scorecardresearch
 

Corona Omicron Infection : ওমিক্রন সংক্রমণ ঠেকাতে ফের লকডাউন দেশে? বিশেষজ্ঞরা যা বলছেন

Corona Omicron Infection: বিশেষজ্ঞদের মতে, আগের প্রজাতি ডেল্টার থেকেও ভয়াবহ নয়া এই প্রজাতি। ডেল্টার থেকে বেশি সংক্রামক ওমিক্রন।

সমস্যা বাড়াচ্ছে ওমিক্রন (প্রতীকী ছবি) সমস্যা বাড়াচ্ছে ওমিক্রন (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • করোনাভাইরাস মানুষের জীবনে অজস্র সমস্যা ডেকে এনেছে
  • বিড়ম্বনা বাড়িয়ে হদিশ মিলেছে তার নয়া প্রজাতি ওমিক্রন
  • বিশেষজ্ঞদের মতে, আগের প্রজাতি ডেল্টার থেকে বেশি সংক্রামক এটি

Corona Omicron Infection: করোনাভাইরাস মানুষের জীবনে অজস্র সমস্যা ডেকে এনেছে। তা যেন আর শেষ হচ্ছে না। বিড়ম্বনা বাড়িয়ে হদিশ মিলেছে তার নয়া প্রজাতির। সেটি হল ওমিক্রন (Corona Omicron Variant)। এই নয়া প্রজাতির জেরে উদ্বেগ আরও বাড়ছে। কোন পথে এই সমস্য়ার মোকাবিলা করা যায়, তা নিয়ে দিশাহারা অবস্থা চিকিৎসক থেকে শুরু করে বিজ্ঞানীদের।

আরও পড়ুন: দু'হাতে কোনও ক্রমে ঢাকার চেষ্টা! পুনমের বোল্ড TOPLESS ছবি ভাইরাল 

ফের লকডাউন?
বিশেষজ্ঞদের মতে, আগের প্রজাতি ডেল্টার থেকেও ভয়াবহ নয়া এই প্রজাতি (Corona Omicron Variant)। ডেল্টার থেকে বেশি সংক্রামক ওমিক্রন। তা কী করে সামলানো যাবে? ফের লকডাউন করতে হবে দেশে? সরকার ইতিমধ্য়ে করোনা টিকার তৃতীয় ডোজ নিয়েও ভাবনাচিন্তা শুরু করে দিয়েছে আসুন জেনে নিই বিশেষজ্ঞরা এ ব্যাপারে কী বলছেন।

আরও পড়ুন: রেললাইনে দু'পা হারিয়ে এখন হুইলচেয়ারে ঘুরছে সারমেয় 'হলু', ছবি VIRAL!

সংক্রমণ বিশেষজ্ঞ ডাঃ চন্দ্রকান্ত লহরিয়া জানান, যে কোনও প্রজাতির বিরুদ্ধে ভ্যাকসিন নিশ্চিত রূপেই কাজ করে। তার মানে হল টিকা নেওয়া এক ব্যক্তি টিকা নেননি এমন একজন মানুষের থেকে বেশি নিরাপদ। এ কথা বলা যেতেই পারে। 

আরও পড়ুন: টানা ১৪ ঘণ্টা ঘুম লোকো পাইলটের, চুঁচুড়ায় পুলিশ এসে ভাঙল তালা 

তিনি আরও জানাচ্ছেন, পুরো সুরক্ষার জন্য টিকার দু'টো ডোজই দরকার। যাঁরা এখনও পর্যন্ত একটি ডোজ নিয়েছেন, তাঁদের দু'টি ডোজ নেওয়া দরকার। তাড়াতাড়ি এটা সেরে ফেলা দরকার। 

আরও পড়ুন: বীরভূমে হইহই, দাপাচ্ছে যুদ্ধের ট্যাঙ্ক, তবে কারণটা বেশ মজাদার 

তিনি জানাচ্ছেন, দেশে এখনও পর্যন্ত ১৫ শতাংশ মানুষ এমন আচেন, যাঁরা করোন টিকার কোনও ডোজই পাননি। মানুষকে এ ব্যাপারে সতেচন করতে হবে। 

বুস্টার ডোজ
বুস্টার ডোজ মানে করোনা টিকার তৃতীয় ডোজ নিয়ে তিনি বলেন, সবার আগে যাঁরা টিকনা পাননি, তাঁদের টিকা দেওয়ার দরকার। তারপর তৃতীয় ডোজ বা বুস্টার ডোজ নিয়ে বিজ্ঞানী এবং টেকনিক্য়াল এক্সপার্টরা বলতে পারবেন।

আরও পড়ুন: ভেনিসে সমুদ্রের নীচে মিলল ২ হাজার বছরের প্রাচীন রাজপথ 

আগের থেকেও ভয়ঙ্কর
বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই প্রজাতি (Corona Omicron Variant) আগের থেকে ভয়ঙ্কর। টিকা নিয়েছেন এমন মানুষের শরীরের এই প্রজাতি থাবা মারছে। শীতের সময় মানুষ উৎসবের মেজাজে। বিভিন্ন জায়গায় অনুষ্ঠান, বিয়েবাড়ি, পার্টি লেগেই রয়েছে।

আর স্বাভাবিক ভাবেই সেখানে ভিড় হচ্ছে। ফলে আশঙ্কাও বাড়ছে। এই কাজকারবার সমস্যা আরও বাড়িয়ে তুলতে পারে। ভাইরলজিস্ট দীপক আচার্য বলেন, ওমিকরন থেকে বাঁচতে লকডাউনই একমাত্র পথ হতে পারে না। এর থেকে বেশি যেটা দরকার সেটা হল মানুষের জীবনযাপনে নিয়ন্ত্রণ। মানুষ যাতে সতর্ক থাকেন, সেটা দেখতে হবে। লকডাউনের থেকেও বেশি গরকার সেল্ফ রেস্ট্রিকশন। আর সেটাই ভাইরাস থেকে বাঁচাবে।

 

 
; ; ;