scorecardresearch
 

Golondaaj: বাংলা, মহারাষ্ট্রের পর এবার বিদেশ! ওপার বাংলাতেও গোল করবে দেবের 'গোলন্দাজ'?

Golondaaj: ভারতের ফুটবলের জনক নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর (Nagendra Prasad Sarbadhikari) জীবন পর্দায় ফুটিয়ে তুলেছেন দেব। কোভিডের ভীতি কাটিয়ে দীর্ঘদিন পর বাঙালি দর্শকদের হলমুখী করতে অনেকটাই স্বার্থক 'গোলন্দাজ'। 

নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর চরিত্রে দেব নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর চরিত্রে দেব
হাইলাইটস
  • গত ১০ অক্টোবর বড় পর্দায় মুক্তি পেয়েছে 'গোলন্দাজ'।
  • এই স্পোর্টস ড্রামার পরিচালনা করেছেন ধ্রুব ব্যানার্জি।
  • এবার দেশের বাইরে পাড়ি দিচ্ছে দেবের এই ছবি।

চলতি বছর দুর্গা পুজোর আগে, ১০ অক্টোবর বড় পর্দায় মুক্তি পেয়েছে এসভিএফ (SVF) প্রযোজিত এবং ধ্রুব ব্যানার্জি (Dhrubo Banerjee) পরিচালিত 'গোলন্দাজ' (Golondaaj) ছবিটি। ভারতের ফুটবলের জনক নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর (Nagendra Prasad Sarbadhikari) জীবন পর্দায় ফুটিয়ে তুলেছেন দেব (Dev)। কোভিডের ভীতি কাটিয়ে দীর্ঘদিন পর বাঙালি দর্শকদের হলমুখী করতে অনেকটাই স্বার্থক 'গোলন্দাজ'। 

পশ্চিমবাংলায় মুক্তির প্রথম সপ্তাহেই, বক্স অফিসে (Box Office) প্রায় ২ কোটি টাকার ব্যবসা করেছে 'গোলন্দাজ'। করোনা সময়কালে ৫০ শতাংশ দর্শক নিয়ে সিনেমা হল খোলার পর, এই ছবিই সবচেয়ে বেশি লাভের মুখ দেখেছে। শুধু তাই না, প্রথম ৪-৫ দিন প্রায় প্রতিটা সিনেমা হল 'হাউজফুল' (Housefull) ছিল এই স্পোর্টস ড্রামার (Sports Drama)। বাংলায় দাপিয়ে ব্যবসা করার পর জাতীয় স্থরে মুক্তি পায় ছবিটি। মহারাষ্ট্রের সিনেমা হলে মুক্তি প্রাপ্ত 'গোলন্দাজ' হিন্দি ভাষাতে হলেও, সেখানেও রয়েছে একই কলাকুশলী। 

golondaaj bangladesh release- গোলন্দাজ

তবে এবার আর ভারতের মধ্যে সীমাবদ্ধ থাকল না এই ছবি। দেশের গণ্ডি পেরিয়ে বিদেশের প্রেক্ষাগৃহে চলবে নগেন্দ্র প্রসাদ সর্বাধিকারীর জীবনী। ওপার বাংলার সিনেমাপ্রেমীদের জন্য সুখবর, কারণ তাঁদের অপেক্ষার অবসান। আগামী ১৯ নভেম্বর, বাংলাদেশে মুক্তি পাচ্ছে এই ছবি। 

আরও পড়ুন: 'মাস্টারমশাই আপনি কিছু দেখেননি'! শিলাদিত্যর পলিটিক্যাল ড্রামায় যশ- নুসরত

 

golondaaj bangladesh release- গোলন্দাজ

'গোলন্দাজ' ছবিতে দেব ছাড়াও গুরুত্বপূর্ণ চরিত্রে অভিয় করেছেন অনির্বাণ ভট্টাচার্য, ঈশা সাহা, ইন্দ্রাশিষ রায়, শ্রীকান্ত আচার্য, জন ভট্টাচার্য, অ্যালেক্স ও'নেল এবং অন্যান্যরা। ছবিতে দেব ও ইশার অনস্ক্রিন রসায়ন চোখে পড়ার মতো।

আরও পড়ুন: "আমার ছবিতে ঋতুদা-র সিনেমার প্রেক্ষাপট ব্যবহার করেছি..." মনখোলা আড্ডায় মৈনাক

'গোলন্দাজ'-র গল্প ফুটবল কেন্দ্রিক হলেও ইংরেজদের সঙ্গে সংঘাতের আবহে তা খানিকটা স্বাধীনতার যুদ্ধেও পরিণত হয়েছিল। বলা যায়, ছবিটি বুটের বিরুদ্ধে খালি পায়ের লড়াই। কিংবা শাসকের বিরুদ্ধে শোষিতের লড়াই। তবে শেষ পর্যন্ত বাংলার বাইরেও গোল দিতে পারেন কিনা দেব, তা বলবে সময়।