scorecardresearch
 

Television Shooting: পুরনো MOU স্বাক্ষর মেনে শুরু হয়েছে টেলিপাড়ার নতুন ধারাবাহিকগুলির শ্যুটিং!

দীর্ঘদিন ধরে চলে আসা ফেডারেশনের  (Federation of Cine Technicians & Workers of Eastern India) সঙ্গে প্রোডিউসার্স গিল্ডের (Welfare Association Of Television Producers) তরজা কিছুটা মিটেছে বলেই আশা করা যায়। বুধবার থেকে শুরু হয়েছে স্থগিত থাকা নতুন ধারাবাহিকগুলির শ্যুটিং। 

Advertisement
শুরু হল স্থগিত থাকা নতুন ধারাবাহিকগুলির শ্যুটিং শুরু হল স্থগিত থাকা নতুন ধারাবাহিকগুলির শ্যুটিং
হাইলাইটস
  • বুধবার থেকে পুনরায় চালু হয়েছে নতুন ধারাবাহিকের শ্যুটিং।
  • অভ্যন্তরীণ বৈঠকে নিজেদের মধ্যে সমস্ত ভুল বোঝাবুঝি মিটিয়ে নেন সকলে।
  • ৩১ জুলাইয়ের মধ্যে চূড়ান্ত ভাবে তা কার্যকর করা হবে নয়া গাইডলাইন।

মঙ্গলবার বিকেলে ফেডারেশন সভাপতি স্বরূপ বিশ্বাস (Swarup Biswas), রাজ্যের মন্ত্রী অরুপ বিশ্বাস (Arup Biswas) রাজ চক্রবর্তী (Raj Chakraborty) এবং প্রযোজক মহলের অভ্যন্তরীণ বৈঠকে নিজেদের মধ্যে সমস্ত ভুল বোঝাবুঝি মিটিয়ে নেন সকলে। দীর্ঘদিন ধরে চলে আসা ফেডারেশনের  (Federation of Cine Technicians & Workers of Eastern India) সঙ্গে প্রোডিউসার্স গিল্ডের (Welfare Association Of Television Producers) তরজা কিছুটা মিটেছে বলেই আশা করা যায়। বুধবার থেকে শুরু হয়েছে স্থগিত থাকা নতুন ধারাবাহিকগুলির শ্যুটিং। 

আগের বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী ২০ জুলাইয়ের মধ্যে নয়া গাইডলাইন তৈরি হয়ে, ৩১ জুলাইয়ের মধ্যে চূড়ান্ত ভাবে তা কার্যকর করা হবে। শোনা যাচ্ছিল গত তিন বছর ধরে মউ (Memorandum Of understanding/ MOU) স্বাক্ষর আটকে রয়েছে এবং স্বাক্ষরে থাকা অনেক বিষয় নিয়ে মতবিরোধ তৈরি হয়েছিল ফেডারেশন ও প্রোডিউসার্স গিল্ডের মধ্যে। তবে যতদিন না নতুন গাইডলাইন আসছে, এই মুহূর্তে পুরনো মউ -র একমাসের পুনর্নবীকরণ অনুযায়ী নিয়মবিধি মেনেই টেলিপাড়ায় শ্যুটিং চলবে।

আরও পড়ুন: কৃষ্ণকলির সঙ্গে ঢাকের কাঠি হাতে মদন! দুর্বারের খুঁটিপুজোয় হাজির দু'জনে 

ফেডারেশনের সভাপতি স্বরূপ বিশ্বাস আজতক বাংলাকে জানালেন, "ইন্ডাস্ট্রিতে সমস্যা থাকবেই, সেই সমস্যার সমাধান হয়ে কাজ হবে, আবার সমস্যা হবে...এই ভাবেই চলতে থাকবে। রোজকার জীবন তো এরকমই হয়। আপাতত পুরনো মউ স্বাক্ষর এক মাসের জন্য করানো হয়েছে। যেটা তৈরি হচ্ছে আগামী তিন বছরের জন্য, সেটা ৩১ জুলাই-র মধ্যে হবে এবং নতুন গাইডলাইন চালু হবে।" 

আরও পড়ুন: পাহাড়ের রাস্তায় বনি- পিয়ালি! কালিম্পংয়ে শুরু হল 'জতুগৃহ'-র শ্যুটিং 

আর্টিস্ট ফোরামের সহ-যুগ্ম সম্পাদক দিগন্ত বাগচী (Diganta Bagchi) জানালেন, "এখন শ্যুটিং আবার চলছে। ৩১ জুলাইয়ের মধ্যেই নতুন গাইডলাইন সকলে পাবেন এবং মউ স্বাক্ষর হলে, তখন সেটা মেনে চলা হবে।" অর্থাৎ আশা করা যাচ্ছে, এই মাসের মধ্যেই গত কয়েকদিন ধরে চলে আসা টেলিপাড়ার চাপানউতোর মিটে যাবে। 

Advertisement

আরও পড়ুন: "শারীরিক ও মানসিক যন্ত্রণায় সবচেয়ে খারাপ দিনগুলি কাটিয়েছি": মিমি 

প্রসঙ্গত, পুনরায় শ্যুটিং চালু হওয়ার পর, নতুন করে সমস্যা তৈরি হয় ফেডারেশনের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশের পর। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, পুরনো ধারাবাহিকের কাজ চালু থাকলেও যতক্ষণ না মউ স্বাক্ষরিত হচ্ছে, ততক্ষণ নতুন ধারাবাহিকের কাজ বন্ধ থাকবে। আর এরপরই ফের নতুন করে বিপাকে পড়েন প্রযোজক মহল থেকে শিল্পীরা। 'মন ফাগুন', 'ধুলোকণা', 'শ্রীকৃষ্ণ ভক্ত মীরা','সর্বজয়া'-র মতো আরও বেশ কিছু নতুন ধারবাহিক বিপাকে পড়ে। ফের শ্যুটিং স্থগিত হওয়ায় অসন্তোষ প্রকাশ করেছিলেন ধারাবাহিকের প্রযোজকেরাও। 

আরও পড়ুন: ওটিটি-তে একগুচ্ছ দারুণ ছবি মুক্তি পাবে জুলাইয়ে 

এরপর মঙ্গলবার বৈঠকের পর সেই সমস্যার সমাধান হয়। আজতক বাংলাকে প্রযোজক-পরিচালক শৈবাল বন্দ্যোপাধ্যায় (Sailbal Banerjee) জানিয়েছিলেন, "আমাদের মধ্যে যে ভুল বোঝাবুঝি ছিল, আজকের বৈঠকের পরে তা সমাধান হয়েছে। এছাড়া আগে যেমন কথা ছিল নতুন গাইডলাইন ২০ তারিখের মধ্যে তৈরি হয়ে ৩১ তারিখের মধ্যে চূড়ান্ত ভাবে কার্যকর হবে, সেটাই হবে। কাল থেকেই শ্যুটিং ফ্লোরে যেতে পারবে সকলে। আর যেই চুক্তি হওয়ার কথা ছিল, সেটা কাল থেকে হয়ে যাবে। তাই আশা করি আর সমস্যা থাকবে না।" 
 

Advertisement