scorecardresearch
 

Mrinal Sen: মৃণাল সেনের জন্মশতবার্ষিকীকে বিশেষ শ্রদ্ধার্ঘ্য ৩ পরিচালকের! আসছে ছবি, সিরিজ...

Mrinal Sen: জীবিত থাকলে আজ তাঁর বয়স হত ৯৯। তবে আজও তিনি বেঁচে আছেন বাঙালি মননে। প্রবাদপ্রতিম শিল্পীর জন্মবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধার্ঘ্য জানিয়ে চমক দিলেন সৃজিত মুখোপাধ্যায়।

মৃণাল সেনকে বিশেষ শ্রদ্ধার্ঘ্য জানাবেন সৃজিত, অঞ্জন, কৌশিক মৃণাল সেনকে বিশেষ শ্রদ্ধার্ঘ্য জানাবেন সৃজিত, অঞ্জন, কৌশিক

১৪ মে কিংবদন্তী শিল্পী মৃণাল সেনের জন্মবার্ষিকী (Mrinal Sen Birth Anniversary)। জীবিত থাকলে আজ তাঁর বয়স হত ৯৯। তবে আজও তিনি বেঁচে আছেন বাঙালি মননে। প্রবাদপ্রতিম শিল্পীর জন্মবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধার্ঘ্য জানিয়ে চমক দিলেন সৃজিত মুখোপাধ্যায় (Srijit Mukherjee)। মৃণাল সেনের জীবন থেকে অনুপ্রাণিত সিরিজের ঘোষণা করলেন পরিচালক।

মৃণাল সেনের (Mrinal Sen) কাল্পনিক জীবনী পরিচালনা করতে চলেছেন সৃজিত মুখোপাধ্যায়। এটি সিরিজের (Series) আকারে দর্শকদের সামনে আসবে। সিরিজটির নাম 'পদাতিক -দ্য ফুট শোল্ডার' (Padatik -The Foot Shoulder)। শনিবার সিরিজের প্রথম পোস্টার সামনে এনেছেন। সাদা -কালো এই পোস্টারে দেখা যাচ্ছে, রাস্তার ওপর কনুইতে ভর দিয়ে বসে আছেন মৃণাল সেন। পরিচালক লিখেছেন, "লকডাউনের সময় থেকে চাইছিলাম সকলকে এই সিরিজটির কথা শেয়ার করতে, কিন্তু শতবর্ষের উদযাপন শুরু হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হল...।" 

 

 

শুধু সৃজিত না, মৃণাল সেনকে শ্রদ্ধার্ঘ্য জানিয়ে কৌশিক গঙ্গোপাধ্যায় (Kaushik Ganguly) তৈরি করছেন 'পালান' (Palan)। অন্যদিকে অঞ্জন দত্তও (Anjan Dutta) তৈরি করছেন আরও একটি ছবি। যেটাতে তাঁর সঙ্গে মৃণাল সেনের বহু কথোপকথন ফুটে উঠবে। কিংবদন্তীর শিল্পীর জন্মবার্ষিকীতে তাঁকে স্মরণ করে একটি আবেগঘন পোস্ট করেছেন, মৃণাল পুত্র- কুণাল সেন (Kunal Sen)।  

আরও পড়ুন:  নন্দনে 'অপরাজিত'-র স্ক্রিনিং নিয়ে বিতর্ক তুঙ্গে! এবার মুখ খুললেন অনীক দত্ত

সোশ্যাল মিডিয়ায় তিনি লেখেন,‘আজ আমার বাবার বয়স হত ৯৯ বছর। একজন পরিচালক ও স্বতন্ত্র মানুষ হিসাবে তিনি সম্পূর্ণ জীবন কাটিয়েছেন। সামনে ওঁর জন্মশতবার্ষিকী। একজন পরিচালক হিসাবে যতটা পাওয়ার কথা, তিনি জীবনের শ্রেষ্ঠ প্রশংসা পাচ্ছেন। ওঁর জীবন ও কাজের ওপর নির্ভর করে তিনটি ছবি নির্মাণ হচ্ছে।"

আরও পড়ুন: আদর করে গাল টিপে চটকানোর মানুষটা হারিয়ে গেল...: অঙ্কুশ

কুণাল সেন আরও লেখেন, "কৌশিক গঙ্গোপাধ্যায় ‘পালান’ তৈরি করছেন। তিনি এই ছবিতে বাবার তৈরি ‘খারিজ’ ছবির চরিত্রদের ৪০ বছর এগিয়ে দিয়ে গল্প তৈরি করছেন। বাবা জীবনের ওপর নির্ভর করে এক কাল্পনিক বায়োগ্রাফি তৈরি করছেন সৃজিত মুখোপাধ্যায়। এই ওয়েব সিরিজটি বিভিন্ন ভাগে আসবে। পরিচালক নাম দিয়েছেন 'পদাতিক (দ্য ফুট শোল্ডার)’। আর অঞ্জন দত্ত একটি ব্যক্তিগত ফিচার ফিল্ম তৈরি করছেন। বাবার ছবি 'চালচিত্র'-তে কাজ করার সময় তাঁদের যে ব্যক্তিগত কথোপকথোন হয়েছে, তার ওপর নির্ভর করে তৈরি হচ্ছে এই ছবি। । আমি এই তিনটে ছবি দেখার জন্য অধীর ভাবে অপেক্ষা করছি।"

 

আরও পড়ুন:  ফের সত্যান্বেষী রূপে আসছেন আবির! কাস্টিংয়ে চমক 'ব্যোমকেশ হত্যামঞ্চ'-র

যদিও মৃণাল সেনকে শ্রদ্ধার্ঘ্য জানিয়ে যে ছবি বা সিরিজ তৈরি হচ্ছে, সেগুলিতে কিংবদন্তী শিল্পীর চরিত্রে কারা অভিনয় করবেন, সে বিষয় এখনও পর্যন্ত মুখে কুলুপ এঁটে রয়েছেন পরিচালকেরা।