scorecardresearch
 

Venice Film Festival-এ আদিত্য বিক্রমের ছবি 'Once Upon A Time In Calcutta'

আদিত্য বিক্রম সেনগুপ্তের (Aditya  Vikram Sengupta) ছবি 'ওয়ানস আপন আ টাইম ইন ক্যালকাটা' (Once Upon A Time In Calcutta) এবার পাড়ি দিল ভেনিসে। ছবিতে অভিনয় করেছেন ব্রাত্য বসু (Bratya Basu), শ্রীলেখা মিত্র (Sreelekha Mitra) সহ আরও অনেকে।

Advertisement
জাতীয় পুরষ্কার প্রাপ্ত পরিচালক আদিত্য বিক্রম সেনগুপ্ত জাতীয় পুরষ্কার প্রাপ্ত পরিচালক আদিত্য বিক্রম সেনগুপ্ত
হাইলাইটস
  • ভেনিসে পাড়ি দিল আদিত্য বিক্রম সেনগুপ্তের ছবি।
  • ছবির নাম 'ওয়ানস আপন আ টাইম ইন ক্যালকাটা'।
  • তিলোত্তমা কলকাতাকে ঘিরেই গাঁথা হয়েছে ছবির গল্প। 

৭৮ তম ভেনিস ইন্টারন্যাশনাল চলচ্চিত্র উৎসব ( 78th Venice International Film Festival) স্থান করে নিয়েছে জাতীয় পুরস্কার প্রাপ্ত পরিচালক আদিত্য বিক্রম সেনগুপ্তের (Aditya  Vikram Sengupta) ছবি 'ওয়ানস আপন আ টাইম ইন ক্যালকাটা' (Once Upon A Time In Calcutta)। ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন ব্রাত্য বসু (Bratya Basu), শ্রীলেখা মিত্র (Sreelekha Mitra)। এছাড়াও রয়েছেন সত্রাজিৎ সরকার, ঋতিকা নন্দিনী শিমু, অরিন্দম ঘোষ, অনির্বাণ চক্রবর্তী, ত্রিদিব সেনগুপ্ত, ও নবাগত শায়ক রায়। তিলোত্তমা কলকাতাকে (Kolkata) ঘিরেই গাঁথা হয়েছে ছবির গল্প। 

'ক্যালকাটা' আজ 'কলকাতা'। এরকমই বহু পরিবর্তন হয়েছে  শহরের রানির। ঠিক এরকমই এক পরিবর্তন দেখে হঠাৎই ছবি তৈরির কথা মাথায় আসে পরিচালক আদিত্য বিক্রমের। তিনি জানান, " প্রায় অর্ধ দশকেরও বেশি সময় আগে যখন আমি প্রথম দেখলাম আইকনিক সায়েন্স সিটি ডাইনোসরের উপরে  ফ্লাইওভার নির্মিত হচ্ছে, তখনই এই ছবিটি কথা মাথায় আসে। এরপর সেই ডাইনোসরটির কথা ধীরে ধীরে মানুষ ভুলে গেছে।"

Once Upon A Time In Calcutta in venice film festival

এছাড়াও একটি বিবৃতিতে পরিচালক জানান, "এই ছবিটি কলকাতা এবং এখানে বসবাসকারীদের ব্যক্তিগত অনুভূতি এবং আবগের সমাপ্তি। এটি বিস্তৃত মহানগরীতে শ্বাস নিতে গিয়ে হাঁপাতে থাকা মানুষগুলির আকাঙ্ক্ষা এবং সংগ্রামকে তুলে ধরে।" 

Once Upon A Time In Calcutta in venice film festival sreelekha

আরও পড়ুন: যৌন দৃশ্যে ভরপুর এই বলিউড ছবিগুলি বরাবর চর্চায়! 

কলকাতার বিভিন্ন প্রান্তে এই ছবির শ্যুটিং লোকেশন হিসাবে বেছে নেওয়া হয়েছে। 'ওয়ানস আপন অ্যা টাইম ইন ক্যালকাটা'-র সিনেমাটোগ্রাফি করেছেন পাম ডি'অর বিজয়ী গোখান তিরিয়াকি এবং সঙ্গীত পরিচালনা করেছেন, ডাচ সুরকার মিনকো এগার্সম্যান। এর আগে 'আসা যাওয়ার মাঝে' ও 'জোনাকি' ছবিগুলির পরিচালনা করেছেন  আদিত্য বিক্রম সেনগুপ্ত। যার মধ্যে 'আসা যাওয়ার মাঝে' একাধিক চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ার হয়েছে এবং যথেষ্ট প্রশংসা কুড়িয়েছে। 

Advertisement
Once Upon A Time In Calcutta in venice film festival

আরও পড়ুন: বাংলার জনপ্রিয়তার পর এবার তামিল -হিন্দিতে 'মিঠাই'- 'খড়কুটো 

 বলাই বাহুল্য, এরকম একটা সম্মান ছবির ঝুলিতে আসায় অত্যন্ত খুশি ছবির সঙ্গে যুক্ত সকলে। প্রসঙ্গত, আগামী ১ থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত চলবে ৭৮ তম ভেনিস ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল। 

 

Advertisement