scorecardresearch
 

KIFF 2022: শুরু হবে ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব! রইল সিনেমার পার্বণের ১০ গুরুত্বপূর্ণ তথ্য

KIFF 2022: ইতিমধ্যে জোরকদমে শুরু হয়েছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রস্তুতি। এক নজরে দেখে নিন এবারের চলচ্চিত্র উৎসবের গুরুত্বপূর্ণ কিছু তথ্য। 

Advertisement
২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সাংবাদিক বৈঠকে বিশিষ্টজনেরা ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সাংবাদিক বৈঠকে বিশিষ্টজনেরা
হাইলাইটস
  • হাতে গোনা দিন পরে শুরু ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।
  • ২৫ এপ্রিল- ১ মে অনুষ্ঠিত হবে KIFF ২০২২।
  • গত ৩০ সেপ্টেম্বর ছিল ছবি জমা দেওয়ার শেষ তারিখ। 

বছরভর আপামর বাঙালি ছাড়াও বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ মুখিয়ে থাকেন, কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (Kolkata International Film Festival / KIFF) দিকে। আর হাতে গোনা দিন পরে শুরু হবে ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (27th Kolkata International Film Festival)। ইতিমধ্যে জোরকদমে শুরু হয়েছে তার প্রস্তুতি। এক নজরে দেখে নিন এবারের চলচ্চিত্র উৎসবের (Film Festival) গুরুত্বপূর্ণ কিছু তথ্য। 

* ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সময়সূচি

আগামী ২৫ এপ্রিল - ১ মে অনুষ্ঠিত হবে ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ২৫ তারিখেই বিকেল ৪ টে নাগাদ নজরুল মঞ্চে উৎসবের উদ্বোধন করবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।  

* চলচ্চিত্র উৎসবের স্থান 

এই চলচ্চিত্র উৎসবে, থাকবে মোট ২০০টি শো। নন্দনের তিনটি ও নজরুল তীর্থের দু'টি প্রেক্ষাগৃহ। এছাড়া রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, চলচ্চিত্র শতবর্ষ ভবন ও ওকাকুরা ভবন। 

আরও পড়ুন: নির্মল ও বুড়ির জীবন যুদ্ধে জয়লাভের গল্প! প্রকাশ্যে 'আয় খুকু আয়'-র টিজার

* উদ্বোধনী চলচ্চিত্র 

এবছরের উদ্বোধনী ছবি হিসাবে বেছে নেওয়া হয়েছে সত্যজিৎ রায়ের 'অরণ্যের দিন রাত্রি'। বিকেল ৫.৩০ মিনিট থেকে নজরুল মঞ্চ এবং রবীন্দ্র সদনে একযোগে দেখা যাবে এই কালজয়ী ছবিটি।

* আসন সংরক্ষণ 

এবছর কোভিড পরিস্থিতি অনেকটা স্বাভাবিক তাই, ১০০ শতাংশ আসনেই দর্শকেরা বসতে পারবেন। উৎসব চলাকালীন দিনের-দিনই বিলি হবে ছবির দেখার পাস। 

* জন্মশতবর্ষে সম্মান 

সিনেমা জগতের তিন বিশিষ্ট ব্য়ক্তিত্ব- সত্যজিৎ রায় (Satyajit Ray), চিদানন্দ দাশগুপ্ত (Chidananda Dasgupta) এবং মিকলোস জানকসো (Hungarian Director Miklos Jancso)-র জন্মশতবর্ষ ছিল গত বছর। তাই তাঁদের তৈরি ছবি-তথ্যচিত্র দেখানো হবে এবার। প্রদর্শিত হবে তাঁদের ওপর তৈরি ছবি এবং ডকুমেন্টরি। 

Advertisement

আরও পড়ুন: দর্শকদের 'মন্দার' ভাল লাগার পর, বেছে চরিত্র নিচ্ছিলাম: দেবাশীষ

 * বিশেষ শ্রদ্ধার্ঘ্য 

দিলীপ কুমার, বুদ্ধদেব দাশগুপ্ত, স্বাতীলেখা সেনগুপ্ত, সুমিত্র ভাব, অভিষেক চট্টোপাধ্যায়, জিন পল বেলমন্ড, জিন ক্লড ক্যারিয়ারকে বিশেষ শ্রদ্ধার্ঘ্য জানাতে দেখানো হবে তাঁদের ছবি। 

দিলীপ কুমার-  'মুঘল -এ -আজম', 'মধুমতী' ও 'সাগিনা মাহাতো'।  

বুদ্ধদেব দাশগুপ্ত- 'উত্তরা', 'গৃহযুদ্ধ', 'আনওয়ার কা আজিব কিসসা'। 

স্বাতীলেখা সেনগুপ্ত - 'ধর্মযুদ্ধ'। 

অভিষেক চট্টোপাধ্যায় - 'পথভোলা'।  

জিন ক্লড ক্যারিয়ার- 'দ্য মহাভারত'।  

* ভারতের স্বাধীনতার ৭৫ বছর 

২০২২ সালে ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্ণ হবে। আর এই উপলক্ষে পীযূষ বোস পরিচালিত 'সুভাষ চন্দ্র' এবং শ্যাম বেনেগাল পরিচালিত 'নেতাজি সুভাষ চন্দ্র বোস দ্য ফরগটেন হিরো' দেখানো হবে। 

আরও পড়ুন: অনুপমের আবদারে 'দাদাগিরি'-র মঞ্চে প্রথমবার অন্তাক্ষরী! গান ধরলেন সৌরভ...

* অন্যান্য ভাষার ছবি 

এবছর বাংলা, হিন্দি, ইংরাজি ছাড়াও রয়েছে রাজবংশী, কোঙ্কনী, সাঁওতালি সহ আরও একাধিক ভাষার ছবি। 


* অন্যতম আকর্ষণ 

এবছরের অন্যতম আকর্ষণ 'সত্যজিতের শিল্পীরা'। কিংবদন্তী শিল্পীর ছবিতে কাজ করেছেন এমন জীবিত শিল্পীদের সংবর্ধনা দেওয়ার পরিকল্পনা রয়েছে। এই অনুস্থানটি হবে চলচ্চিত্র উৎসবের শেষ দিন অর্থাৎ ১ মে।     

* অন্যান্য অনুষ্ঠান  

প্রতিবারের মতো থাকছে 'সিনে আড্ডা'। বলিউড পরিচালক সুজিত সরকার, সত্যজিৎ রায় স্মারক বক্তৃতা দেবেন । এছাড়াও লতা মঙ্গেশকর, সন্ধ্যা মুখোপাধ্যায়, বাপ্পি লাহিড়ী ও অভিষেক চট্টোপাধ্যায়কে স্মরণ করা হবে।    

* ফোকাশ দেশ

২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ফোকাশ দেশ 'ফিনল্যান্ড'। এই দেশের মোট ছয়টি ছবি স্ক্রিনিং হবে এবার।  

আরও পড়ুন: ছেলের সঙ্গে 'তুই বলব না তুমি' ট্রেন্ডে সামিল প্রসেনজিৎ! সঙ্গী টিনটিন -দেব

প্রসঙ্গত, টানা দু'বছর চলচ্চিত্র উৎসবের চেয়ারপার্সন পদের দায়িত্ব সামলেছেন পরিচালক -প্রযোজক তথা বিধায়ক রাজ চক্রবর্তী। তবে এবছরের চলচ্চিত্র উৎসবে এই দায়িত্ব থেকে তিনি অব্যাহতি চাইলেও, এই দায়িত্বে তিনিই থাকছেন। 

 

Advertisement