scorecardresearch
 

Asteroid Ryugu Mission Hayabusa 2 : পৃথিবীর বাইরে প্রাণের উপাদানের হদিশ, কী করে মিলল?

Asteroid Ryugu Mission Hayabusa 2: জাপানি গবেষকরা অ্যামাইনো অ্যাসিড খুঁজে পেয়েছেন। অনেকের মনে হতে পারে এর মধ্যে বিশেষত্ব কী থাকতে পারে? অ্যামিনো অ্যাসিডের ব্য়াপারে তো বিজ্ঞানীরা জানেন। অ্যামিনো অ্যাসিড যা জীবনের মূল উপাদান - মহাকাশে উড়ন্ত একটি গ্রহাণুতে মিলেছে।

Advertisement
পৃথিবীর বাইরে প্রাণের উপাদান মিলেছে (প্রতীকী ছবি) পৃথিবীর বাইরে প্রাণের উপাদান মিলেছে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • জাপানি গবেষকরা অ্যামাইনো অ্যাসিড খুঁজে পেয়েছেন
  • অনেকের মনে হতে পারে এর মধ্যে বিশেষত্ব কী থাকতে পারে?
  • অ্যামিনো অ্যাসিডের ব্য়াপারে তো বিজ্ঞানীরা জানেন

Asteroid Ryugu Mission Hayabusa 2: জাপানি গবেষকরা অ্যামাইনো অ্যাসিড খুঁজে পেয়েছেন। অনেকের মনে হতে পারে এর মধ্যে বিশেষত্ব কী থাকতে পারে? অ্যামিনো অ্যাসিডের ব্য়াপারে তো বিজ্ঞানীরা জানেন। অ্যামিনো অ্যাসিড যা জীবনের মূল উপাদান - মহাকাশে উড়ন্ত একটি গ্রহাণুতে মিলেছে। তারা হায়াবুসা (Hyabusa 2) মিশনে গ্রহাণু রিয়ুগু (Ryugu) থেকে ফিরে আসা নমুনায় ২০টি অ্যামিনো অ্যাসিড শনাক্ত করেছে।

গুরুত্বপূর্ণ তথ্য
গ্রহাণুতে কার্বন এবং জৈব পদার্থের চিহ্ন রয়েছে। এই বৈজ্ঞানিক দাবিকে ওই অনুসন্ধান নিশ্চিত করেছে। কীভাবে সৌরজগতে উপকরণগুলি বিতরণ করা হয় এবং পৃথিবীর জীবনের সঙ্গে সম্পর্কিত, তার সূত্র খুঁজে পাওয়ার আশা করছে জাপানি স্পেস এজেন্সি, জাক্সা।

অ্য়ামাইনো অ্যাসিডের কাজ
অ্য়ামাইনো অ্যাসিড হল অণু, যা প্রোটিন গঠন করতে একত্রিত হয়। এবং যেন জীবনের বিল্ডিং ব্লক। এই অণুগুলি জীবিত প্রাণীর জন্য অপরিহার্য। কারণ তারা খাদ্য, বৃদ্ধি, শরীরের টিস্যুগুলি মেরামত করতে এবং অন্যান্য বিভিন্ন শারীরিক কাজে সহায়তা করে। এগুলি শরীরের শক্তির উৎস হিসেবেও ব্যবহার করা যেতে পারে।

Japanese researchers have discovered 20 amino acids from the asteroid Ryugu mission hayabusa two

এর আগেও তা মিলেছে
এর আগে পৃথিবীতে পতিত গ্রহাণুগুলোতে এই অ্যামিনো অ্যাসিড শনাক্ত করা হয়েছিল। সেগুলো অল্প পরিমাপ করা হয়েছিল। কারণ তারা পৃথিবীর বায়ুমণ্ডলের মধ্য দিয়ে প্রবেশের সময় হারিয়ে গিয়েছিল। যা পুড়ে যায় এবং প্লাজমা তৈরি করে। এই মূল উপাদানগুলির মধ্যে ২০টি আবিষ্কার সৌরজগতের সৃষ্টি থেকে এই অবশিষ্টাংশগুলোতে জৈব উপাদানের উপস্থিতি নিশ্চিত করে।

আরও পড়ুন: শ্রীরামকৃষ্ণের জন্মতিথি, বেলুড় মঠ-কামারপুকুরে কেমন ভিড়?

আরও পড়ুন: হার্বাল আবির-রং কীভাবে বাড়িতে বানায়? শিখল স্কুলের ছাত্রীরা

আরও পড়ুন: 'ড্রাইভারি আমি শখ যে করি,' কাঁচা বাদাম গায়ক ভুবন বাদ্যকরের নতুন গান

Advertisement

"Ryugu হল সৌরজগতের সবচেয়ে আদিম উপাদান। এটা হল একটা সিআই কনড্রাইট গ্রহাণু। এক ধরনের পাথরযুক্ত কার্বন-সমৃদ্ধ গ্রহাণু যার রাসায়নিক গঠন সূর্যের সঙ্গে সবচেয়ে বেশি মিল। এই গ্রহাণুগুলো জল এবং জৈব উপাদানে সমৃদ্ধ। বিলিয়ন বছর আগে নবজাতক পৃথিবীতে বিতরণ করা জীবনের বীজের একটি সম্ভাব্য উৎস," হোক্কাইডো বিশ্ববিদ্যালয়ের ভূ-বিজ্ঞানের অধ্যাপক হিসায়োশি ইউরিমোটো স্পেস ডটকমকে এ কথা বলেছেন।

গ্রহাণু সূর্যকে প্রদক্ষিণ করে। কিন্তু গ্রহের তুলনায় অনেক ছোট। সৌরজগতের প্রাচীনতম বস্তুগুলির মধ্যে একটি এবং তাই পৃথিবী কীভাবে গঠিত এবং বিবর্তিত হয়েছে তা ব্যাখ্যা করতে সাহায্য করতে পারে। হায়াবুসা ২ মিশনটি সৌরজগতের গ্রহগুলির উৎসের উত্তর খোঁজার একমাত্র উদ্দেশ্য নিয়ে চালু করা হয়েছিল।

কাজ শুরু করেছিল ২০১৪ সালে
হায়াবুসা ২ লঞ্চ করা হয়েছিল ২০১৪ সালে। এটা অত্যন্ত পাথুরে পৃষ্ঠ থাকা সত্ত্বেও দুবার রিয়ুগুতে নেমেছিল। এবং ২০১৮ সালের জুন মাসে সেখানে পৌঁছানোর দেড় বছর সময় সফলভাবে ডেটা এবং নমুনা সংগ্রহ করেছিল। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে প্রথম টাচডাউনে এটা পৃষ্ঠের ধূলিকণার নমুনা সংগ্রহ করেছিল। এবং জুলাই মাসে এটা মহাকাশের ইতিহাসে প্রথমবারের মতো গ্রহাণু থেকে ভূগর্ভস্থ নমুনা সংগ্রহ করে একটি গর্তে অবতরণ করার পরে যা এটি গ্রহাণুর পৃষ্ঠকে বিস্ফোরণের মাধ্যমে তৈরি করেছিল।

মহাকাশযানটি তারপরে ২০২০ সালের ডিসেম্বরে অস্ট্রেলিয়ার উপরে গ্রহাণু থেকে মাটি ধারণকারী ক্যাপসুলটি ফেলে দেশে ফিরে যাত্রা শুরু করে। এটা অনুসন্ধান মিশনের শেষ ছিল না।

ক্যাপসুলটি ড্রপ করার পর এট মহাকাশে ফিরে এসেছে। এবং ১৯৯৮কেওয়াই২৬ (1998KY26) নামে আরও একটা দূরবর্তী ছোট গ্রহাণুর দিকে যাচ্ছে। ১০ বছর সময় লাগবে বলে মনে করা হচ্ছে।

 

Advertisement