ফোরণ। এছাড়াও কাবুলের ব্যারন হোটেলের সামনেও বিস্ফোরণ হয়েছে। কিছুক্ষণ আগে ইতালির বিমান লক্ষ্য করে গুলিবৃষ্টিও হয়েছে। প্রসঙ্গত, তালিবান কাবুল দখল করার পর থেকেই সেই দেশ ছেড়ে পালানোর চেষ্টা করছেন অনেক নাগরিক। পরে আবার আরও একটি বিস্ফোরণের খবর পাওয়া যায়। 
 

ছবিটি প্রতীকী
  • 6/7

দিন-রাত বিমানবন্দরে বসে রয়েছেন তাঁরা। বিমানবন্দরের বাইরে যখন থিকথিকে ভিড়, ঠিক তখনই ভয়াবহ বিস্ফোরণ ঘটানো হয়। এদিকে কে বা কারা এই বিস্ফোরণের সঙ্গে যুক্ত তা নিয়ে ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে আমারিকা। তাদের প্রাথমিকভাবে অনুমান, এই বিস্ফোরণের পিছনে রয়েছে আইএসের হাত।

ছবিটি প্রতীকী
  • 7/7

ইতিমধ্যেই তালিবানের তরফে এই বিস্ফোরণ নিয়ে বিবৃতি সামনে এসেছে। তাদের তরফে জানানো হয়েছে, এই বিস্ফোরণের সঙ্গে তালিবান কোনওভাবেই যুক্ত নয়। কারণ, তারা আন্তর্জাতিক মহলের কাছে প্রতিশ্রুতিবদ্ধ। তালিবান কখনও তাদের জমিকে অন্য সন্ত্রাসবাদীদের ব্যবহার করতে দেবে না। শেষ খবর পাওয়া পর্যন্ত কাবুল বিমানবন্দরে মোট ২ টি বিস্ফোরণ হয়েছে। আর সন্ধেবেলা শহরেও ২ টি বিস্ফোরণ হয়েছে। বিমানবন্দরের বাইরে বিস্ফোরণের দায় স্বীকার করেছে আইএসআইএস।