scorecardresearch
 

Property in China : বাড়ি কিনতে ডাউন পেমেন্ট করুন গম-রসুন, কোন দেশে চালু এমন ডিল?

Property in China: ক্রেতাদের আকর্ষণ করার এক অনন্য উপায় বের করেছে চিনের এক রিয়েল এস্টেট কোম্পানি। যাঁরা বাড়ি কিনতে চান, তাঁদের কাছ থেকে কোম্পানিটি ডাউন পেমেন্ট হিসেবে গম এবং রসুন গ্রহণ করা শুরু করেছে। শুনতে অদ্ভুত লাগলেও এমনই হচ্ছে সেখানে।

চিনে সম্পত্তি বিক্রি করতে অভিনব উপায় এক রিয়েল এস্টেট সংস্থার (প্রতীকী ছবি) চিনে সম্পত্তি বিক্রি করতে অভিনব উপায় এক রিয়েল এস্টেট সংস্থার (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ক্রেতাদের আকর্ষণ করার এক অনন্য উপায় বের করেছে চিনের এক রিয়েল এস্টেট কোম্পানি
  • যাঁরা বাড়ি কিনতে চান, তাঁদের কাছ থেকে কোম্পানিটি ডাউন পেমেন্ট হিসেবে গম এবং রসুন গ্রহণ করা শুরু করেছে
  • শুনতে অদ্ভুত লাগলেও এমনই হচ্ছে সেখানে

Property in China: ক্রেতাদের আকর্ষণ করার এক অনন্য উপায় বের করেছে চিনের এক রিয়েল এস্টেট কোম্পানি। যাঁরা বাড়ি কিনতে চান, তাঁদের কাছ থেকে কোম্পানিটি ডাউন পেমেন্ট হিসেবে গম এবং রসুন গ্রহণ করা শুরু করেছে। শুনতে অদ্ভুত লাগলেও এমনই হচ্ছে সেখানে।

বিজ্ঞাপন দিয়েছে
এই রিয়েল এস্টেট কোম্পানি কোম্পানির নাম সেন্ট্রাল চায়না রিয়েল এস্টেট। তারা হেনান-ভিত্তিক এক সংস্থা। নিজেদের এই পরিকল্পনার এক বিজ্ঞাপনও প্রকাশ করেছে। এই বিজ্ঞাপনে বলা হয়েছে, বাড়ি কিনতে গম দিন।

গম দিয়ে বাড়ি
এই বিজ্ঞাপনে বলা হয়েছে যে, ক্রেতারা বাড়ি কেনার জন্য ডাউন পেমেন্ট হিসাবে ২ ইউয়ান প্রতি কেটি গম ব্যবহার করতে পারবেন। কেটি চিনের একটি ইউনিট। যা প্রায় ৫০০ গ্রামের সমান। একটি বাড়ি কেনার জন্য ডাউন পেমেন্ট হল ১৬ লক্ষ ইউয়ান।

আরও পড়ুন: স্ট্র্যাটেজিক টাইম আউটের সময় বাড়তে পারে, হবে বড় পরিবর্তন

আরও পড়ুন: এই যুবক ইউটিউবে স্রেফ ঘুমিয়ে কামাচ্ছেন লক্ষ লক্ষ টাকা

আরও পড়ুন: হাফ দামে এসি-র হাওয়া খান, অনলাইনে বাম্পার অফার

দাম কত জেনে নিন
সেন্ট্রাল চায়না রিয়েল এস্টেটের একজন সেলস এজেন্ট জানান, মূলত এলাকার কৃষকদের আকৃষ্ট করতেই এ ধরনের বিজ্ঞাপন দেওয়া শুরু হয়েছে। সোমবার থেকে কোম্পানির এই প্রচার শুরু হয়েছে। এবং চলবে ১০ জুলাই পর্যন্ত। নাম প্রকাশ না করার শর্তে এজেন্ট বলেন, কোম্পানিটি ৬ লক্ষ থেকে ৯ লক্ষ ইউয়ানের মধ্যে বাড়ি বিক্রি করছে।

গত মাসে মধ্য চিন আরও একটি বিজ্ঞাপন প্রকাশ করেছিস। যেখানে বলা হয়েছে, "বাড়ির ক্রেতারা প্রতি কেটি ৫ ইউয়ান ডাউন পেমেন্ট হিসাবে রসুন ব্যবহার করতে পারেন।"

বিজ্ঞাপনে বলা হয়েছে যে রসুনের এই প্রচারে ৮৫২ জন আকর্ষিত হয়েছেন এবং ৩০টি ডিল করা হয়েছে। রসুন এবং গমের পাইকারি বাজার প্রতি গ্রাম দেড় ইউয়ান।

ঘটনা হল, চিনে করোনার কারণে সম্পত্তির বাজারে দীর্ঘদিন ধরে পতন হয়েছে। জানুয়ারী থেকে মে মাস পর্যন্ত, সম্পত্তি কোম্পানীগুলি বিক্রয় বাড়ানোর জন্য লড়াই করেছিল। যে কারণে বিনিয়োগকারীরা বিনামূল্যে পার্কিং লট এবং বাড়ির সংস্কারের মতো আকর্ষণীয় অফার দিয়ে গ্রাহকদের আকৃষ্ট হয়েছিল।

এ বছর চিনের অনেক শহরে সম্পত্তি কেনার নিয়ম শিথিল করা হয়েছে। এর উদ্দেশ্য এই খাতকে পুনরুজ্জীবিত করা। ছোট ডাউন পেমেন্ট এবং ভর্তুকির মতো পদক্ষেপ ক্রেতাদের আকৃষ্ট করছে।

প্রপার্টি এজেন্টরা বলছেন, মানুষের ক্রয়ক্ষমতা আবারও বাড়লেও দেশে অর্থনৈতিক অনিশ্চয়তার কারণে এটাকে টার্নিং পয়েন্ট বলা খুব তাড়াতাড়ি হবে।