scorecardresearch
 

Dostojee: নির্ভেজাল বন্ধুত্বের গল্প 'দোস্তজী'! গোটা বিশ্বে সাড়া ফেলে, দেশে মুক্তি পেল প্রসূনের ছবি

Dostojee Film: নব্বইয়ের দশকে ভারত- বাংলাদেশ সীমান্ত সংলগ্ন এক প্রত্যন্ত গ্রামের ভিন্নধর্মী দুই বালকের বন্ধুত্ব এবং চূড়ান্ত বিচ্ছেদের গল্প, 'দোস্তজী'।

Advertisement
'দোস্তজী' ছবির নেপথ্য দৃশ্য 'দোস্তজী' ছবির নেপথ্য দৃশ্য

শিরোনামে 'দোস্তজী' (Dostojee)। গোটা বিশ্বে সাড়া ফেলার পর ১১ নভেম্বর গোটা দেশে মুক্তি পেল নবীন পরিচালক প্রসূন চট্টপাধ্যায়ের (Prasun Chatterjee) প্রথম ছবি। নব্বইয়ের দশকে ভারত- বাংলাদেশ সীমান্ত সংলগ্ন এক প্রত্যন্ত গ্রামের ভিন্নধর্মী দুই বালকের বন্ধুত্ব এবং চূড়ান্ত বিচ্ছেদের গল্প, 'দোস্তজী'। তারকা থেকে শুরু করে, নেটিজেনরা প্রশংসায় পঞ্চমুখ এই ছবির। টলিউড অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee) এই ছবির নিবেদক। কথক টকিজের ব্যানারে মুক্তি পেল এই ছবি। 

মন খারাপ কিংবা ভাল, মুড স্যুং কিংবা আহ্লাদ, যে কোনও আবেগ নিমেষে পরিবর্তন করার ক্ষমতা শুধু বন্ধুদের আছে। জীবনের সুর, তাল, ছন্দ সব এক সুতোয় মিলিয়ে দেয় বন্ধুরা। বিভিন্ন বয়সে, ভিন্ন প্রকারে সংজ্ঞা পাল্টেই সামনে আসে জীবনের বন্ধু। আমরা বহুক্ষেত্রে ভুলে যাই ছোটবেলার সারল্য- বন্ধুত্ব। এরকমই এক গল্পের স্বাদ দর্শকেরা এবার পাবেন। এই ছবিতে নেই কোনও বিশেষ আড়ম্বর। তবুও সকলের প্রশংসা কুড়াচ্ছে 'দোস্তজী'। এমনকি বাদ যাননি বলিউড শাহেনশাহও। ছবির জন্য পরিচালককে শুভেচ্ছা জানিয়ে ট্যুইট করেছিলেন অমিতাভ বচ্চন। 

 

Dostojee new film Prasun Chatterjee starring Asik Shaikh Arif Shaikh

বাংলাদেশের বর্ডারের কাছে মুর্শিদাবাদের প্রত্যন্ত গ্রামের বাসিন্দা পলাশ ও সফিকুলকে ঘিয়েই 'দোস্তজী' ছবির মূল গল্প। দুই বন্ধুর একজন হিন্দু ব্রাহ্মণ- পলাশ ও আরেকজন মুসলমান পড়শি সফিকুল। দুই ক্ষুদে বন্ধুর আড়ি- ভাব, মান- অভিমান, খুনসুটি এবং নীরব ভালোবাসা সবটাই ফুটে উঠেছে পর্দায়। এই ছবির প্রেক্ষাপট বাবরি মসজিদ ধ্বংস ও মুম্বই বিস্ফোরণের পরবর্তী সময়। 

আরও পড়ুন:  বড়দিনে বড় পর্দায় ফেলুদা! নতুন মোড়কে আসছে সন্দীপ রায়ের 'হত্যাপুরী'

 

Dostojee new film Prasun Chatterjee starring Asik Shaikh Arif Shaikh

ছবিতে পলাশ চরিত্রে অভিনয় করেছেন আশিক শেখ (Asik Shaikh) এবং সফিকুলের ভূমিকায় রয়েছেন আরিফ শেখ (Arif Shaikh)। এছাড়াও অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন জয়তী চক্রবর্তী, স্বাতীলেখা কুণ্ডু, অনুজয় চট্টোপাধ্যায়। 'দোস্তজী'-র সিনেমাটোগ্রাফি করেছেন তুহিন বিশ্বাস। সম্পাদনায় রয়েছেন সুজয় দত্ত রায় ও শান্তনু মুখোপাধ্যায়।  

Advertisement

আরও পড়ুন:  মিমের সঙ্গে সম্পর্কে জড়িয়েছেন রাজ? 'অতি মাখামাখিতে' ঝামেলা হচ্ছে, প্রকাশ্যে বললেন পরী

 ইতিমধ্যেই পৃথিবীর ২৬ দেশ ঘুরে, ৮ আন্তর্জাতিক পুরস্কার এসেছে 'দোস্তজী'-র ঝুলিতে। ৬৫তম বিএফআই লন্ডন ফিল্ম ফেস্টিভ্যালে (BFI London Film Festival)'দোস্তজী'-র ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছিল গত বছর। এখানেই বাষট্টি বছর আগে সত্যজিৎ রায় পরিচালিত 'অপুর সংসার'-র প্রিমিয়ার হয়েছিল।

 

dostojee movie release hall

 

আরও পড়ুন:  এবার ছকভাঙা গোয়েন্দার গল্প বলবেন সৌরসেনী- অর্জুন! আসছে নতুন সিরিজ

এই ছবির প্রাপ্ত পুরস্কারগুলির মধ্যে অন্যতম ইউনেস্কোর সিফেজ প্রাইজ – যা প্রথম কোনও বাংলা ছবি পেল। জাপানের নারা আন্তর্জাতিক চলচিত্র উৎসবে (Nara International Film Festival) শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার ‘গোল্ডেন শিকা’, লন্ডনের ইউকে- এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে (UK-Asian film festival) শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার,  আর্টস কাউন্সিল অফ ইংল্যান্ড (Arts Council of England)-র তরফ থেকে। মালয়সিয়া গোল্ডেন গ্লোবাল অ্যাওয়ার্ড ( Malaysia Golden Global Award), শারজাহ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে Sharjah International Film Festival) শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার ইত্যাদি একাধিক সম্মান ও স্বীকৃতি পেয়েছে 'দোস্তজী'।  

 

Advertisement