scorecardresearch
 

Ushasie Chakraborty: মেয়েদের পোশাক নিয়ে অযথা খাপ পঞ্চায়েত খোলা বাম সংস্কৃতির মধ্যে পড়ে না: ঊষসী চক্রবর্তী

Ushasie Chakraborty: বাবার শ্যামল চক্রবর্তীর জন্মদিনে একটি আগেবঘন পোস্ট করলেন অভিনেত্রী ঊষসী চক্রবর্তী। দীর্ঘ পোস্টে ট্রোলার কিংবা নিন্দুকদেরও যোগ্য উত্তর দিলেন সকলের প্রিয় 'জুন আন্টি'। 

Advertisement
অভিনেত্রী ঊষসি চক্রবর্তী (ছবি: ইন্সটাগ্রাম) অভিনেত্রী ঊষসি চক্রবর্তী (ছবি: ইন্সটাগ্রাম)
হাইলাইটস
  • সম্প্রতি গোয়ায় গিয়েছিলেন অভিনেত্রী ঊষসী চক্রবর্তী।
  • সেখানে বীচ ড্রেসে পরে ছবি শেয়ার করায় কটাক্ষের মুখে পড়েন তিনি।
  • এবার নিন্দুকদের একহাত নিলেন সকলের প্রিয় 'জুন আন্টি

রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা সিপিআই(এম) নেতা শ্যামল চক্রবর্তীর (Shyamal Chakraborty) জন্মদিন ছিল গত ২২ ফেব্রুয়ারি। ২০২০ সালে প্রয়াত তিনি। বাবার জন্মদিনে একটি আগেবঘন পোস্ট করলেন তাঁর মেয়ে তথা অভিনেত্রী ঊষসী চক্রবর্তী (Ushasie Chakraborty)। দীর্ঘ পোস্টে ট্রোলার কিংবা নিন্দুকদেরও যোগ্য উত্তর দিলেন সকলের প্রিয় 'জুন আন্টি' (June Auntie)। 

পোস্টে ঊষসী লিখেছেন, "আজ 22শে ফেব্রুয়ারী। বাবার জন্মদিন। অনেক দিন ধরে কয়েকটা কথা বলব ভাবছিলাম আজ বাবার জন্মদিন উপলক্ষে বলেই দিই। বামপন্থী পরিবারে বড় হওয়ার সুবাদে এবং প্রায় সাত বছর বামপন্থী রাজনীতি ও লিঙ্গরাজনীতি নিয়ে গবেষণা করার সুবাদে (এম ফিল ও পিএইচডি করার সূত্রে) আমি এটাই  বুঝেছি ও শিখেছি যে মেয়েদের পোশাক নিয়ে অযথা খাপ পঞ্চায়েত খোলা আর যাই হোক বাম রাজনৈতিক ঘরানার সংস্কৃতির মধ্যে পড়ে না।" 

 

Ushasie Chakraborty

তিনি আরও লেখেন, "আমার বাবাকে যাঁরা ঘনিষ্ট ভাবে চিনতেন তাঁরা অবশ্যই জানেন যে, উনি কতটা উদার মনের মানুষ ছিলেন আর এই প্রজন্মের ছেলে মেয়েদের সঙ্গে কতটা সহজ ভাবে মিশতে পারতেন। সে কারণেই বোধ হয় ওঁর বন্ধু তালিকা ছিল দীর্ঘ এবং তাঁদের মধ্যে অনেকের বয়স এমনকী আমার চেয়েও কম ছিল। আমার বাবা কোনও দিন আমার জীবনকে কোনওভাবে নিয়ন্ত্রণ করার চেষ্টা করেননি এবং আমি কী পোষাক পরব এই নিয়ে কোনও মতামত ও দেননি। তাই বামপন্থী পরিবারের মেয়েরা হাফপ্যান্ট পরতে পারবেন না বা সমুদ্র স্নানে গিয়ে সাঁতারেব পোষাক পরতে পারবেন না এ-হেন হাসির কথা আমার বাবা তো দূরস্থান কোনও আন্তর্জাতিক বা জাতীয় বামপন্থার বইতেও আমি কস্মিনকালে শুনিনি বা পড়িনি।" 

Advertisement

 

 

আরও পড়ুন: Metaverse-এ নিজের মিউজিক ভিডিও লঞ্চ! নজির গড়লেন 'মেম বউ' বিনীতা

কিছু দিন আগেই নিজের জন্মদিন উপলক্ষে গোয়ায় গিয়েছিলেন ঊষসী চক্রবর্তী। সেখানে গিয়ে কেক কাটা থেকে শুরু করে, বিভিন্ন মুহূর্তের ছবি তিনি শেয়ার করেছেন সোশ্যাল পেজে। সমুদ্র-সৈকতে অভিনেত্রীকে দেখা গিয়েছিল হট প্যান্ট, শর্ট টপ কিংবা বীচ ড্রেসে। জন্মদিনের আগের দিন সিগারেট হাতে একটি ছবিও শেয়ার করেন তিনি। আর তারপর থেকেই নেটিজেনদের একাংশ কটাক্ষ শুরু করেন তাঁকে। নিন্দুকরা বলতে থাকেন, বাম মনস্ক হয়ে কীভাবে তিনি এসব পোশাক পরছেন বা ছবি শেয়ার করছেন। 

 

 

আরও পড়ুন: BIFFES 2022-এ আন্তর্জাতিক চলচ্চিত্রের সঙ্গে প্রতিযোগিতায় 'মহিষাসুর মর্দিনী'!

এই সমস্ত কটূকথা দেখেই ঊষসী লেখেন, "বামপন্থা সমাজতন্ত্রের কথা বলে, খেটে খাওয়া মানুষের দাবী আদায়ের কথা বলে, লিঙ্গ সাম্যের কথা বলে এবং সমাজের রক্তচক্ষু বা অঙ্গুলি হেলনকে তোয়াক্কা না করে মেয়েদের নিজের শর্তে বেঁচে থাকার কথা বলে এবং আমিও আমার বাবার কাছে তাই-ই শিখেছি। শিখেছি স্বাধীনভাবে পোশাক নির্বাচন করতে এবং রবীন্দ্রজয়ন্তীতে, শিক্ষাঙ্গনে, আইন সভায় বা সমুদ্র তটে পরিবশের সঙ্গে মানানসই ভাবে সাজতে। আর হ্যাঁ, সেই সঙ্গে ঘৃণা করতে শিখেছি সেই সব সিউডো বামপন্থার ধবজাধারীদের যাঁরা নিজেদের ভিতরে পিতৃতন্ত্রের বীজ বহন করে মেয়েদের চালচলন পোষাক- আষাক নিয়ে অযাচিত মন্তব্য করে যেখানে সেখানে খাপ পঞ্চায়েত খোলেন। এই জাতীয় চিন্তাভাবনা দক্ষিণপন্থীদের শোভা পায়, বামপন্থীদের নয়।" 

 

Ushasie Chakraborty

অভিনেত্রী যোগ করেন, "ফ্যাসিজম  নিপাত যাক। পিতৃতন্ত্র দূর হটুক। পাড়ায় পাড়ায় গ্রামে গ্রামে কলে কারখানায় খেটে খাওয়া মানুষের দুর্ভেদ্য ব্যারিকেড সমস্ত ধরণের আক্রমণের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলুক,  তোমার জন্মদিনে বাবা এর থেকে বেশী আর কি-ই বা চাইতে পারি। আমার মধ্যে থেকো। স্পষ্ট কথা স্পষ্ট করে বলার শক্তি দিও..." 

আরও পড়ুন: রাজের জন্মদিনের পার্টিতে সারপ্রাইজ শুভশ্রীর! গাইলেন নিজের ছবির সুপারহিট গান
 

ঊষসীর এই পোস্টে তাঁকে সমর্থন করেছেন সাধারণ মানুষ থেকে বহু তারকারাও। এমনকী পরিচালক- অভিনেত্রী সুদেষ্ণা রায় লিখেছেন, "তোর কথা একদম ঠিক। সঙ্গে আছি।"  বাম মনস্ক না হয়েও এক নেটিজেন লিখেছেন, "একদম খাঁটি কথা। যদিও আমি বাম ঘরানার মানুষ নই। তবু, এই ব্যাপারে একশো শতাংশ সহমত পোষণ করি। ধিক্কার জানাই পুরুষতান্ত্রিক মানসিকতাকে। আপনার জীবন চলুক নিজের মতো,নিজের খুশিতে...।"

 

আরও পড়ুন: ওয়েব সিরিজের মাধ্যমে বলিউডে প্রবেশ করছেন SRK পুত্র আরিয়ান!

Advertisement

প্রসঙ্গত, কিছুদিন আগেই শেষ হয়েছে জনপ্রিয় ধারাবাহিক 'শ্রীময়ী', যেখানে জুন আন্টির চরিত্রে অভিনয় করে দর্শক মনে বিশেষ জায়গা অর্জন করেছেন ঊষসী। বাংলা ছোটপর্দার দর্শকদের মধ্যে জুন আন্টির নাম জানেন না, এরকম খুব বাঙালিই আছেন। টেলিভিশনের জনপ্রিয় ভিলেনদের মধ্যে এখনও প্রথম সারিতেই আসে তাঁর নাম। তবে নেতিবাচক চরিত্রে 'জুন' যতটা গা জ্বালা ধরাতে পারেন দর্শকদের, রিয়েল লাইফে অভিনেত্রী ঊষসী চক্রবর্তী কিন্তু একেবারে বিপরীত মেরুর মানুষ। বরাবরই জীবনে পজিটিভ থাকতে পছন্দ করেন অভিনেত্রী।  

 

Advertisement