scorecardresearch
 

JCB : বুলডোজারের দুনিয়াই বদলে দিয়েছেন জেসিবি, কে ছিলেন তিনি?

JCB: বিশ্বব্যাপী বাণিজ্যিক বাজার পণ্যে পূর্ণ। কিন্তু একজন উদ্ভাবকের সঙ্গে যখন তাঁর নাম তাঁরই উদ্ভাবনের সমার্থক হয়ে ওঠে তখনই তিনি শ্রেষ্ঠত্বের সংজ্ঞা দেন। উদাহরণ হিসেবে বলা যায় জেরক্স, জিপ, ডাম্পস্টার।

Advertisement
জোসেফ সাইরিল বামফোর্ড (বাঁদিকে), পাশে তাঁর উদ্ভাবন জোসেফ সাইরিল বামফোর্ড (বাঁদিকে), পাশে তাঁর উদ্ভাবন
হাইলাইটস
  • বিশ্বব্যাপী বাণিজ্যিক বাজার পণ্যে পূর্ণ
  • একজন উদ্ভাবকের সঙ্গে যখন তাঁর নাম তাঁরই উদ্ভাবনের সমার্থক হয়ে ওঠে তখনই তিনি শ্রেষ্ঠত্বের সংজ্ঞা দেন
  • উদাহরণ হিসেবে বলা যায় জেরক্স, জিপ, ডাম্পস্টার

JCB: বিশ্বব্যাপী বাণিজ্যিক বাজার পণ্যে পূর্ণ। কিন্তু একজন উদ্ভাবকের সঙ্গে যখন তাঁর নাম তাঁরই উদ্ভাবনের সমার্থক হয়ে ওঠে তখনই তিনি শ্রেষ্ঠত্বের সংজ্ঞা দেন। উদাহরণ হিসেবে বলা যায় জেরক্স, জিপ, ডাম্পস্টার। মনে আছে কয়েক বছর আগে যখন বুলডোজার তাৎক্ষণিকভাবে হিট হয়ে উঠেছিল যখন কর্মক্ষেত্রে একটি "জেসিবি" দেখার বিষয়ে ভারতীয়দের মুগ্ধতার কথা বলা মেমগুলি ভাইরাল হয়েছিল? হ্যাঁ তুমি করো।

জেসিবির উত্থান
কিন্তু, আপনি কি জানেন বুলডোজারকে জেসিবি বলা হয় না? পরিবর্তে, এটি সারা বিশ্বে আর্থ-মুভারের অনেক নির্মাতাদের মধ্যে একটি। আর জেসিবি একজন মানুষ ছিলেন।

বুলডোজার আজকাল উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ এবং এখন দিল্লিতে একটি নতুন রাজনৈতিক চক্রে প্রবেশ করেছে যেন। যেখানে অবৈধ নির্মাণ এবং কাঠামো ভেঙে ফেলার জন্য ব্যবহার করা হযচ্ছে। এমনকী ইংল্যান্ডের প্রধানমন্ত্রী বরিস জনসন বৃহস্পতিবার গুজরাটের পঞ্চমহলের হালোল জিআইডিসিতে জেসিবি কারখানা পরিদর্শনের সময় বুলডোজারে চড়েছিলেন। 

আরও পড়ুন: আবার বাঘের দেখা সুন্দরবনে, লঞ্চটির একেবারে কাছে রয়্যাল বেঙ্গল

আরও পড়ুন: Pedicure থেকে ইনফেকশন, পার্লারকে ১৩ কোটি টাকা ক্ষতিপূরণের নির্দেশ

আরও পড়ুন: IT Return নিয়ে দু'টি বড় সিদ্ধান্ত, লাভ হবে করদাতাদের

কিন্তু এই জিনিসটিকে এবং চারপাশের রাজনৈতিক কোলাহলের বাইরে, আজকাল এটা একটা শাস্তির যন্ত্র হিসাবে দেখা যায়। সেই ব্যক্তির ব্যাপারে জেনে নেওয়া যাক, যিনি বিশ্বব্যাপী নির্মাণ সাইটগুলিতে জেসিবিকে একটি সাধারণ নাম বানিয়েছেন।

JCB কে ছিলেন?
JCB Excavators জোসেফ সিরিল ব্যামফোর্ডের আদ্যক্ষর বহন করে। যিনি নির্মাণ জগতে বিপ্লব ঘটিয়েছিলেন। কোম্পানির ভিত্তি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমাপ্তির পরে স্থাপিত হয়েছিল যখন জোসেফ ব্যামফোর্ড নামে এক ইংরেজ ১৯৪৫ সালে Uttoxeter-এর একটি গ্যারেজে কৃষি টিপিং ট্রেলার তৈরি করতে শুরু করেছিলেন।

Advertisement

আরও পড়ুন: Omicron ঠেকাতে তৎপর রাজ্য, একগুচ্ছ পরিকল্পনা

আরও পড়ুন: UPSC Civil Services 2020 : সফল প্রার্থীরা কী করে প্রস্তুতি নিয়েছিলেন, জানুন

নির্মাণ জগতে JCB নামে পরিচিত, তিনি ছিলেন Bamfords Ltd একটি কৃষি ইঞ্জিনিয়ারিং ব্যবসার প্রতিষ্ঠাতার প্রপৌত্র। ১৯১৬ সালে জন্মগ্রহণ করেন। ব্যামফোর্ড একজন ইঞ্জিনিয়ার হয়ে ওঠেন। তাঁর যৌবনে বেশ কয়েকটি ইঞ্জিনিয়ারিং ফার্মে কাজ করেন। তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইংল্যান্ডের ইলেকট্রিক এবং বিমান উৎপাদন মন্ত্রকের সঙ্গে কাজ করেছিলেন।

JCB the man who changed bulldozer world know about him

দ্য গার্ডিয়ানের মতে, বিশ্বযুদ্ধের পর ব্যামফোর্ড একটি লক-আপ গ্যারেজে কৃষি ট্রেলার নির্মাণ শুরু করেন। যুক্তরাজ্যের কৃষি বাজার দখল করে। যা যুদ্ধের প্রভাব থেকে পুনরুদ্ধার করছিল। এরপর তিনি ১৯৪৮ সালে হাইড্রলিক্সে বৈচিত্র্য আনেন। যা পুরো খেলা চিরতরে বদলে দেয়। ইউরোপীয় হাইড্রোলিক লোডার চালু করার জন্য তারই প্রথম কোম্পানি, যেটি যুদ্ধ-পরবর্তী কৃষি বুমের প্রধান চালক হয়ে ওঠে।

ডাবল-অ্যাক্টিং র্যাম এবং বিভিন্ন ধরনের সংযুক্তি দিয়ে সজ্জিত লোডারটি কৃষির বৃদ্ধির দিকে পরিচালিত করে এবং ১৯৫৩ সালে কোম্পানিটি তার প্রথম এক্সকাভেটর (বা ব্যাকহো) চালু করে এবং তারপরে বিপ্লবী JCB MK1 যা একটি ট্র্যাক্টরে ১৮০ ডিগ্রি স্লিউ লাগানো ছিল। ব্যামফোর্ড সফলভাবে পণ্যটির সঙ্গে ইঞ্জিনিয়ারিং এবং বিপণনে তাঁর দক্ষতা একত্রিত করেছেন। যদিও ইঞ্জিনিয়ারিং বিস্ময় বিশ্বকে একটি উচ্চ-মানের যান্ত্রিক খননকারক দিয়েছে, তাঁর "জামাইস কন্টেন্ট বি"। এর নীতিবাক্য যার অর্থ কৃতিত্বের সঙ্গে কখনও সন্তুষ্ট নয়। এটা যেন তাঁকে একটি বিশ্বশক্তিতে পরিণত করেছে।

ভারতে জেসিবি
কোম্পানিটি প্রায় চার দশক আগে ভারতে ব্যাকহো চালু করেছিল এবং বল্লভগড়ে এই লোডারগুলির জন্য বিশ্বের বৃহত্তম কারখানা রয়েছে৷ JCB আজ ১১০টি দেশে মেশিনের একটি পোর্টফোলিও সহ উপস্থিতি রয়েছে যার মধ্যে রয়েছে ট্র্যাক করা এক্সকাভেটর, হুইলড লোডার, স্কিড স্টিয়ার লোডার, টেলিহ্যান্ডলার, ডিজেল জেনারেটর এবং ডিজেল ইঞ্জিন।

JCB ১৯৭৫ সালে তাঁর বড় ছেলে স্যার অ্যান্থনির কাছে ব্যবসা হস্তান্তর করে অবসর নেন। এবং ইয়ট ডিজাইনে তাঁর আগ্রহের জন্য সুইজারল্যান্ডে চলে যায়। তিনি ২০০১ সালে মারা যান।

 

Advertisement