scorecardresearch
 

Satyajit Ray classic cinema: ইথিওপিয়ায় 'চারুলতা', আইসল্যান্ডে 'হীরক রাজা,' সত্যজিতের ক্লাসিক ছবি স্পেশাল স্ক্রিনিং বিশ্বের বহু দেশে

গোটা বিশ্ব জুড়ে যিনি বাঙালি জাতিকে গর্বিত করেছেন তিনি আর কেউ নন কিংবদন্তী পরিচালক সত্যজিৎ রায়। তাঁর সিনেমা একাধিক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সমাদৃত হয়েছে। ৭৩তম বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হবে ১৬ ফেব্রুয়ারি থেকে এবং এখানে সত্যজিৎ রায়ের 'অপরাজিত' সিনেমাটি দেখানো হবে বলে জানা গিয়েছে।

Advertisement
সত্যজিৎ রায় সত্যজিৎ রায়
হাইলাইটস
  • গোটা বিশ্ব জুড়ে যিনি বাঙালি জাতিকে গর্বিত করেছেন তিনি আর কেউ নন কিংবদন্তী পরিচালক সত্যজিৎ রায়
  • ৭৩তম বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হবে ১৬ ফেব্রুয়ারি থেকে এবং এখানে সত্যজিৎ রায়ের 'অপরাজিত' সিনেমাটি দেখানো হবে
  • তবে আরও মজাদার বিষয় হল, যে সব দেশে বাংলা সিনেমা প্রদর্শনের কোনও দীর্ঘ ইতিহাস নেই সেই সব জায়গায় সত্যজিৎ রায়ের সিনেমাগুলিকে দেখানো হবে, যাতে বাংলা সিনেমার গ্রহণযোগ্যতা সেই সব দেশেও বাড়ে

গোটা বিশ্ব জুড়ে যিনি বাঙালি জাতিকে গর্বিত করেছেন তিনি আর কেউ নন কিংবদন্তী পরিচালক সত্যজিৎ রায়। তাঁর সিনেমা একাধিক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সমাদৃত হয়েছে। ৭৩তম বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হবে ১৬ ফেব্রুয়ারি থেকে এবং এখানে সত্যজিৎ রায়ের 'অপরাজিত' সিনেমাটি দেখানো হবে বলে জানা গিয়েছে। শুধু তাই নয়, সত্যজিত রায়ের ক্লাসিক এ-তালিকাভুক্ত সিনেমা গোটা বিশ্বজুড়ে স্ক্রিনিং হওয়ার কথা রয়েছে। তবে আরও মজাদার বিষয় হল, যে সব দেশে বাংলা সিনেমা প্রদর্শনের কোনও দীর্ঘ ইতিহাস নেই সেই সব জায়গায় সত্যজিৎ রায়ের সিনেমাগুলিকে দেখানো হবে, যাতে বাংলা সিনেমার গ্রহণযোগ্যতা সেই সব দেশেও বাড়ে। এর মধ্যে রয়েছে উত্তর মেসিডোনিয়ার স্কপজি, বেলজিয়ামের কর্ট্রিজক এবং ঘেন্ট, ইথিওপিয়া, জর্জিয়া, আইসল্যান্ড সহ অন্যান্য। 

'মহাপুরুষ' দেখানো হবে ইথিওপিয়াতে
গত বছর আইসল্যান্ডে দেখানো হয় সত্যজিৎ রায়ের 'চারুলতা' ও জর্জিয়াতে দেখানো হয়েছিল 'মহানগর'। এই বছর পরিচালকের 'মহাপুরুষ' স্ক্রিনিং হবে ইথিওপিয়াতে এবং 'জয় বাবা ফেলুনাথ' দেখানো হবে স্লোভেনিয়াতে, 'নায়ক' প্রদর্শিত হবে আলবানিয়া ও 'কাপুরুষ' স্ক্রিনিং হবে গ্রিসের থেসালোনিকিতে। প্রসঙ্গত, সত্যজিৎ রায়ের সিনেমা সর্বদাই জনপ্রিয়তা পেয়েছে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স ও জাপানে। তবে এখন আইসল্যান্ডের রেকজাভিক, স্লোভেনিয়ার লুব্লজানা, সৌদি আরবের জেদ্দা, হাঙ্গেরির বুদাপেস্ট এবং কোস্টারিকার সান হোসে-এর মতো শহরগুলোতেও রায়ের সিনেমা দেখানো হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: কমেডিতে ভরপুর 'আবার বিবাহ অভিযান' আসছে, কবে?

৪৫টি দেশে দেখানো হয়েছে সত্যজিৎ রায়ের সিনেমা
বর্ষা বনসল, যাঁর দাদু আর ডি বনসল প্রযোজক ছিলেন 'চারুলতা', 'নায়ক', 'মহানগর' এবং 'জয় বাবা ফেলুনাথ' সহ সত্যজিৎ রায়ের ৬টি সিনেমার, তিনি জানিয়েছেন যে তাঁরা এই সিনেমাগুলি পুনরুদ্ধার করার পরই এটি করা সম্ভব হয়েছে। বর্ষা বনসল জানান যে ৪৫টিরও বেশি দেশে নতুন এবং তরুণ প্রজন্মের জন্য সত্যজিৎ রায়ের সিনেমা স্ক্রিনিং হয়েছে, যার মধ্যে গত বছর ১০টি দেশ ছিল। বর্ষা বনসল জানিয়েছেন যে ফিল্ম কিউরেটর ও স্ক্রিনিং প্রক্রিয়া আরও সহজ হয়ে যাওয়ার কারণে সত্যজিৎ রায়ের সিনেমাগুলির জনপ্রিয়তা আরও বেড়েছে। থেসালোনিকি সিনেমাথেক-এর প্রোগ্রামার প্যানোস অ্যাচসিওগ্লো বলেছেন, সত্যজিৎ রায়ের কাজগুলি সারা বিশ্বের দর্শকদের অনুপ্রাণিত, উদ্দিপিত, অনুপ্রাণিত এবং জাগিয়ে তোলে এবং তাঁর প্রভাবকে অমূল্য বলে মনে করা হয়, শুধুমাত্র সিনেমার শিল্পের জন্য নয়, এর বিশাল সাংস্কৃতিক প্রভাবের জন্যও।  

Advertisement

আরও পড়ুন: 'নটি বিনোদিনী' চরিত্রে মঞ্চে অভিনয়ের সঙ্গে রুক্মিণীকেও ট্রেনিং দিচ্ছেন সুদীপ্তা 


ফেব্রুয়ারি থেকেই শুরু হবে সত্যজিৎ রায় উৎসব
'চারুলতা' সিনেমাকে সাও পাওলোর ইনস্টিটিউট মোরেরা স্যালেস এবং ব্রাজিলের রিও ডি জেনিরোতে প্রদর্শনের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। ইতালির টোরিনোর মিউজেও নাজিওনালে দেল সিনেমা ঘর এপ্রিল বা মে মাসে 'চারুলতা', 'মহানগর', 'কাপুরুষ', 'মহাপুরুষ', 'নায়ক', 'জয় বাবা ফেলুনাথ' প্রদর্শন করবে। গ্রীক সিনেমাথেক এবং স্লোভেনিয়ান সিনেমাথেকও এই ফেব্রুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত একই পরিকল্পনা করছে। বুলগেরিয়ার সিনেমা ওডিওনও তাই। আইসল্যান্ডের রেকজাভিকের বায়ো প্যারাডিস সিনেমা ইতিমধ্যে গত সেপ্টেম্বরে 'চারুলতা' প্রদর্শন করেছে, তারা এই এপ্রিলে এই সিনেমাটি আবার পুনরাবৃত্তি করবে। এবার তারা ‘মহানগর’ পর্দায় আনার পরিকল্পনা করবে। 


 
 

Advertisement