scorecardresearch
 

KIFF 2022: শতবর্ষে সত‍্যজিৎ! ২৭ তম KIFF-এ উদ্বোধনী ছবি 'অরণ‍্যের দিনরাত্রি'

KIFF 2022: সামনেই ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। বছরভর আপামর বাঙালি ছাড়াও বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষে মুখিয়ে থাকেন, এই চলচ্চিত্র উৎসবের দিকে।

'অরণ্যের দিন রাত্রি' ছবিতে সৌমিত্র চট্টোপাধ্যায় ও  শর্মিলা ঠাকুর 'অরণ্যের দিন রাত্রি' ছবিতে সৌমিত্র চট্টোপাধ্যায় ও শর্মিলা ঠাকুর
হাইলাইটস
  • সামনেই ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।
  • এই বছর উদ্বোধনী চলচ্চিত্র- 'অরণ্যের দিন রাত্রি'। 
  • শতবর্ষে বিশেষভাবে সম্মান জানানো হবে সত্যজিৎ রায়কে।

KIFF 2022: বছরভর আপামর বাঙালি ছাড়াও বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষে মুখিয়ে থাকেন, কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (Kolkata International Film Festival / KIFF) দিকে। করোনার কোপে গত বছর আয়োজিত হয়নি কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। মানুষের সুরক্ষার কথা ভেবেই চলচ্চিত্র উৎসব পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

নভেম্বরের বদলে গত ৮-১৫ জানুয়ারী অনুষ্ঠিত হয় ২৬ তম চলচ্চিত্র উৎসব। সামনেই ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এই বছর, সত্যজিৎ রায়ের শতবর্ষ (Birth Centenary of Satyajit Ray) পূর্তি উপলক্ষে উদ্বোধনী চলচ্চিত্র (Inaugural Film) হিসেবে চূড়ান্ত করা হয়েছে 'অরণ্যের দিন রাত্রি' (Aranyer Din Ratri)। 

Satyajit Ray's Aranyer Din Ratri- অরণ্যের দিন রাত্রি

আরও পড়ুন: ২০২১ সালে গাঁটছড়া বেঁধেছেন এই টলি তারকারা! দেখুন বিয়ের PHOTOS

১৯৭০ সালে মুক্তিপ্রাপ্ত 'অরণ্যের দিন রাত্রি' ২০ তম বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে গোল্ডেন বিয়ার পুরস্কারের জন্য সেরা চলচ্চিত্র হিসেবে মনোনীত হয়েছিল। সুনীল গঙ্গোপাধ্যায়ের একই নামের বাংলা উপন্যাস অবলম্বনে তৈরি হয়েছিল এই অ্যাডভেঞ্চার ড্রামা। এই ছবির সঙ্গীত পরিচালনা করেছিলেন সত্যজিৎ রায় নিজেই। ছবিতে অভিনয় করেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়, শুভেন্দু চট্টোপাধ্যায়, শর্মিলা ঠাকুর, শমিত ভঞ্জ, রবি ঘোষ, পাহাড়ি সান্যাল, অপর্ণা সেন, কাবেরী বসু, সিমি গারেওয়ালের মতো অভিনেতারা। 

আরও পড়ুন: 'তুমি আসবে বলে' থেকে 'টনিক'! ২০২১ সালে মুক্তি পেল কোন বাংলা ছবিগুলি?

'গুপী গাইনে বাঘা বাইন', 'পরশ পাথর', 'দেবী' এবং 'মহানগর' -এর মতো সত্যজিৎ-এর বেশ কয়েকটি ছবির কথা, উদ্বোধনী ছবি হিসাবে প্রাথমিকভাবে ভাবা হয়েছিল। শেষ পর্যন্ত ‘আরণ্যের দিন রাত্রি’-কে বেছে নেওয়া হয়। শোনা যাচ্ছে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ব্যক্তিগতভাবে চেয়েছিলেন এই ছবিটিই উদ্বোধনী চলচ্চিত্র হিসাবে দেখানো হোক।

আরও পড়ুন: ফের বড় পর্দায় ফিরছেন ফেলুদা! সন্দীপ রায়ের পরিচালনায় আসছেন নয়া অবতারে

২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব হবে ৭ থেকে ১৪ জানুয়ারি। শোনা যাচ্ছে, এবার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন অমিতাভ বচ্চন, জয়া বচ্চন, শাবানা আজমির মতো তারকারা। ব্যক্তিগতভাবে উপস্থিত থাকবেন। বিগত কয়েক বছরে KIFF-র উদ্বোধনী অনুষ্ঠান হয়েছে অত্যন্ত জাঁকজমকপূর্ণ ভাবে। স্টেজে কার্যত বসত চাঁদের হাট। তবে গত বছরে সেই পরিস্থিতির ভিন্ন চিত্র ধরা পড়ে অনেকটাই। নবান্ন সভাঘর থেকে ভার্চুয়াল মাধ্যমেই উদ্বোধন করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সেই ভার্চুয়াল অনুষ্ঠানেই উপস্থিত ছিলেন বলিউড বাদশা শাহরুখ খান (Shahrukh Khan)।