scorecardresearch
 

Rudranil Ghosh- Rahul Banerjee: আত্মসম্মান না পেট? লকআউট- বিভীষিকা নিয়ে রুদ্রনীল- রাহুল

Rudranil Ghosh- Rahul Banerjee: দীর্ঘদিন ধরে চলে আসা মধ্যবিত্তর এই সমস্যা এবার বড় পর্দায় তুলে ধরছেন, পরিচালক জয়দীপ মুখোপাধ্যায়। বন্ধ কলকারখানার শ্রমিকদের জীবনের কাহিনী নিয়ে আসছে নতুন ছবি।

অভিনেতা রুদ্রনীল ঘোষ ও রাহুল বন্দ্যোপাধ্যায় (ছবি: ইন্সটাগ্রাম) অভিনেতা রুদ্রনীল ঘোষ ও রাহুল বন্দ্যোপাধ্যায় (ছবি: ইন্সটাগ্রাম)

কারখানা বন্ধ,  কর্ম সংস্থান নেই... মধ্যবিত্ত ও নিম্নবিত্ত বাঙালি মূল্যবোধ বাঁচাবে না পেট? দীর্ঘদিন ধরে চলে আসা মধ্যবিত্তর এই সমস্যা এবার বড় পর্দায় তুলে ধরছেন, পরিচালক জয়দীপ মুখোপাধ্যায় (Joydeep Mukherjee)। বন্ধ কলকারখানার শ্রমিকদের জীবনের কাহিনী নিয়ে আসছে নতুন ছবি-  'আকাশ অংশত মেঘলা' (Akash Anshoto Meghla)। 

ছবির প্রধান দুটি চরিত্রে অভিনয় করছেন রুদ্রনীল ঘোষ (Rudranil Ghosh) ও রাহুল বন্দ্যোপাধ্যায় (Rahul Banerjee)। রুদ্রনীলের স্ত্রীয়ের ভূমিকায় দেখা যাবে অঙ্কিতা চক্রবর্তীকে (Ankita Chakraborty) এবং রাহুলের প্রেমিকার চরিত্রে অভিনয় করেছেন বাসবদত্তা  চট্টোপাধ্যায় (Basabdatta Chatterjee)। এছাড়াও বিভিন্ন গুরত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছেন দামিনী বেণী বসু, শঙ্কর দেবনাথ, দেবদূত ঘোষ, রুমকি চট্টোপাধ্যায়, কৌশিক কর, সুদীপ সরকারের মতো শিল্পীরা।

 

Rudranil Ghosh Rahul Banerjee new bangla film Akash Anshoto Meghla

স্বপ্নময় চক্রবর্তীর দুটি ছোট গল্প থেকে অনুপ্রাণিত হয়ে, এই ছবির চিত্রনাট্য লিখেছেন জয়দীপ নিজেই। একেবারে বিচ্ছিন্ন দুটি গল্পকে এক সুতোয় গেঁথেছেন পরিচালক। হঠাৎ কারখানা লকআউট হয়ে যাওয়ায়, জীবন একেবারে ওলটপালট হয়ে যায় জুটমিলের শ্রমিক রসয়ময় বাগচীর। ট্রেড ইউনিয়নের কর্মী রসময় আন্দোলনে জড়িয়ে পড়েন। কিন্তু তার কারখানার জমি এক সময় বিক্রি হয়ে যায়। স্ত্রী ও মেয়েকে নিয়ে অসহায় অবস্থায় পড়ে সে। বেঁচে থাকার জন্য তাকে অবশেষে তেলেভাজার দোকান খুলতে হয়। 

আরও পড়ুন:  রাখঢাক না করে 'খুল্লমখুল্লা' পার্টিতে কাঞ্চন- শ্রীময়ী! সঙ্গে...?

 

Ankita Chakraborty basabdatta chatterjee new movie

 

অন্যদিকে কৃতি ছাত্র অনির্বাণকে মাঝপথেই পড়াশোনা ছাড়তে হয়, তার বাবার কারখানা লকআউট হয়ে যাওয়ায়। পরিবারকে বাঁচাতে সে হন্যে একটা চাকরী খুঁজতে থাকে। কিন্তু কোনওভাবে একটা চাকরীও জোটাতে পারে না সে। অনির্বাণের প্রেমিকা আনন্দীর পরিবার বাড়ি ভাড়া নিয়ে থাকে। সেখান থেকে তাদের উৎখাতের চেষ্টা চালাচ্ছে এক প্রোমোটার। এই দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া মানুষগুলোর বেঁচে থাকা, লড়াই, ভালোবাসার গল্প নিয়েই আবর্তিত হয় 'আকাশ অংশত মেঘলা' ছবির গল্প। 

আরও পড়ুন:  শুরুতেই বাজিমাত! নন-ফিকশন শো-এর মধ্যে এবার সেরা 'সারেগামাপা'

এই মানুষগুলোর জীবনের দুর্দশার আড়ালে থাকা রাজনৈতিক প্রেক্ষাপটকেও তুলে ধরতে চেয়েছেন জয়দীপ তাঁর ছবিতে। সংশয়ের মেঘের আড়ালে আশার আলোর গল্প নিয়ে আসছে 'আকাশ অংশত মেঘলা'। শুভঙ্কর মিত্রের ধাগা প্রোডাকশন নিবেদিত এই ছবিটি খুব শীঘ্রই মুক্তি পেতে চলেছে।