scorecardresearch
 

বিপাকে টিম Mirzapur! নির্মাতা ও অ্যামাজন প্রাইমের বিরুদ্ধে নোটিস জারি সুপ্রিম কোর্টের

'তাণ্ডব' (Tandav) নিয়ে এমনিতেই চলছে সমস্যা। এবার সমস্যায় পরতে পারে এই ওটিটি প্ল্যাটফর্মের আরেক সিরিজ 'মির্জাপুর'ও। বৃহস্পতিবার শীর্ষ আদালত 'মির্জাপুর'-র (Mirzapur) নির্মাতা এবং অ্যামাজন প্রাইম ভিডিয়োর বিরুদ্ধে একটি নোটিশ দিয়েছে, মির্জাপুরের এক বাসিন্দার এই সিরিজের বিরুদ্ধে অভিযোগ দায়ের করার পর।

Advertisement
বিপাকে টিম মির্জাপুর বিপাকে টিম মির্জাপুর
হাইলাইটস
  • 'তাণ্ডব'-র পর এবার বিপাকে 'মির্জাপুর'।
  • নির্মাতা ও অ্যামাজন প্রাইমের বিরুদ্ধে নোটিস জারি শীর্ষ আদালতের।
  • মির্জাপুরের এক বাসিন্দার এই সিরিজের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন।

২০২১ সালটি অ্যামাজন প্রাইম ভিডিয়োর জন্যে খুব একটা ভালো ভাবে শুরু হয়নি। 'তাণ্ডব' (Tandav) নিয়ে এমনিতেই চলছে সমস্যা। এবার সমস্যায় পরতে পারে এই ওটিটি প্ল্যাটফর্মের আরেক সিরিজ 'মির্জাপুর'ও। বৃহস্পতিবার শীর্ষ আদালত 'মির্জাপুর'-র (Mirzapur) নির্মাতা এবং অ্যামাজন প্রাইম ভিডিয়োর বিরুদ্ধে একটি নোটিশ দিয়েছে, মির্জাপুরের এক বাসিন্দার এই সিরিজের বিরুদ্ধে অভিযোগ দায়ের করার পর।
  
এছাড়াও বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্মে আসা চলচ্চিত্র ও ওয়েব সিরিজের বিষয়বস্তু নিয়ন্ত্রণ করারও দাবি উঠেছে। যদিও আবেদনকারীর আইনজীবী বলেছেন যে মামলাটি সম্ভবত এখন ফলপ্রসু  হবে না, সিজেআই-এর নেতৃত্বাধীন বেঞ্চ পিআইএলকে শুনানির জন্য ডেকেছে।

আরও পড়ুন: মেয়ে হওয়ার পরে প্রথমবার বাইরে বিরাট-অনুষ্কা: PHOTOS

লখনউয়ের দায়ের করা অভিযোগের ভিত্তিতে যেমন উত্তরপ্রদেশ পুলিশের একটি দল মুম্বইয়ে পৌঁছেছিলেন, ঠিক সেরকম ভাবেই এখন মির্জাপুরের পুলিশেরা দায়ের হওয়া অভিযোগের ভিত্তিতে ওয়েব সিরিজের বিরুদ্ধে তদন্তের জন্যে মুম্বই পৌঁছেছে। খবর অনুসারে, মুম্বইয়ের ডিসিপি ক্রাইম ব্রাঞ্চ অফিসে  তিনজন কর্মকর্তা রয়েছেন। আরও তদন্তের জন্য প্রয়োজনীয় অনুমতি এবং স্থানীয় সহায়তা নিচ্ছেন। পুলিশরা অনুমতি পেলেই তাঁরা অভিযুক্ত সকলকে জিজ্ঞাসাবাদ করবেন।

পুলিশের এক কর্মকর্তা জানিয়েছেন, "আমরা ওয়েব সিরিজ মির্জাপুর এবং নির্মাতা রিতেশ সিধওয়ানি, ফারহান আখতার এবং অ্যামাজন প্রাইম ভিডিয়োর বিরুদ্ধে এফআইআর করেছি। ডিসিপির কাছ থেকে প্রয়োজনীয় অনুমতি নিতে আমরা ক্রাইম ব্রাঞ্চ অফিসে আছি।"

আরও পড়ুন: এই ১০ হিন্দি ওয়েব সিরিজেই বছরভর মজেছে নেটিজেনরা

তবে, আজ ডিসিপি তাঁর কার্যালয়ে উপস্থিত না থাকায় প্রয়োজনীয় অনুমতি নিতে দলকে ফিরে আসতে হবে।

ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগ
খবর অনুযায়ী, ওয়েব সিরিজ মির্জাপুর-এর পাশাপাশি অ্যামাজন প্রাইম ভিডিয়োর নির্মাতাদের বিরুদ্ধে 'ধর্মীয়, সামাজিক ও আঞ্চলিক অনুভূতিতে আঘাত করার' এবং 'সামাজিক সম্প্রীতির ক্ষতি করার' অভিযোগে একটি মামলা দায়ের করা হয়েছে। সোমবার (১৮ জানুয়ারি) উত্তরপ্রদেশের মির্জাপুর জেলায় অরবিন্দ চতুর্বেদী নামের এক ব্যক্তির অভিযোগের ভিত্তিতে এই মামলা দায়ের করা হয়েছে, আইএনএস জানিয়েছে। আরও অভিযোগ করা হয়েছে যে এই সিরিজটি অবমাননাকর এবং অবৈধ সম্পর্কের উপর দৃষ্টি নিবদ্ধ করে ধর্মীয় বিশ্বাস এবং অনুভূতিতে আঘাত করেছে।

Advertisement

'মির্জাপুর'-এর অন্ধকার দিক 
মির্জাপুরের নির্মাতাদের বিরুদ্ধে উত্তর প্রদেশ এবং মির্জাপুরের খারাপ দিক ফুটিয়ে তোলার অভিযোগ রয়েছে। খবর অনুযায়ী, মির্জাপুরের প্রযোজক  রিতেশ সিধওয়ানি, ফারহান আখতার এবং ভৌমিক গন্ডালিয়ার নামে অভিযোগ করা হয়েছে।

গত বছরে 'মির্জাপুর'-এর সমস্যা
মির্জাপুর-র বিরুদ্ধে এই ধরণের সমস্যা এই প্রথমবার নয়। গত বছর, মুক্তির একদিন পরে, মির্জাপুর সাংসদ অনুপ্রিয় প্যাটেল গত ২২ অক্টোবর একটি ট্যুইট করে লিখেছিলেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ইউপি-র মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নেতৃত্বে মির্জাপুর শহরের উন্নতি হয়েছে এবং এটি 'সম্প্রীতির কেন্দ্র'। তবে এই সিরিজে শহরের চিত্র কলুষিত করা হয়েছে।

মির্জাপুর
'মির্জাপুর' পঙ্কজ ত্রিপাঠি (Pankaj Tripathy) এখানে অখন্ডানন্দ ত্রিপাঠি চরিত্রে অভিনয় করেছেন। গল্পে তিনি একজন মাফিয়া ডন, যে কার্পেটের ব্যবসা করেন এবং মূলত এই শহরের মালিক। আলি ফজল এখানে গুড্ডু পণ্ডিতের চরিত্রে অভিনয় করেছেন। যিনি সিরিজের দ্বিতীয় সিজিনের অখন্ডানন্দের কাছ থেকে মির্জাপুরের সিংহাসন দখল করার চেষ্টা করেছিলেন। এছাড়াও অভিনয় করেছেন হর্ষিতা গৌর, শ্বেতা ত্রিপাঠি, বিক্রান্ত মাসে, দিব্যেন্দু শর্মা ও অন্যান্যরা।

Advertisement