scorecardresearch
 

KIFF 2022 Fashion: ঘোর গ্রীষ্মে ছবির উত্‍সব, চেনা নন্দনে বদল শুধু 'সামার ফ্যাশন'

KIFF 2022: একাধিক প্রেক্ষাগৃহে ছবির স্ক্রিনিং হলেও, সকলের চোখ কিন্তু মূলত থাকে কলকাতার প্রাণকেন্দ্র নন্দনের দিকেই। অনেকের কাছে আবার, এই কয়েকদিনে একবার নন্দনে না যাওয়া মানে 'বড় মিস'!

Advertisement
চলচ্চিত্র উৎসব নন্দনে  (ছবি সৌজন্য: ইন্সটাগ্রাম) চলচ্চিত্র উৎসব নন্দনে (ছবি সৌজন্য: ইন্সটাগ্রাম)

আড্ডা, আনন্দ, সিনেমা দেখা, খাওয়া -দাওয়া, সাজগোজ, নন্দন, উৎসব...এই সব কিছুই বাঙালির ভাল লাগার তালিকার মধ্যেই পড়ে। আর এই সবটা যদি পাওয়া যায় একই জায়গায়, তাহলে কেমন হয়? এমনটাই তো হয় প্রতি বছর কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে (KIFF)। এই সিনেমার পার্বণের (Cinema Festival) জন্য বছরভর অপেক্ষা করে থাকেন বহু বাঙালিরা। চলছে ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (27th Kolkata International Film Festival)। ২৫ এপ্রিল থেকে ১ মে অবধি চলবে এবারের চলচ্চিত্র উৎসব (Film Festival)। 

তবে KIFF মানে কি শুধুই সিনেমা দেখা? একেবারেই না। এমনটাই আজতক বাংলাকে জানিয়েছেন চলচ্চিত্র উৎসবে সামিল হওয়া অনেকেই। তাঁদের কাছে এই চলচ্চিত্র উৎসবের সঙ্গে জড়িয়ে রয়েছে অনেক আবেগ। একাধিক প্রেক্ষাগৃহে ছবির স্ক্রিনিং হলেও, সকলের চোখ কিন্তু মূলত থাকে কলকাতার প্রাণকেন্দ্র নন্দনের (Nandan) দিকেই। অনেকের কাছে আবার, এই কয়েকদিনে একবার নন্দনে না যাওয়া মানে 'বড় মিস'!

আরও পড়ুন: দুঁদে পুলিশ ইন্সপেক্টর তনুশ্রী! জাহান চরিত্রে কী কী বাধা পেরলেন?

যে কোনও উৎসবের একটি গুরুত্বপূর্ণ অংশ হল সাজগোজ। কথাতেই বলে 'পেহেলে দর্শনদারি...'। বর্তমান সোশ্যাল মিডিয়ার যুগে নিজেকে 'ফ্যাশনেবল' দেখাতে কে না চায়? তবেই তো নেটমাধ্যমে দেওয়া যাবে হ্যাশট্যাগ 'ফ্যাশনিস্তা' কিংবা 'ওওডি' (Outfit Of The Day)। যদিও অন্যান্য বছরের থেকে এবারের চলচ্চিত্র উৎসব কিছুটা ফিকে, কিছুটা কম আড়ম্বরপূর্ণ। তা সত্ত্বেও নন্দন চত্ত্বরে পা রাখলে দেখা মিলবে রকমারি পোশাকের সম্ভার।    
  
কোন ধরনের পোশাক বেশি 'ইন' এবার?

নন্দন মানেই একটা সাবেকিয়ানাভাব থেকেই যায়। অনেকেই এই উৎসব চলাকালীন পছন্দ করেন ঐতিহ্য মেনে চলতে। মেয়েরা নিজেদের সাজান শাড়ি, ছোট টিপ, জাঙ্ক জুয়েলারিতে। অন্যদিকে ছেলেরা পরেন পঞ্জাবি। যদিও সেক্ষেত্রে পাজামার থেকে জিন্সের সঙ্গে পঞ্জাবিই বেশি চোখে পড়ে। 

Advertisement

আরও পড়ুন: 'মা বলেছিল আমার ছেলে হিরো হবে...!' প্রথম নায়িকার সামনে আবেগপ্রবণ দেব


 অন্যান্য বছর চলচ্চিত্র উৎসবের সময় দেখা যায় রকমারি শীত পোশাক। এবছর গরমের তীব্র দাবদাহের মধ্যেই হচ্ছে চলচ্চিত্র উৎসব। যারা যাচ্ছেন সেখানে, তাঁদের উৎসাহে বিন্দুমাত্র ঘাটতি না থাকলেও, বেশিরভাগ মানুষই বেছে নিচ্ছেন নিজের ওয়ারড্রবের 'সামার কালেকশন'। যেমন চোখে পড়ল, হট প্যান্ট বা স্প্যাগেটি টপ, সেরকম অনেকে পরেছেন সুতির বা হ্যান্ডলুমের জামাকাপড়।

আরও পড়ুন:  'চরিত্রের জন্য ৩ মাস পার্লার যাইনি বলে লোকে 'জাজ' করেছে...!" অকপট অলিভিয়া

সব শেষে বলা যায় অন্যান্য বছরের থেকে ভিন্ন সময় চলচ্চিত্র উৎসব হওয়ায়, পোশাক বা ফ্যাশনের ক্ষেত্রেও নজরে পড়ছে ভিন্নতা। মেকআপের ক্ষেত্রে এবছর গরমের দাবদাহ কিছুটা সমস্যা হয়ে দাঁড়িয়েছে ঠিকই। কিন্তু তাতেও, উৎসবের আনন্দ তো মাটি হতে পারে না... তা সে চলচ্চিত্র উৎসবই হোক না কেন। আসলে এই কলকাতা আন্তর্জাতিক উৎসব তো বাঙালির মননে থাকে।    

 

Advertisement