scorecardresearch
 

Rabindranath Tagore: রবীন্দ্র প্রয়াণের আশিতম বার্ষিকীতে অনন্য নিবেদন 'শ্রাবণ আকাশে'

এই বছর রবীন্দ্র প্রয়াণের আশিতম বার্ষিকী। আর এই বিশেষ দিন উপলক্ষে আয়োজিত হতে চলেছে 'শ্রাবণ আকাশে' (Srabon Akashe)। যেটি মোট পাঁচটি ডিজিটাল সাংস্কৃতিক অনুষ্ঠানের সম্মিলিত এক পরিবেশনা। 

Advertisement
রবীন্দ্র প্রয়াণের আশিতম বার্ষিকীতে অনন্য নিবেদন 'শ্রাবণ আকাশে' রবীন্দ্র প্রয়াণের আশিতম বার্ষিকীতে অনন্য নিবেদন 'শ্রাবণ আকাশে'
হাইলাইটস
  • রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালিদের আত্মার সঙ্গে মিশে আছেন।
  • এই বছর রবীন্দ্র প্রয়াণের আশিতম বার্ষিকী।
  • এই বিশেষ দিন উপলক্ষে আয়োজিত হচ্ছে 'শ্রাবণ আকাশে'।

বাঙালির মনে- প্রাণে, সুখে-দুঃখে, উৎসবে সবেতেই রবীন্দ্রনাথ ঠাকুর (Rabindranath Tagore) থাকেন। বলা যায় গুরুদেব বাঙালিদের আত্মার সঙ্গে মিশে আছেন। তাই তো ২২ শে শ্রাবণ এতটা গুরুত্বপূর্ণ দিন। ১৯৪১ সালের এদিনই (ইংরাজি ৮ অগস্ট) না ফেরার দেশে পাড়ি দিয়েছিলেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। এই বছর রবীন্দ্র প্রয়াণের আশিতম বার্ষিকী। আর এই বিশেষ দিন উপলক্ষে আয়োজিত হচ্ছে 'শ্রাবণ আকাশে' (Srabon Akashe), মোট পাঁচটি ডিজিটাল সাংস্কৃতিক অনুষ্ঠানের সম্মিলিত এক পরিবেশনা। 

২১শে জুলাই প্রিয়ম মুখোপাধ্যায়ের সংকলনে হল 'দিনু ঠাকুর'। অংশগ্রহণে ছিলেন প্রমিতা মল্লিক, সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়, শ্রবন্তী বসু বন্দ্যোপাধ্যায়, রোহিণী রায়চৌধুরী, ঋতপা ভট্টাচার্য, শুভশ্রী প্যাটিল প্রমুখরা। এরপর আগামী ২৫ জুলাই- 'যাত্রী আমি', গুরুদেবের শান্তিনিকেতন থেকে শেষযাত্রা স্মরণে থাকবেন সুপ্রিয় ঠাকুর, চিত্রলেখা চৌধুরী, আশিস ভট্টাচার্য, প্রমিতা মল্লিক, শর্মিলা রায়পোমো, শ্রেয়া গুহ ঠাকুরতা, চৈতালী দাশগুপ্ত, সৌমিত্র মিত্র, নীলাঞ্জনা সেন মজুমদার, সুজয় প্রসাদ চট্ট্যোপাধ্যায়, মধুবনী  চট্ট্যোপাধ্যায়, সমীক পাল, সাশা ঘোষাল, রঞ্জিনী মুখোপাধ্যায় প্রমুখরা। শুধু তাই নয় সঙ্গে থাকছে সাহিত্যিকার প্রযোজনায় নাটক 'ডাকঘর'।

baishe srabon 2021

এরপর ১ অগস্ট সুজয় প্রসাদ চট্ট্যোপাধ্যায় ও এস.পি.সি.ক্রাফ্টস-র শিল্পীবৃন্দদের নিবেদন, 'নাট্যকলা ও রবীন্দ্রনাথ। পরবর্তী অনুষ্ঠান 'বৃক্ষরোপণ ও হলকর্ষণ' হবে ৮ অগস্ট। অংশগ্রহণে থাকছেন ঠাকুর পরিবারের উত্তরসূরি তথা আশ্রমিক সুপ্রিয় ঠাকুর, শুভ্রা ঠাকুর, বীথিকা মুখোপাধ্যায়, রূপক সাহা, সুজয় প্রসাদ  চট্ট্যোপাধ্যায়, প্রিয়ম মুখোপাধ্যায়,ঋতপা ভট্টাচার্য, অঙ্কন রায়, সৌম্যেন সেনগুপ্ত, শরণ্যা সেনগুপ্ত, মধুজা চট্টরাজ ও শান্তিনিকেতনের বিশিষ্ট শিল্পীবৃন্দরা। যন্ত্রানুসঙ্গে থাকবেন সুতনু সরকার, সৌগত দাস, সত্যপ্রিয় রায়। 

আরও পড়ুন: 100 Years Of Satyajit Ray: জানেন পথের পাঁচালীর সর্বজয়া ছিলেন 'নিষিদ্ধ বামপন্থী' দলের সক্রিয় সদস্যা? 

Advertisement

১৪ অগস্ট হবে বর্ষামঙ্গল অনুষ্ঠান। অদিতী গুপ্ত, শেখর গুপ্ত, মনীষা মুরলী, সোহিনী মুখোপাধ্যায়, শৌণক চট্ট্যোপাধ্যায়, চন্দ্রিমা রায়, অরিন্দম বন্দ্যোপাধ্যায়, উর্মীমালা গুপ্ত, অভীক মল্লিক, শ্রীধারা গুপ্তমল্লিক, সুদেষ্ণা সান্যাল রুদ্র, রোহিণী রায় চৌধুরী, সুরজিৎ গুহ ঠাকুরতা ও বিভিন্ন  শিল্পীবৃন্দরা এই অনুষ্ঠানে থাকবেন। 

রবীন্দ্রনাথ ঠাকুর (Rabindranath Tagore)

আরও পড়ুন: Toofaan Review: প্রেডিক্টেবল গল্পে পাওনা শিল্পীদের অভিনয় 

মোহর-বীথিকা অঙ্গন, শ্যাম সুন্দর কোম্পানি জুয়েলার্স-র নিবেদনে, এস.পি. ক্রাফ্ট, এলমহার্স্ট ইনস্টিটিউট অফ কমিউনিটি স্টাডিজ-র সহযোগিতায় আয়োজিত হতে চলেছে 'শ্রাবণ আকাশে'। প্রতিটি অনুষ্ঠানের সময় সন্ধ্যা ৭টা। তবে ৮ অগস্টের বিশেষ দিনে অনুষ্ঠান হবে সকাল ৯ টায়। সমগ্র অনুষ্ঠানটি দেখা যাবে মোহর-বীথিকা অঙ্গনের অফিসিয়াল ফেসবুক পেজে। অনুষ্ঠানটির ভাবনায় রয়েছেন ঋতপা ভট্টাচার্য এবং প্রিয়ম মুখোপাধ্যায়। এছাড়া কারিগরী সহায়তা অমিত দাসের।

আরও পড়ুন: ফের অতনু- প্রসেনজিৎ ম্যাজিক! গুরুত্বপূর্ণ চরিত্রে গার্গী, বিক্রম 

মানব জীবনের সত্যিই এরকম কোনও অনুভূতি বোধ হয় নেই, যা নিয়ে রবি ঠাকুর লেখেননি। তাই এই কঠিন সময়ে বাড়িতে বসেই এই রবীন্দ্র চর্চা অনেকটা সাহস জোগানোর পাশাপাশি মনে আনন্দ দেবে বাঙালিদের, তা বলতে বাকি রাখে না।  

 

Advertisement