scorecardresearch
 

Dictionary: IFFI-তে ছেঁটে ফেলা হল ব্রাত্য বসুর 'ডিকশনারি'! BJP-র রাজনৈতিক অভিসন্ধির অভিযোগ পরিচালক-মন্ত্রীর

Dictionary: মুক্তির পর যথেষ্ট প্রশংসিত 'ডিকশনারি', মনোনীত হয় ভারতের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের 'ইন্ডিয়ান প্যানোরমা, ২০২১' -র ফিচার ফিল্ম ক্যাটেগরিতে। কিন্তু সমস্যা শুরু হয় অন্য জায়গায়। প্রথম ২৫টি সিনেমার মধ্যে জায়গা পাওয়ার পর, হঠাৎই বাদ দেওয়া হয় এই ছবি বলে অভিযোগ করেন পরিচালক ও প্রযোজক। 

Advertisement
আবির চট্টোপাধ্যায়, ব্রাত্য বসু এবং নুসরত জাহান আবির চট্টোপাধ্যায়, ব্রাত্য বসু এবং নুসরত জাহান
হাইলাইটস
  • গত ১২ ফেব্রুয়ারি মুক্তি পেয়েছিল 'ডিকশনারি'।
  • প্রায় ১০ বছর পর ছবি পরিচালনায় ফেরেন ব্রাত্য বসু ।
  • সম্পর্কের নতুন সমীকরণ ও নানা দিক ফুটে উঠেছে ছবিতে।

প্রায় ১০ বছর পর ছবির পরিচালনায় ফিরেছেন ব্রাত্য বসু (Bratya Basu)। গত ১২ ফেব্রুয়ারি মুক্তি পেয়েছে আবির চট্টোপাধ্যায় (Abir Chatterjee) ও নুসরত জাহান (Nusrat Jahan) অভিনীত, তাঁর ছবি 'ডিকশনারি' (Dictionary)। সম্পর্কের নতুন সমীকরণ ও নানা দিক ফুটে উঠেছে ছবিতে। মুক্তির পর যথেষ্ট প্রশংসিত 'ডিকশনারি', মনোনীত হয় ভারতের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (International Film Festival of India /IFFI) 'ইন্ডিয়ান প্যানোরমা, ২০২১' (Indian Panorama 2021)-র ফিচার ফিল্ম ক্যাটেগরিতে। কিন্তু সমস্যা শুরু হয় অন্য জায়গায়। প্রথম ২৫টি সিনেমার মধ্যে জায়গা পাওয়ার পর, হঠাৎই বাদ দেওয়া হয় এই ছবি বলে অভিযোগ করেন পরিচালক ও প্রযোজক। 

বৃহস্পতিবার একটি, সাংবাদিক বৈঠকে রাজ্যের শিক্ষামন্ত্রী, চলচ্চিত্র পরিচালক তথা নাট্য ব্যক্তিত্ব ব্রাত্য বসু অভিযোগ তোলেন, রাজনৈতিক অভিসন্ধির জন্য তাঁর ছবি বাদ দেওয়া হয়েছে। শোনা যায়, তাঁর প্রযোজককে বলা হয়েছে, ওই প্রোডাকশন হাউজের অন্য ছবি দেখানো যেতে পারে, তবে 'ডিকশনারি' একেবারেই নয়। শুধু তাই নয়, ছবি বাদ যাওয়ার পর তার কারণ হিসাবে যে যুক্তি দিয়েছেন গোয়া চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ, তা বেআইনি এবং 'উদ্দেশ্যপ্রণোদিত'। 

 

bratya basu film dictionary is dropped from Indian Panorama 2021 at IFFI- ডিকশনারি

ব্রাত্য বসু জানান, "এই পুরো বিষয়টি থেকেই পরিষ্কার যে শুধুমাত্র সংকীর্ণ এবং নোংরা রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করতে ছবিটি দিল্লির বড় কর্তাদের অঙ্গুলিহেলনে শেষ মুহূর্তে বাদ দেওয়া হয়েছে। আমার ব্যক্তিগত রাজনৈতিক পরিচয়ের কারণে ছবিটির মান বিচার না করেই অত্যন্ত ঘৃণ্য রাজনীতি করে অন্যায়ভাবে ছবিটি বাদ দেওয়া হয়েছে।"

আরও পড়ুন: TRP: নম্বর কমল 'মিঠাই'-র! প্রথম সপ্তাহেই বাজিমাত করল 'খুকুমণি হোম ডেলিভারি'

চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ দাবী করেন, ব্রাত্য বসুর নামের ইংরাজি বানান 'বি' এর জায়গায় 'ডি গেছে। অর্থাৎ 'দত্ত বসু' দেখা হয়েছে। এরপর নির্ধারিত দিন পেরিয়ে যাওয়ার পর প্রোযোজনা সংস্থাকে অন্য ছবি পাঠাতে বলা হয়। ব্রাত্য বসুর কথায়, "এটা খুব হাস্যকর।  IFFI, তাদের একটা অ্যাপ্লিকেশনে নামের বানান ভুল গেছে। অথচ আমার কাছে যে চিঠি এসেছে কিংবা ওয়েবসাইটে যখন আমার নাম দেওয়া হয়েছে, সেখানে বানান 'ঠিক'।"   

Advertisement

আরও পড়ুন: অবিকল 'সত্যজিৎ'! অনীক দত্তর 'অপরাজিত' ছবিতে জিতুর লুকে অবাক সকলে

পরিচালক আরও বলেন, "আমার যে পরিচিতি বা বিজেপি বিরোধিতা, আমি করি, তা জারি থাকবে। সেই সঙ্গে আমার সাংস্কৃতিক কর্মকাণ্ড, যা আমি করি, ছবি বানানো সহ, তাও আমি অব্যাহত রাখবো। এতদিনের ই-মেইলের কথোপকথন সবটাই আমার কাছে রয়েছে। এতবার শুভেচ্ছা জানানো হল, কিন্তু যেই এখানকার সংবাদমাধ্যমে ছবিটি মনোনয়নের কথা প্রকাশিত হল, তখনই জানি না কী হল...এখান থেকে কোনও কলকাঠি নাড়া হল কিনা, তখন দিল্লির কর্তাদের টনক নড়ল এবং এই ছবিটি বাদ দিলেন।" 

bratya basu film dictionary is dropped from Indian Panorama 2021 at IFFI- ডিকশনারি

চলচ্চিত্র উৎসব  কর্তৃপক্ষের উপর ক্ষোভ উগড়ে দিয়ে ব্রাত্য বসু বললেন, "যতদিন বিজেপি সরকার থাকবে, আমি আর ইণ্ডিয়ান প্যানোরমায় ছবি পাঠাবো না। আমার মনে হচ্ছে আমার রাজনৈতিক পরিচিতিই ওদের জন্য সমস্যা তৈরি করেছে।"

আরও পড়ুন: গেইলপুরের রাজা হয়ে উঠতে পারবে 'মন্দার'? ট্রেলারেই প্রত্যাশা বাড়ালেন পরিচালক অনির্বাণ

প্রসঙ্গত, বুদ্ধদেব গুহর (Buddhadev Guha) দুটি ছোট গল্প 'বাবা হওয়া' এবং 'স্বামী হওয়া' নিয়ে 'ডিকশনারি'র কাহিনি। স্বামী-স্ত্রীর ভূমিকায় আবির চট্টোপাধ্যায় এবং নুসরত জাহান। 'বাবা হওয়া' গল্পে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন বাংলাদেশের অভিনেতা মোশারফ করিম। এছাড়াও তাঁর সঙ্গে দেখা যাচ্ছে পৌলমী বসুকে। । 'স্বামী হওয়া' গল্পের মুখ্য চরিত্রে অভিনয় করেছেন নুসরত ও আবির। এছাড়াও রয়েছেন মধুরিমা বসাক, অর্ণ মুখোপাধ্যায়, ফাল্গুনী চট্টোপাধ্যায় সহ আরও অনেকে। 'ডিকশনারি' ছবিটি ফ্রেন্ডস কমিউনিকেশন প্রযোজিত,  ফিরদৌসুল হাসান এবং প্রবাল হালদার নিবেদিত। 

 

Advertisement