scorecardresearch
 

Mandaar: গেইলপুরের রাজা হয়ে উঠতে পারবে 'মন্দার'? ট্রেলারেই প্রত্যাশা বাড়ালেন পরিচালক অনির্বাণ

Mandaar Web Series: শেক্সপিয়ারের 'ম্যাকবেথ' (Macbeth), সর্বকালের সেরা ট্র্যাজেডিগুলির (Tragedy) মধ্যে একটি। আর সেটাই নিজের পরিচালনায় হাতেখড়ির বিষয় হিসাবে বেছে নিয়েছেন অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য (Anirban Bhattacharya)।

দেবাশিস মণ্ডল, অনির্বাণ ভট্টাচার্য ও সোহিনী সরকার দেবাশিস মণ্ডল, অনির্বাণ ভট্টাচার্য ও সোহিনী সরকার
হাইলাইটস
  • শেক্সপিয়ারের 'ম্যাকবেথ', সর্বকালের সেরা ট্র্যাজেডিগুলির মধ্যে একটি।
  • আসছে ডার্ক থ্রিলারধর্মী ওয়েব সিরিজ 'মন্দার'।
  • পরিচালক হিসাবে আত্মপ্রকাশ করছেন অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য।

উইলিয়াম শেক্সপিয়ার (Wiiliam Shakespeare) প্রায় সকলেরই ধরা ছোঁয়ার বাইরে। তবে বারবার তিনি সামনে এসেছেন দেশ - বিদেশের নানা সাহিত্য, চলচ্চিত্র বা থিয়েটারের মাধ্যমে। শেক্সপিয়ারের 'ম্যাকবেথ' (Macbeth), সর্বকালের সেরা ট্র্যাজেডিগুলির (Tragedy) মধ্যে একটি। আর সেটাই নিজের পরিচালনায় হাতেখড়ির বিষয় হিসাবে বেছে নিয়েছেন অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য (Anirban Bhattacharya)। প্রকাশ্যে হইচই-র (Hoichoi) ওয়ার্ল্ড ক্লাসিকের প্রথম সংযোজন 'মন্দার' (Mandaar) -র ট্রেলার, যেটি 'ম্যাকবেথ'-র রূপান্তর

এই সিরিজে মন্দারের (ম্যাকবেথ) ভূমিকায় অভিনয় করছেন থিয়েটার অভিনেতা দেবাশিস মণ্ডল (Debasish Mondal) এবং লাইলি (লেডি ম্যাকবেথ) চরিত্রে রয়েছেন অভিনেত্রী সোহিনী সরকার (Sohini Sarkar)। প্রথম লুক, টিজার আসার পর থেকেই যথেষ্ট আলোচনা শুরু হয়েছিল 'মন্দার' নিয়ে। সম্প্রতি প্রকাশ্যে এসেছে ট্রেলার, যা ইতিমধ্যে ইউটিউবে ট্রেন্ডিং। আগামী ১৯ নভেম্বর থেকে স্ট্রিমিং হবে এই ওয়েব সিরিজ (Web Series)। 

Mandaar Web Series directorial debut of anirban bhattacharya- মন্দার

যেহেতু, 'মন্দার', 'ম্যাকবেথ'- এর একটি রূপান্তর এবং সিরিজের চরিত্রগুলির সঙ্গে থিয়েটারে যোগ রয়েছে। এজন্যে ট্রেলার লঞ্চ করার উপযুক্ত স্থান হিসাবে বেছে নেওয়া হয়েছিল, একটি থিয়েটার অডিটোরিয়াম সেট আপকেই। উপস্থিত ছিলেন কলাকুশলীরা। সোহিনী, দেবাশিস ছাড়াও 'মন্দার' -এ অভিনয় করেছেন দেবেশ রায়চৌধুরী, দোয়েল রায় নন্দী, শঙ্কর দেবনাথ, লোকনাথ দে, দিগন্ত সাহা, সুমনা মুখোপাধ্যায়, সজল মন্ডল, কোরক সামন্ত, সুদীপ ধারা সহ অন্যান্যরা। 

Mandaar Web Series directorial debut of anirban bhattacharya- মন্দার

আরও পড়ুন:  'বাবা বেবি ও'-র মুকুটে নয়া পালক! মুক্তির আগেই JIFF 2022-তে মনোনীত ছবি

ট্রেলারে, গেইলপুরের পটভূমিতে গায়ে কাঁটা দেওয়া কিছু দৃশ্য ইতিমধ্যে আলোড়ন সৃষ্টি করেছে। সিরিজে মুকাদ্দার মুখার্জির চরিত্রে অভিনয় করছেন অনির্বাণ নিজে। এছাড়া দেবেশ রায় চৌধুরী অভিনয় করছেন ডাবলু ভাই (কিং ডানকান), শঙ্কর দেবনাথ, বঙ্কা (ব্যাঙ্কো) চরিত্রে, লোকনাথ দে, মদন (ম্যাকডাফ) চরিত্রে, দিগন্ত মনচা (ম্যালকম) চরিত্রে এবং কোরক সামন্ত, ফন্টাস (ফ্লাইন্স) চরিত্রে অভিনয় করছেন। এছাড়াও ট্রেলারে ঝলক মিলেছে 'ম্যাকবেথ' -র তিন উইচ অর্থাৎ ডাইনির। সজল মণ্ডল অভিনয় করেছেন মঞ্জু বুড়ির চরিত্রে এবং সুদীপ ধারাকে দেখা গেছে পেদোর ভূমিকায়। অন্যদিকে তৃতীয় জন, কালা নামের একটি বিড়ালকে রূপায়িত করা হয়েছে। 

Mandaar Web Series directorial debut of anirban bhattacharya- মন্দার

আরও পড়ুন:  নয়া রেকর্ড 'মিঠাই'-র! জোর টক্কর যমুনা-সর্বজয়ার

কালজয়ী ট্রাজেডি 'ম্যাকবেথ'- র উপর ভিত্তি করে তৈরি 'মন্দার', গেইলপুরের বিশাল উপকূল বরাবর, ম্যাকবেথের বিশ্বাসঘাতকতার সঙ্গে ক্ষমতা এবং ভবিষ্যদ্বাণী, লোভ এবং লালসার কুখ্যাত কাহিনীর পুনর্জন্ম। এখানে রাজ পরিবারের জায়গায় স্থান পেয়েছে মৎস্যজীবী। ডার্ক থ্রিলারধর্মী এই ওয়েব সিরিজ খুন, রক্ত, জখম, প্রতিহিংসা, যৌনতায় ভরা। বলাই বাহুল্য,ট্রেলারেই দর্শকদের প্রত্যাশা এক অন্য মাত্রায় পৌঁছে দিয়েছেন অনির্বাণ। 

 

অনির্বাণ ভট্টাচার্যের কথায়, '' পরিচালনায় আমার প্রথম উদ্যোগ, 'মন্দার'। আমি, আমার গোটা টিম এবং হইচই-র কাছে কৃতজ্ঞ। এই মুহূর্তে, আমি শুধুমাত্র 'মন্দার' নিয়েই ভাবনা চিন্তা করছি এবং সকলের প্রতিক্রিয়ার অপেক্ষায় আছি।"  

আরও পড়ুন:  জানুয়ারিতে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব! দেখুন দিনক্ষণ

Mandaar Web Series directorial debut of anirban bhattacharya- মন্দার

সিরিজের লেডি ম্যাকবেথ ওরফে সোহিনী সরকার জানালেন, "আমি বহু বছর ধরে অনির্বাণের সহ-অভিনেতা হিসাবে কাজ করেছি। তবে এবার আমি একজন অভিনেতা এবং অনির্বাণ পরিচালক, তাই একটা অন্য সমীকরণ কাজ করছে। লাইলির মতো এত শক্তিশালী একটা চরিত্রে অভিনয় করতে পেরেছি বলে শুধু না, প্রথমবার অনির্বাণের পরিচালনায় কাজ করতে পেরে আমি অত্যন্ত খুশি। 'মন্দার' এমন একটি কাজ, যা মানুষের মনে দীর্ঘদিন থাকবে।" 

মন্দার চরিত্রে অভিনয় করার অভিজ্ঞতা প্রসঙ্গে দেবাশীস বলেন, “আমার এই মুহূর্তে সবকিছু স্বপ্নের মতো লাগছে। ডেবিউ কাজে 'মন্দার' -র মতো একটা প্রোজেক্ট দিয়ে শুরু করা, আমার জন্য সম্মানের থেকে কম কিছু না।"