scorecardresearch
 

Mahalaya 2022 on Television: মহিষাসুরমর্দিনী ঋতুপর্ণা! দেবীর অন্যান্য রূপে থাকছে আরও চমক

Mahalaya 2022- Mahishasuramardini on Television: শুধু রেডিও না টেলিভিশনের পর্দায়, মহালয়া দেখার উৎসাহ কম থাকে না। সেই সঙ্গে কে সাজবেন দেবী দুর্গা রূপে, এই নিয়ে থাকে কৌতূহল।

Advertisement
টেলিভিশনের পর্দায় দেবী দশমহাবিদ্যার ভিন্ন রূপ টেলিভিশনের পর্দায় দেবী দশমহাবিদ্যার ভিন্ন রূপ

চারিদিকে পুজো পুজো (Durga Puja 2022) গন্ধ। আশ্বিনের 'শারদ প্রাতে' আলোকবেণু বাজতে আর কয়েকদিন অপেক্ষা। মহালয়ার (Mahalaya) দিন ভোরে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের (Birendrakrishna Bhadra) কন্ঠে মহিষাসুরমর্দিনীর শোনার রীতি বাঙালির যুগ যুগ ধরে চলে আসছে। তবে শুধু রেডিও না টেলিভিশনের পর্দায়, মহালয়া দেখার উৎসাহ কম থাকে না। সেই সঙ্গে কে সাজবেন দেবী দুর্গা (Devi Durga) রূপে, এই নিয়ে থাকে কৌতূহল। আগে শুধু দূরদর্শনে সম্প্রচারিত হলেও, বর্তমানে প্রথম সারির চ্যানেলগুলিতে দেখা যায় মহালয়া।

দেবীপক্ষের সূচনায় প্রতিবারই চ্যানেলগুলির মধ্যে একটা প্রতিযোগিতা থাকে, কে হবেন দেবী দুর্গা এই নিয়ে। আর সেরকমই থাকে একে অপরের সঙ্গে টক্কর ও চমক। গত বছর কালার্স বাংলায় দেবী দুর্গা রূপে সকলের মন জয় করেছিলেন কোয়েল মল্লিক (Koel Mullick)। এবছর চ্যানেলের মহিষাসুরমর্দিনী (Mahisasurmardini) রূপে দেখা যাবে ঋতুপর্ণা সেনগুপ্তকে (Rituparna Sengupta)। এখবর ইতিমধ্যে সকলের জানা। কয়েক যুগ ধরে টলিউড ইন্ডাস্ট্রিতে রাজত্ব করে আসলেও, এবার ঋতুপর্ণা সকলের সামনে ধরা দেবেন একেবারে নয়া অবতারে। প্রথমবার মহালয়ায়, কোনও টেলিভিশনে দেবী দুর্গা সাজবেন নায়িকা। 

 

 

আরও পড়ুন:  ফিরছে 'পুষ্পারাজ! বাংলার লাল মাটিতে হবে অল্লু- রশ্মিকার ছবির শ্যুটিং?

ইতিমধ্যে সামনে এসেছে কালার্স বাংলার 'দেবী দশমহাবিদ্যা' (Debi Doshomohabidya)-র দ্বিতীয় প্রোমো। ঋতুপর্ণা ছাড়াও দেবীর বিভিন্ন রূপে থাকছে আরও চমক। দেবী কমলা- ডোনা ভৌমিক (Dona Bhowmick), দেবী বগোলা- তিতিক্ষা দাস (Titiksha Das), দেবী ভুবনেশ্বরী- অদ্রিজা রায় (Adrija Roy), দেবী ত্রিপুরাসুন্দরী- দেবলীনা দত্ত (Debleena Dutta), দেবী ভৈরবী- রিমঝিম মিত্র (Rimjhim Mitra), দেবী কালী- শ্রুতি দাস (Shruti Das), দেবী চিন্নামস্তা- দেবাদৃতা বসু (Debadrita Basu), মা তারা- সংঘমিত্রা তালুকদার (Sanghamitra Talukdar), দেবী মাতঙ্গী- ঐন্দ্রিলা শর্মা (Oindrilla Sharma), দেবী ধুমাবতী- সৈরিতি বন্দ্যোপাধ্যায় (Sairity Banerjee)। 

Advertisement

 

 

আরও পড়ুন:  ২ বছরের যাত্রার ইতি! মন খারাপ 'খড়কুটো'-র গুনগুন- পটকাদের

মহালয়ার দিন পিতৃপক্ষের অবসান হয়ে, মাতৃপক্ষ শুরু হয়। মনে করা হয়, সেদিনই আক্ষরিক অর্থে দুর্গাপুজোর সূচনা হয়। মহালয়া শব্দটির অর্থ, মহান আলয় বা আশ্রম। এক্ষেত্রে দেবী দুর্গাই হলেন, সেই মহান আলয়। মহালয়ার দিন পিতৃ পুরুষদের উদ্দেশ্যে তর্পণ করার রীতি প্রচালিত আছে। এদিনই দেবীর দুর্গার চক্ষুদান হয়। এই বছর মহালয়া পড়েছে ২৫ সেপ্টেম্বর (৮ আশ্বিন), রবিবার। 
  
 

Advertisement