scorecardresearch
 

Kolkata Corona : গত ৭ দিনে সংক্রমণে সব শহরকে ছাপিয়ে গেল কলকাতা, আতঙ্ক

Corona Virus Omicron Third Wave Kolkata : ফের যেন ২০২১ এর ছবির পুনরাবৃত্তি। মাত্র ৭ দিনে দেশের বিভিন্ন বড় শহরে হু হু করে বেড়েছে Corona-র সংক্রমণ। আর সেই তালিকায় শীর্ষে কলকাতা। গত ২৬ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি পর্যন্ত কলকাতায় সংক্রমণ বেড়েছে ১৫ গুণ। দেশের আর কোনও বড় শহরে এই হারে সংক্রমণ বাড়েনি।

Advertisement
কলকাতায় কোভিড বিধিকে অমান্য (ফাইল ছবি) কলকাতায় কোভিড বিধিকে অমান্য (ফাইল ছবি)
হাইলাইটস
  • ফের যেন ২০২১ এর ছবির পুনরাবৃত্তি
  • মাত্র ৭ দিনে দেশের বিভিন্ন বড় শহরে হু হু করে বেড়েছে Corona-র সংক্রমণ
  • আর সেই তালিকায় শীর্ষে শহর কলকাতা

ফের যেন ২০২১ এর ছবির পুনরাবৃত্তি। মাত্র ৭ দিনে দেশের বিভিন্ন বড় শহরে হু হু করে বেড়েছে Corona-র সংক্রমণ। আর সেই তালিকায় শীর্ষে শহর কলকাতা। গত ২৬ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি পর্যন্ত কলকাতায় সংক্রমণ  বেড়েছে ১৫ গুণ। দেশের আর কোনও বড় শহরে এই হারে সংক্রমণ বাড়েনি। যা নিয়ে রীতিমতো আতঙ্ক ছড়িয়ে পড়েছে। 

গত ২৬ ডিসেম্বর কলকাতায় করোনায় আক্রান্তের সংখ্যা ছিল ২১৯। সেখানে গতকাল অর্থাৎ রবিবার এক ধাক্কায় সেই সংখ্যা পৌঁছয় ৩ হাজার ১৯৪। এই কদিনে প্রায় ১৫ গুণ বেড়েছে সংক্রমণ। সেখানে অন্য শহর যেমন দিল্লিতে ৭ দিনে আক্রান্তের সংখ্যা বেড়েছে ১০ গুণ, মুম্বইয়ে ৮ গুণ, বেঙ্গালুরুতে ৪ গুণ, চেন্নাইয়ে ৪.৫ গুণ, লখনউতে ৭ গুণ, ভোপালে ৪ গুণ, ইন্দোরে ১০ গুণ, জয়পুরে ৫ গুণ ও পটনাতে ১২ গুণ।  

আরও পড়ুন : ৭টার পর বিভিন্ন স্টেশনে নির্ধারিত লোকাল ট্রেনগুলির কী হবে?

প্রসঙ্গত, দেশে করোনার সংক্রমণ এখন যেন লাগামহীন হয়ে পড়ছে। গত ২৪ ঘণ্টায় ৩৩ হাজার ৭৫০ জন করোনা আক্রান্ত হয়েছেন। এক সপ্তাহ আগে ২৬ ডিসেম্বর ৬ হাজার ৯৮৭ জন সংক্রমিত হয়েছিলেন। অর্থাৎ এক সপ্তাহে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা ৫ গুণেরও বেশি। 

বড়দিনে কলকাতায় ভিড়
বড়দিনে কলকাতায় ভিড়

মহামারি বিশেষজ্ঞদের একাংশের মতে, অনেক রাজ্যে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়েছে। দিল্লি, মুম্বই, বিহার, মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী, মন্ত্রী এবং কর্মকর্তারা তৃতীয় ঢেউয়ের আছড়ে পড়ার কথা জানিয়েছেন।

আরও পড়ুন : তৃতীয় ঢেউ? দেশে আক্রান্ত ৩৩, ৭৫০; সংক্রমিতে দ্বিতীয় বাংলা

 টাটা ইনস্টিটিউট ফর জেনেটিক্স অ্যান্ড সোসাইটির ডিরেক্টর এবং স্বাস্থ্য বিশেষজ্ঞ ডাঃ রাকেশ মিশ্র ওমিক্রন ভ্যারিয়েন্ট সম্পর্কে দাবি করেছেন, এটি দেশের বড় শহরগুলিতে ছড়িয়ে পড়বে। একই সময়ে, আইআইটি কানপুরের অধ্যাপক মনিন্দর আগরওয়াল, যিনি প্রথম এবং দ্বিতীয় ওয়েবের বিষয়ে সতর্কতা জারি করেছিলেন, তৃতীয় ঢেউ নিয়েও গবেষণা করছেন। তিনিও করোনার ক্রমবর্ধমান সংখ্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। 

Advertisement

Advertisement