scorecardresearch
 

Sujoy Prosad Chatterjee's Home: নির্বাক ছবি তৈরি করে নয়া পালক সুজয় প্রসাদের মুকুটে!

Sujoy Prosad Chatterjee's Home: হোম' নামে একটি নির্বাক ডিজিটাল শর্ট ফিল্ম তৈরি করেন সুজয় প্রসাদ চট্টোপাধ্যায়।সম্প্রতি এই ছবির জন্য নয়া পালক জুড়েছে পরিচালকের মুকুটে। ইতিমধ্যেই বহু প্রশংসিত এই ছবি।

Advertisement
সুজয় প্রসাদ চট্টোপাধ্যায় ও সোহাগ সেন সুজয় প্রসাদ চট্টোপাধ্যায় ও সোহাগ সেন
হাইলাইটস
  • IKSFF-এ বিশেষ স্বীকৃতি পেলেন সুজয় প্রসাদ চট্টোপাধ্যায়।
  • সৌজন্যে তাঁর পরিচালিত নির্বাক ডিজিটাল শর্ট ফিল্ম 'হোম'।
  • ছবিতে অভিনয় করেছেন একঝাঁক শিল্পী।

গত বছরই পরিচালনায় হাতেখড়ি হয়েছে বাচিক শিল্পী তথা অভিনেতা সুজয় প্রসাদ চট্টোপাধ্যায়ের (Sujoy Prasad Chatterjee)। 'হোম' (Home) নামে একটি নির্বাক ডিজিটাল শর্ট ফিল্ম (Silent Digital Short Film) তৈরি করেন তিনি। সম্প্রতি এই ছবির জন্য নয়া পালক জুড়েছে পরিচালকের মুকুটে। সৌরভ চক্রবর্তীর কিউরেশনে আয়োজিত হয় আন্তর্জাতিক কলকাতা শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল (International Kolkata Short Film Festival )। সেখানেই 'মোস্ট প্রমিসিং ডিরেক্টর' (Most Promising Director) বিভাগে পুরস্কৃত হয়েছে সুজয়ের ছবি। 

 

Sujoy Prosad Chatterjee's home

অরুন্ধতী সুব্রমনিয়ামের (Arundhati Subramaniam) লেখা কবিতা থেকে অনুপ্রাণিত হয়ে ছবিটি তৈরি করেছেন সুজয় প্রসাদ চট্টোপাধ্যায়। যেখানে তুলে ধরা হয়েছে মহিলাদের জীবনের নানা দিক। ছবিতে অভিনয় করেছেন একঝাঁক শিল্পী। র‍য়েছেন সোহাগ সেন, সুদীপা বসু, বিদিপ্তা চক্রবর্তী, তুহিনা দাস, চান্দ্রেয়ী ঘোষ, সৌরসেনী মিত্র, দেবযানী চট্টোপাধ্যায়, অপরাজিতা আঢ‍্য, সোহিনী সরকার, রাতাশ্রী, পারমিতা সাহার মতো নামকরা অভিনেত্রীরা। 

আরও পড়ুন: রঙের উৎসব উদযাপন 'দাদাগিরি'-র মঞ্চে! টলি নায়িকাদের সঙ্গে কোমর দোলাবেন সৌরভও

 

Sujoy Prosad Chatterjee's home

ছবিটির বেশিরভাগ অংশই কবিতা নিয়ে একটি সামাজিক এক্সপেরিমেন্ট। এই ছবির জন্য সুজয় প্রসাদকে পরামর্শ দিয়েছেন সোহাগ সেন। 'হোম' -র সিনেমাটোগ্রাফির দায়িত্ব সামলেছেন মধুরা পালিত। ছবির সুর দিয়েছেন শুভেন চট্টোপাধ্যায়। ছবির প্রযোজনা করেছেন পারমিতা লাহিড়ী বন্দ্যোপাধ্যায়, দীপক বাজাজ, প্রীতম মুখোপাধ্যায় এবং অরিত্র সেন। 

আরও পড়ুন: নির্ভুল অপরাধ ও পারফেক্ট তদন্ত! শেষ পর্যন্ত কে বলবে চেকমেট?

 

Sujoy Prosad Chatterjee's home

অতিমারী নিশ্চিত ভাবে বাড়ির ধারণাটির অনেক পরিবর্তন করেছে। মানুষের মনে অনেকটাই বদলেছে আশ্রয়ের ধারণাও। অনেকেই জীবনে মুক্তির জন্য সংগ্রাম করছেন। একটি স্থান সম্ভবত অনেকগুলি উপাদানকে ধারণ করে - যৌনতা, কল্পনা, কার্যকারিতা, নিরাপত্তা এবং সম্ভবত পুনর্বিন্যাস। আমাদের মধ্যে যে 'ফাটল' তৈরি হয়, তা সম্ভবত নিরাময় হয় যখন আমরা পুনরায় অভিযোজনের সেই জায়গায় পা রাখি। 'বাড়ি', মানুষের মনের মধ্যে এমন একটি স্থান যা, তাকে আলিঙ্গন করে। বাড়ির সন্ধান চিরন্তন। 'হোম' ছবিটি সেই অনুসন্ধান এবং সেই যাত্রার একটি অতিক্রম সম্পর্কে গল্প বলে।

Advertisement

আরও পড়ুন: অপুর জায়গা নেবে তুবড়ি! নতুন মেগা আসতেই পুরনোতে ইতি না ফের স্লট বদল?

 

Sujoy Prosad Chatterjee's home

স্বীকৃতি পাওয়া প্রসঙ্গে সুজয় প্রসাদ চট্টোপাধ্যায় বললেন, "এই ছবির জন্য প্রথম স্বীকৃতি পেলাম। আমি আশা করি ছবিটি বিশ্বব্যাপী লক্ষ লক্ষ দর্শক দেখার জন্য একটি OTT প্ল্যাটফর্মে পৌঁছে যাবে।" 

আরও পড়ুন: শহরের নাশকতা- সন্ত্রাসবাদ নিয়ে নতুন বাংলা ছবি! মুখ্য চরিত্রে শতাফ, ইন্দ্রনীল

তিনি আরও যোগ করলেন, "কবিতাটি আমাকে বছরের পর বছর ধরে তাড়িয়ে বেড়াত। আমার বোন অনুরাধা সেন, আমায় প্রথম কবিতাটির কথা বলে। কবিতাটি যেখানে শেষ হয়, সেখান থেকেই আমার ছবিটি শুরু। জীবনের ঊর্ধ্বে থাকা সব কিছুই, আমার ছবির গল্পের অংশ।"
 

Advertisement