scorecardresearch
 

Taslima Nasreen-Kabir Suman: 'ভণ্ডামোর ক্ষেত্রেও প্রতিভার তুলনা হয় না,' কবীর সুমনকে তীব্র কটাক্ষ তসলিমার

প্রসঙ্গত, তসলিমা নাসরিন ও কবীর সুমনের মধ্যে কখনও কোনওকালে সদ্ভাব ছিল না। এবারেও তার ব্যতিক্রম হল না। ফেসবুকে লেখিকা তাঁর লম্বা পোস্টের মাধ্যমে বুঝিয়ে দিয়েছেন যে তিনি কেন কবীর সুমনকে শ্রদ্ধা করেননা।

Advertisement
কবীর সুমনকে কটাক্ষ তসলিমা নাসরিনের কবীর সুমনকে কটাক্ষ তসলিমা নাসরিনের
হাইলাইটস
  • বৃহস্পতিবার ৭৫ বছরে পা দিলেন কবীর সুমন।
  • আর জন্মদিনের দিনই নিজের জীবন, যৌনতা সবকিছু নিয়ে খোলাখুলি আলোচনা করেন এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে
  • প্রকাশ্যে কবীর সুমনের এমন মন্তব্যে বেজায় চটেছেন লেখিকা তসলিমা নাসরিন।

বৃহস্পতিবার ৭৫ বছরে পা দিলেন কবীর সুমন। আর জন্মদিনের দিনই নিজের জীবন, যৌনতা সবকিছু নিয়ে খোলাখুলি আলোচনা করলেন এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে। আর সেটা প্রকাশ্যে আসতেই শোরগোল দেখা দিল। প্রকাশ্যে কবীর সুমনের এমন মন্তব্যে বেজায় চটেছেন লেখিকা তসলিমা নাসরিন। 

তসলিমা-সুমন দ্বন্দ্ব
প্রসঙ্গত, তসলিমা নাসরিন ও কবীর সুমনের মধ্যে কখনও কোনওকালে সদ্ভাব ছিল না। এবারেও তার ব্যতিক্রম হল না। ফেসবুকে লেখিকা তাঁর লম্বা পোস্টের মাধ্যমে বুঝিয়ে দিয়েছেন যে তিনি কেন কবীর সুমনকে শ্রদ্ধা করেননা। তসলিমা তাঁর পোস্টে কবীর সুমনকে হিপোক্রেট বলে উল্লেখ করেছেন। দীর্ঘ পোস্টে তসলিমা লিখেছেন, 'এই সুমনকে আমি 'মুসলমান সুমন' বলি না, এই সুমনকে আমি 'হিপোক্রেট সুমন' বলি। আমি বিশ্বাস করি না এই সুমন আল্লাহ রসুল নামাজ রোজায় বিশ্বাস করেন। এই সুমন স্বার্থের জন্য যা ইচ্ছে তাই করতে পারেন। যদি দেখেন আঘোরি বা নাঙ্গা সন্ন্যাসী সাজলে কিছু ফায়দা হবে, বা লোককে বোকা বানিয়ে মজা লোটা যাবে, তিনি তাই করবেন।'

আরও পড়ুন: কুন্তলের থেকে নেওয়া গাড়ির টাকা ফেরালেন বনি

সাবিনা ইয়াসমিনকে নিয়ে সুমনকে কটাক্ষ
শেষ নয় এখানেই তসলিমা নাসরিন কবীর সুমনের প্রথম স্ত্রী সাবিনা ইয়াসমিনের সঙ্গে তাঁর সম্পর্ক নিয়ে খোঁচা দিতে ছাড়েননি। তসলিমা লিখেছেন, ‘আমি বুঝি না, সাংবাদিকরা যখন তাঁর ইন্টারভিউ নেয়, কেন সাবিনা ইয়াসমিনের সঙ্গে তাঁর সম্পর্কের কথা কেউই জিজ্ঞেস করে না। বিছানায় তিনি ৭৫ বছর বয়সেও সক্ষম, এই কথা কেন শোনাচ্ছেন, পুরুষদের বোকা বানানোর জন্য নাকি নারীদের? মানুষটার আদর্শ বলে কোনওকালে কিছু কি ছিল? আমার সন্দেহ হয়। একসময় নাকি বামপন্থী ছিলেন। বামপন্থী যদি সত্যি হতেন, এত সহজে তৃণমূলী হতেন না। তাঁর নাকি গাড়ি নেই। অনেকে এমন কথা বলে প্রমাণ করতে চান তাঁরা খুব সৎ মানুষ। অনেক অসৎ লোকের কিন্তু গাড়ি থাকে না, আবার অনেক সৎ লোকেরও গাড়ি থাকে। গাড়ি না থাকা সততার কোনও প্রমাণ হয়।’ প্রসঙ্গত, ২০০০ সালে সাবিনা ইয়াসমিনকে বিয়ে করেন কবীর সুমন। কিন্তু সেই বিয়ে টেকেনি। যদিও ২০২১ সালে যখন কবীর সুমন অসুস্থ হয়েছিলেন তখন নিয়মিত খোঁজ রাখতেন তিনি। 

Advertisement

আরও পড়ুন: শ্রাবন্তীর জীবনে নতুন পুরুষ? পরিচালকের সঙ্গে কফিশপে

কবীর সুমনের গান নিয়েও বলতে ছাড়েননি লেখিকা
সুমনের লেখা ও গাওয়া গান নিয়েও খোঁচা দেন তসলিমা। তাঁর কথায়, ‘আমার আজ সন্দেহ হয়, যে অসাধারণ গানগুলো তিনি লিখেছিলেন, গেয়েছিলেন, সেই গানের কথাগুলো তিনি তখনও বিশ্বাস করতেন না, এখনও বিশ্বাস করেন না। গানের ক্ষেত্রে যেমন তাঁর প্রতিভার তুলনা হয় না, ভণ্ডামোর ক্ষেত্রেও তাঁর প্রতিভার তুলনা হয় না। পুনশ্চঃ মনে আছে ২০০৭ সালে তিনি আমার বিরুদ্ধে তান্ডব করা কলকাতার ফতোয়াবাজ জিহাদিদের পক্ষ নিয়েছিলেন?’  

আরও পড়ুন: প্রি-হানিমুনে অঙ্কুশ-ঐন্দ্রিলার, বিয়ে কবে প্রশ্ন?

অকপট কবীর সুমন
বৃহস্পতিবার কবীর সুমনের জন্মদিন উপলক্ষ্যে এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে গায়ক অকপটে বলেন যে ৭৫ বছর বয়সেও তিনি বিছানায় সমান সক্ষম। আর তাঁর কথায় নারীরাই তাঁকে সম্বৃদ্ধ করেছে। কবীর সুমন বলেন তাঁর ‘অফুরান এনার্জির রহস্য’ হল, 'কাম! মুক্ত কাম! যেখানে অশ্লীলতাই সব।' এই সাক্ষাৎকার সামনে আসতেই অনেকে যেমন কবীর সুমনকে সমর্থন করেছেন তেমনি তসলিমা নাসরিন সহ বহুজনই সুমনের এই মন্তব্যের তীব্র নিন্দাও করেছেন।   

Advertisement