scorecardresearch
 

KIFF 2022 Date: জানুয়ারিতে অনুষ্ঠিত হবে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব! দেখুন দিনক্ষণ

KIFF 2022 Date: করোনার কোপে গত বছর আয়োজিত হয়নি কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। নভেম্বরের বদলে গত ৮-১৫ জানুয়ারী অনুষ্ঠিত হয় ২৬ তম চলচ্চিত্র উৎসব। সোমবার ঘোষণা হল ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের তারিখ।  

Advertisement
২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব
হাইলাইটস
  • সোমবার ঘোষণা হল ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের তারিখ।  
  • ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব হবে আগামী জানুয়ারিতে।
  • গত ৩০ সেপ্টেম্বর ছিল ছবি জমা দেওয়ার শেষ তারিখ। 

KIFF 2022 Date: বছরভর আপামর বাঙালি ছাড়াও বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষে মুখিয়ে থাকেন, কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (Kolkata International Film Festival / KIFF) দিকে। করোনার কোপে গত বছর আয়োজিত হয়নি কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। মানুষের সুরক্ষার কথা ভেবেই চলচ্চিত্র উৎসব পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। নভেম্বরের বদলে গত ৮-১৫ জানুয়ারী অনুষ্ঠিত হয় ২৬ তম চলচ্চিত্র উৎসব। সোমবার ঘোষণা হল ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (27th Kolkata International Film Festival) তারিখ।  

২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব হবে ৭ থেকে ১৪ জানুয়ারি। এবারের থিম, কিংবা বিস্তারিত সমস্ত তথ্য জানা যাবে খুব শীঘ্রই। প্রতিবারের ন্যায় এবছরেও থাকছে দেশ-বিদেশের বিভিন্ন উন্নতমানের চলচ্চিত্র। তবে কোভিড গাইডলাইন অনুযায়ী সমস্ত সামাজিক দূরত্ব মেনেই, আরও স্মার্ট ডিজাইনের মাধ্যমে আয়োজন হবে  ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। গত ৩০ সেপ্টেম্বর ছিল ছবি জমা দেওয়ার শেষ তারিখ। 

১৯৯৫ সালে শুরু হয়েছিল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এটি একটি ফিল্ম সোসাইটি আন্দোলনের চূড়ান্ত পরিণতি যা বাংলা চলচ্চিত্রের কালজয়ীে- সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটক, মৃণাল সেনদের থেকে অনুপ্রাণিত। 

আরও পড়ুন: TRP: নয়া রেকর্ড 'মিঠাই'-র! চমক দিয়ে জোর টক্কর যমুনা- সর্বজয়ার

KIFF 2022 date 27th Kolkata International Film festival date and details

বিগত কয়েক বছরে KIFF-র উদ্বোধনী অনুষ্ঠান হয়েছে অত্যন্ত জাঁকজমকপূর্ণ ভাবে। স্টেজে কার্যত বসত চাঁদের হাট। তবে গত বছরে সেই পরিস্থিতির ভিন্ন চিত্র ধরা পড়ে অনেকটাই। নবান্ন সভাঘর থেকে ভার্চুয়াল মাধ্যমেই উদ্বোধন করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বিগত কয়েক বছরে KIFF-র উদ্বোধনী অনুষ্ঠানের থেকে জাঁকজমক অনেক কম থাকে। ভার্চুয়াল অনুষ্ঠানেই উপস্থিত ছিলেন বলিউড বাদশা শাহরুখ খান (Shahrukh Khan)। 

Advertisement

আরও পড়ুন: 'মথুরবাবু' গৌরবের সঙ্গে 'কাদম্বিনী' শোলাঙ্কির 'গাঁটছড়া'!

গত বছর চলচ্চিত্র উৎসবের থিম ছিল 'দ্য শো মাস্ট গো অন'। ২০২০ সালে আমরা হারিয়েছি একের পর এক চলচ্চিত্র জগতের উজ্জ্বল নক্ষত্রকে। তাঁদের শ্রদ্ধা জানিয়ে, ছিল বর্ষীয়ান অভিনেতা সৌমিতা চট্টোপাধ্যায়ের রেট্রোস্পেকটিভ। এছাড়াও দেখানো হয় ঋষি কাপুর ও ইরফান খান অভিনীত ছবি। দক্ষিণ কোরিয়ার প্রয়াত পরিচালক কিম দুকের ছবিও দেখানো হয় চলচ্চিত্র উৎসবে। ইটালিয়ান চলচ্চিত্র পরিচালক ফেড্রিকো ফেলিনির জন্মশতবর্ষ উপলক্ষে, দেখানো হয় তাঁর ছবিও।  

KIFF 2022 date 27th Kolkata International Film festival date and details

আরও পড়ুন: সম্পর্কে তিক্ততার অবসান? দীপাবলিতে অদ্রিজা-ক্রুশলের ঘনিষ্ঠ ছবিতে জল্পনা

প্রসঙ্গত, টানা দু'বছর চলচ্চিত্র উৎসবের চেয়ারপার্সন পদের দায়িত্ব সামলেছেন পরিচালক -প্রযোজক তথা বিধায়ক রাজ চক্রবর্তী। তবে আগামী চলচ্চিত্র উৎসবে এই দায়িত্ব থেকে তিনি অব্যাহতি চেয়েছেন। সেই স্থানে উঠে এসেছে অরিন্দম শীল সহ আরও বেশ কয়েকজন শাসক দলের ঘনিষ্ঠদের নাম। সংবাদমাধ্যমকে এই প্রসঙ্গে রাজ জানান, "টানা দুবছর এক পদে থাকার পর আমার মনে হচ্ছে, নতুন কেউ এলে বৈচিত্র আসবে চলচ্চিত্র উৎসবে। আমি নিজেই এই কথা জানিয়েছি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে।"  

 

Advertisement