scorecardresearch
 

এবার Florona-র হদিশ, কীভাবে ছড়ায় এটি, কতটা বিপজ্জনক?

What is Florona and Symptoms: Corona-র ত্রাস গোটা বিশ্বে। গোদের উপর বিষফোঁড়ার মতো হাজির Florona। যা নিয়ে নতুন করে আতঙ্ক তৈরি হয়েছে। চিন্তিত চিকিৎসা বিশেষজ্ঞরাও।

Advertisement
ছবিটি প্রতীকী ছবিটি প্রতীকী
হাইলাইটস
  • Corona-র ত্রাস গোটা বিশ্বে
  • গোদের উপর বিষফোঁড়ার মতো হাজির Florona
  • যা নিয়ে নতুন করে আতঙ্ক তৈরি হয়েছে

Corona-র ত্রাস গোটা বিশ্বে। গোদের উপর বিষফোঁড়ার মতো হাজির Florona। যা নিয়ে নতুন করে আতঙ্ক তৈরি হয়েছে। চিন্তিত চিকিৎসা বিশেষজ্ঞরাও। ফ্লোরোনায় আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গিয়েছে ইসরায়েলে। 

কী এই Florona? এতে আক্রান্তরা ফ্লু এবং করোনা দুটোতেই সংক্রমিত হন। ইসরায়েলি সংবাদমাধ্য়মে প্রকাশ, একজন মহিলার শরীরে Florona-র হদিশ মিলেছে। যদিও তাঁর মধ্যে মৃদু উপসর্গ দেখে দিয়েছে। তবে চিকিৎসকদের মতে, Florona যথেষ্ট বিপজ্জনক। 

Florona-তে আক্রান্ত গর্ভবতী 

ইসরায়েলের সংবাদমাধ্যম ইয়েদিওথ আহরোনোথে প্রকাশ, ওই গর্ভবতী মহিলাকে গত সপ্তাহে হাসপাতালে ভর্তি করা হয়। পরীক্ষা করে দেখা যায় তিনি ফ্লু এবং করোনা দুটোতেই সংক্রমিত। সেই মহিলা এখনও করোনার ভ্যাকসিন নেননি। 

আরও  পড়ুন : খেজুরিতে রক্তারক্তি, বোমা ফেটে মৃত ৩; BJP কর্মীদের বাড়ি ভাঙচুর

চিকিৎসকরা জানিয়েছেন, ওই মহিলার মধ্যে মৃদু উপসর্গ দেখা গিয়েছে। একই সঙ্গে দুটি ভাইরাসে সংক্রমিত হলে কতটা ক্ষতি হতে পারে, তা খতিয়ে দেখছে সেই দেশের স্বাস্থ্য মন্ত্রক। প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে, ইসরায়েলের অনেক লোক Florona-তে আক্রান্ত হতে পারেন। 

স্ত্রী রোগ বিশেষজ্ঞ আরনন উইজনিৎজার বলেন, 'গত বছর গর্ভবতী মহিলা ফ্লু-তে আক্রন্ত হয়েছিলেন এমন কোনও ঘটনা সামনে আসেনি। তবে চলতি বছরে বিপুল সংখ্যক গর্ভবতী ফ্লুতে আক্রান্ত হচ্ছেন। করোনা ও ফ্লুর লক্ষণ প্রায় একই হওয়ায় রোগী কোন ভাইরাসে আক্রান্ত তা বের করাও কঠিন।' 

Florona কতটা বিপজ্জনক? 

ইসরায়েলে ফ্লোরনার প্রথম সন্ধান পাওয়া গিয়েছে। তাই এটি সম্পর্কে এখনও খুব বেশি তথ্য পাওয়া যায়নি। অর্থাৎ কতটা বিপজ্জনক হতে পারে সেই সম্পর্কে এখনই নিশ্চিতভাবে কিছু বলতে পারছেন না চিকিৎসকরা। তবে চিকিৎসকরা মনে করেন, দুজনই যদি একই সঙ্গে ভাইরাসে আক্রান্ত হন, তাহলে অবস্থার অবনতি হতে পারে এবং তা মারাত্মক অসুস্থতার কারণ হতে পারে। করোনা ও ফ্লুর লক্ষণও প্রায় একই। উভয় রোগেই গলাব্যথা, সর্দি, সর্দি, মাথাব্যথা, জ্বর, পেশিতে ব্যথা, শ্বাসকষ্টের মতো উপসর্গ দেখা যায়। 

Advertisement

আরও পড়ুন : 'তৃণমূলে ফিরতেই পারেন', শান্তনুকে বার্তা মমতাবালার!

 ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) থেকে পাওয়া তথ্য অনুসারে, ফ্লু রোগীর গুরুতর অসুস্থতা এবং কখনও কখনও মৃত্যুর কারণ হতে পারে। এখন পর্যন্ত করোনায় লাখ লাখ মানুষ মারা গেছে। এমতাবস্থায় রোগীদের মধ্যে দুটি ভাইরাসই পাওয়া গেলে মারাত্মক রোগের ঝুঁকি বাড়তে পারে। ইসরায়েলি চিকিৎসকরা বলছেন, ফ্লোরোনার কারণে শ্বাসকষ্ট হওয়া ছাড়াও নিউমোনিয়া ও হার্টের সমস্যা দেখা দিতে পারে। 

Florona এড়ানোর উপায় কী? 

ফ্লু এবং Corona উভয়ই বাতাসের মাধ্যমে ছড়িয়ে পড়ে। উভয় রোগই সংক্রমিত ব্যক্তির হাঁচি ও কাশির মাধ্যমে ছড়ায়। সংক্রমিত হওয়ার পর উপসর্গ দেখা দিতে ২ থেকে ১০ দিন সময় লাগতে পারে। এমন পরিস্থিতিতে সংক্রমণ এড়ানোর একমাত্র উপায় হল দূরত্ব বজায় রাখা এবং মাস্ক পরা।

Advertisement