scorecardresearch
 

Bengali Movie Release 2022: 'বেলা শুরু' থেকে 'লক্ষ্মী ছেলে'! শেষমেশ ঘোষণা হল পাইপলাইনে থাকা ৪ ছবি মুক্তির তারিখ

Bengali Movie Release 2022: পরিস্থিতি একটু স্বাভাবিক হতেই, একে একে ঘোষণা হচ্ছে পাইপলাইনে থাকা ছবি মুক্তির তারিখ। আগামী বছরের ৪ টি বহু প্রতীক্ষিত ছবি মুক্তির তারিখ ঘোষণা করল উইন্ডোজ প্রোডাকশন হাউজ। 

Advertisement
সৌমিত্র চট্টোপাধ্যায়, স্বাতীলেখা সেনগুপ্তের সঙ্গে 'বেলা শুরু' শ্যুটিংয়ের ফাঁকে শিবপ্রসাদ ও নন্দিতা সৌমিত্র চট্টোপাধ্যায়, স্বাতীলেখা সেনগুপ্তের সঙ্গে 'বেলা শুরু' শ্যুটিংয়ের ফাঁকে শিবপ্রসাদ ও নন্দিতা
হাইলাইটস
  • কোভিড অতিমারীর জেরে গোটা বিশ্বের চলচ্চিত্র জগৎ বিস্তর প্রভাবিত।
  • বাক্সবন্দী হয়ে পড়ে আছে একগুচ্ছ বাংলা ছবি।
  • একে একে ঘোষণা হচ্ছে পাইপলাইনে থাকা ছবি মুক্তির তারিখ।

Bengali Movie Release 2022: কোভিড অতিমারীর (Covid-19 Pandemic) জেরে গোটা বিশ্বের চলচ্চিত্র জগৎ (Film Industry) বিস্তর প্রভাবিত। বাক্সবন্দী হয়ে পড়ে আছে একগুচ্ছ বাংলা ছবি (Bengali Cinemas)। এখনও সিনেমা হলে গিয়ে ছবি দেখার অভ্যাস নতুন করে হয়নি সব দর্শকদের। পরিস্থিতি একটু স্বাভাবিক হতেই, একে একে ঘোষণা হচ্ছে পাইপলাইনে থাকা ছবি মুক্তির তারিখ। আগামী বছরের ৪ টি বহু প্রতীক্ষিত ছবি মুক্তির তারিখ ঘোষণা করল উইন্ডোজ প্রোডাকশন হাউজ (Windows Production House)। 

* ছবি- বাবা বেবি ও (Baba Baby O)
* পরিচালক -  অরিত্র মুখোপাধ্যায় 
* মুক্তির তারিখ - ৪ ফেব্রুয়ারি ২০২২ 

bengali movies release date on 2022

অরিত্র মুখার্জি (Aritra Mukherjee) পরিচালিত 'বাবা বেবি ও' (Baba Baby O) ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন যিশু সেনগুপ্ত (Jisshu Sengupta) এবং গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন সোলঙ্কি রায় (Solanki Roy)। এছাড়াও রয়েছেন বিদীপ্তা চক্রবর্তী, রজত গাঙ্গুলী, রেশমি সেন, মৈনাক ব্যানার্জী, গৌরব চ্যাটার্জি এবং শিশু শিল্পী কাইজান এবং অভিরাজ। ছবির কাহিনি ও চিত্রনাট্য লিখেছেন জিনিয়া সেন (Zinia Sen)।  

 

Bengali Movie Release 2022

পোস্টার ও মোশন পোস্টার সামনে আসার পর থেকেই এই ছবি নিয়ে দর্শকদের কৌতূহলের শেষ নেই। ৪০ বছরের কাছাকাছি এক ব্যক্তিকে ঘিরে গাঁথা হয়েছে 'বাবা বেবি ও'-র গল্পটি, যিনি সারোগেসির মাধ্যমে যমজ ছেলের বাবা হয়েছেন। দুই সন্তানকে সামলানোর মাঝেই কীভাবে অন্য একটি মেয়ের প্রেমে পড়েন তিনি, এইভাবেই ছবির গল্প এগোয়।

কিছুদিন আগেই নতুন পালক জুড়েছে এই ছবির মুকুটে। ১৪ তম জয়পুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (14th Jaipur International Film Festival) প্রথম ১০ টি বিভাগে মনোনীত ছবির প্রথম তালিকায় মনোনীত এই ছবি। 

Advertisement


* ছবি- বেলা শুরু (Bela Suru)
* পরিচালক- শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায় 
* মুক্তির তারিখ - ২০ মে ২০২২ 

bengali movies release date on 2022

২০১৮ সালে শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায় পরিচালিত 'বেলা শুরু' ছবির শ্যুটিং শুরু হয়েছিল এবং গত বছর জানুয়ারি মাসে ছবির প্রথম লুক সামনে আসে। গত বছর ১৫ নভেম্বর সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রয়াণের পর এই ছবির মুক্তি প্রসঙ্গে শিবপ্রসাদ আজতক বাংলাকে জানিয়েছিলেন, "সৌমিত্র চট্টোপাধ্যায় বিশ্বাস করতেন বড় পর্দায় সিনেমা দেখার কোনও বিকল্প হয় না। তাই আমি চাইবো, আবার যখন সিনেমা হলে সমস্ত মানুষের আসার সময় ও সুযোগ তৈরি হবে, তখন 'বেলা শুরু' রিলিজ করার। আমার ধারণা তখন সমস্ত মানুষ ওঁর কাজ দেখতে নিশ্চই সিনেমা হলে আসবেন।" 

'বেলা শেষে' মুক্তি পেয়েছিল ২০১৫ সালে। পরিবারকেন্দ্রিক এই ছবি বক্স অফিসে ভাল সাফল্য পেয়েছিল। এরপর সকলে অপেক্ষা করছিলেন 'বেলা শুরু'-র। এই ছবিতেও 'বেলা শেষে' -র বেশিরভাগ অভিনেতারাই রয়েছেন। অভিনয় করেছেন সৌমিত্র  চট্টোপাধ্যায়, স্বাতীলেখা সেনগুপ্ত, ঋতুপর্ণা সেনগুপ্ত, অপরাজিতা আঢ্য, মনামী ঘোষ, ইন্দ্রানী দত্ত, খরাজ মুখোপাধ্যায়, অনিন্দ্য  চট্টোপাধ্যায়, শঙ্কর চক্রবর্তী, সুজয় প্রসাদ চ্যাটার্জী সহ অন্যান্যরা। যার মধ্যে দুই মুখ্য অভিনেতা সৌমিত্র ও স্বাতীলেখা, দু'জনেই পাড়ি দিয়েছেন না ফেরার দেশে।  

* ছবি- 'লক্ষ্মী ছেলে' (Lokkhi Chhele)
* পরিচালক-  কৌশিক গাঙ্গুলী 
* মুক্তির তারিখ - ১৭ জুন ২০২২ 

bengali movies release date on 2022

অতিমারীর জন্য, ২০২০ সালে কৌশিক গাঙ্গুলী (Kaushik Ganguly) পরিচালিত 'লক্ষ্মী ছেলে' (Lokkhi Chhele)-র মুক্তি স্থগিত হয়ে যায়। ধর্ম যখন গৃহযুদ্ধের অনুপ্রেরণা জুগিয়ে, কুসংস্কার ও একগুঁয়ে বিশ্বাসে একটি স্বাধীন জাতিকে অন্ধ করে দিয়েছে, সেই সময়ে 'লক্ষ্মী ছেলে' শর্তহীন প্রেমের গল্প বলবে। সমস্ত হতাশা- অন্ধকার মুছে দিয়ে এই ছবি বার্তা দেয় যে, একমাত্র মানবতাই হল আসল ধর্ম।

bengali movies releases 2022

'লক্ষ্মী ছেলে'-তে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন উজান গাঙ্গুলী (Ujaan Ganguly)।
ইতিমধ্যে দক্ষিণ আফ্রিকার আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল (South African International Film Festival ) ‘র‌্যাপিডলায়ন’ (RapidLion)-এ স্ক্রিনিং ছাড়াও আরও একাধিক পালক জুড়েছে এই ছবির মুকুটে। 


* ছবি- হামি ২ (Haami 2)
* পরিচালক-  শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায় 
* মুক্তির তারিখ - ২৩ ডিসেম্বর ২০২২ 

bengali movies release date on 2022

২০১৮ সালে 'হামি' -র বিপুল সাফল্যের পর, 'হামি ২' নিয়ে দর্শকদের উৎসাহের শেষ নেই। প্রথমে কথা ছিল ২০২০ সালের মার্চ মাসে শুরু হবে এই ছবির শ্যুটিং। তবে অতিমারীর জন্যেই তা পিছিয়ে যায়। সব ঠিক থাকলে আগামী ডিসেম্বর মাসের মাঝামাঝি থেকেই কাজ শুরু হবে  শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায় জুটির পরিচালিত এই ছবি। 

দুই ছোট্ট বন্ধুর নিখাদ বন্ধুত্বের গল্প বলেছিল 'হামি'। শোনা যাচ্ছে এর দ্বিতীয় ভাগেও সকল অভিনেতারাই থাকবেন তবে,সেই সঙ্গে থাকবে নতুন বেশ কিছু মুখ। ছবির গল্প, লুক, চরিত্র সবেতেই থাকবে কিছু চমক।  

 

Advertisement