scorecardresearch
 

সত্যজিতের 'সোনার কেল্লা'-র জায়গায় সলমনের 'দাবাং'-এর প্লট! চাপে পড়ে ক্ষমা চাইল IFFI

চলছে ৫১ তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (International Film Festival / IFFI)। এবার সেই উৎসবে ঘটলো এক বিপত্তি। সলমন খানের 'দাবাং' (Dabangg) ছবির প্লট তুলে দেওয়া হল সত্যজিৎ রায়ের (Satyajit Ray) ক্লাসিক 'সোনার কেল্লা'-র (Sonar Kella) সারাংশ হিসেবে। এই রকম বড় ভুল তথ্য দেওয়ার খবর চাউর হতেই, তড়িঘড়ি ক্ষমা চাইলেন চলচ্চিত্র উৎসব কমিটি।

Advertisement
IFFI-তে 'সোনার কেল্লা'-এর জায়গায় 'দাবাং'-এর প্লট IFFI-তে 'সোনার কেল্লা'-এর জায়গায় 'দাবাং'-এর প্লট
হাইলাইটস
  • চলছে ৫১ তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।
  • ওয়েবসাইটে 'সোনার কেল্লা'-র জায়গায় সলমনের 'দাবাং'-এর প্লট!
  • তড়িঘড়ি ক্ষমা চাইলেন চলচ্চিত্র উৎসব কমিটি।

চলছে ৫১ তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (International Film Festival / IFFI)। ১০৮ থেকে প্রায় ২,৮০০ ছবি জমা পড়েছিল এই বছর। সেখান থেকে বেছে নেওয়া হয়েছে সেরা ছবিগুলি। এবার সেই উৎসবে ঘটলো এক বিপত্তি। সলমন খানের (Salman Khan) 'দাবাং' (Dabangg) ছবির প্লট তুলে দেওয়া হল সত্যজিৎ রায়ের (Satyajit Ray) ক্লাসিক 'সোনার কেল্লা'-র (Sonar Kella) সারাংশ হিসেবে। এই রকম বড় ভুল তথ্য দেওয়ার খবর চাউর হতেই, তড়িঘড়ি ক্ষমা চাইলেন চলচ্চিত্র উৎসব কমিটি।

 জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশেষ শ্রদ্ধাজ্ঞাপন জানাতে এই বছরের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে কিংবদন্তি সত্যজিৎ রায়ের বেশ কিছু ছবি স্ক্রীনিং হচ্ছে। তাঁর ৫ টি ক্লাসিক দেখানো হচ্ছে, যার মধ্যে অন্যতম ১৯৭৪ সালে মুক্তিপ্রাপ্ত তাঁর ছবি 'সোনার কেল্লা।' এদিকে রায়ের কিশোর উপন্যাস থেকে তৈরি এই ছবির সারাংশের জায়গায় লেখা হয়েছিল ২০১০-সালে মুক্তিপ্রাপ্ত 'দাবাং' ছবির প্লট। সেখানে উল্লেখ করা হয়েছিল এই ছবি, আরবাজ খান, মালাইকা আরোরা, ধিলিন মেহতার সিনেমা বলে। 

আরও পড়ুন: Exclusive: KIFF-র পর মিশন IFFI! গোয়ায় যাচ্ছেন 'অভিযাত্রিক'-র অর্জুন- দিতিপ্রিয়া-শুভ্রজিতরা

শুধু তাই নয়, সারাংশে বলা হয়েছে, সোনার কেল্লার চুলবুল পাণ্ডে নামে এক হাসি খুশি, নির্ভীক ও দুর্নীতিগ্ৰস্ত পুলিশের গল্প। যার সঙ্গে তাঁর সৎ ভাই মাক্ষি ও সৎ বাবার সম্পর্ক ভাল নয়। জীবনে ঘটে যাওয়া কিছু ঘটনা নাড়া দেয় তাঁকে এবং জীবনে ঘটে আমুল পরিবর্তন। এই দেখে চক্ষু চড়ক গাছ সকলের।

সোশ্যাল মিডিয়া ভুল তথ্যের স্ক্রিনশট ভাইরাল হয়ে যায়। এত বড় একটা ভুলের জন্যে শেষ পর্যন্ত অফিসিয়াল ট্যুইটার হ্যান্ডেলে সম্পূর্ণ বিষয়টি উল্লেখ করে তারা খবর চেয়েছেন IFFI-র কর্তৃপক্ষ।

আরও পড়ুন: বর্ষশেষের আগেই সুখবর! IFFI-তে মনোনীত 'ব্রহ্মা জানেন গোপন কম্মটি'

Advertisement

সেই ট্যুইটে লেখা, "IFFI ফিল্ম গাইডে সোনার কেল্লা ছবি সম্পর্কে যে ভুল তথ্য দেওয়া হয়েছে সেটার জন্য আমরা ক্ষমা চাইছি। এটা পুরোপুরি একটি অনিচ্ছাকৃত ত্রুটি, যা ইতিমধ্যেই সংশোধন করা হয়েছে। এর জন্য যে অসুবিধার সম্মুখিন হতে হয়েছে সেজন্য আমরা ক্ষমাপ্রার্থী।" 

IFFI- তে এই বছর সত্যজিৎ রায়ের ১৯৫৫ সালে মুক্তিপ্রাপ্ত 'পথের পাঁচালী', ১৯৬৪ সালের 'চারুলতা', ১৯৭৪ সালের 'সোনার কেল্লা', ১৯৭৭ সালের 'শতরঞ্জ কি খিলাড়ি' ও ১৯৮৪ সালের 'ঘরে বাইরে'- এই কালজয়ী সিনেমাগুলির প্রদর্শিত হবে।

আগামী ২১ জানুয়ারি পর্যন্ত গোয়ায় চলবে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।

Advertisement