scorecardresearch
 

IT Return নিয়ে দু'টি বড় সিদ্ধান্ত, লাভ হবে করদাতাদের

IT Return: সিবিডিটি (CBDT) ঠিক করেছে, যে করদাতা আয়করের দাবির বিরুদ্ধে আবেদন বা অ্য়াপিল করতে চান, তাঁরা এখন ভিডিও কলের মাধ্যমে ব্য়ক্তিগত শুনানির আবেদন করতে পারবেন।

Advertisement
করদাতাদের জন্য ভাল খবর (প্রতীকী ছবি) করদাতাদের জন্য ভাল খবর (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • আয়করদাতাদের জন্য ইংরজি বছর শেষে খুবই ভাল খবর
  • সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) নিজেদের ফেসলেস অ্যাপিল যোজনায় সংশোধন করেছে
  • এর আগে যা নিয়ম ছিল, সেখানে করদাতা ভিডিও কনফারেন্সের মাধ্য়মে মৌখিক শুনানির সুযোগ পেতেন না

IT Return: আয়করদাতাদের জন্য বছর শেষে খুবই ভাল খবর। তা-ও আবার একটা নয়, দু'টো। এর ফলে তাঁদের অনেক সুবিধা হবে বলে মনে করা হচ্ছে। ঘটনা হল, সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি বা CBDT) নিজেদের ফেসলেস অ্যাপিল যোজনায় সংশোধন করেছে।

যা সিদ্ধান্ত নেওয়া হল
সিবিডিটি (CBDT) ঠিক করেছে, যে করদাতা আয়করের দাবির বিরুদ্ধে আবেদন বা অ্য়াপিল করতে চান, তাঁরা এখন ভিডিও কলের মাধ্যমে ব্য়ক্তিগত শুনানির আবেদন করতে পারবেন। 

নোটিশ
তারা এ ব্যাপারে একটি নোটিশ দিয়েছে। তারা ২৮ তারিখে ফেসলেস স্কিমের ব্য়াপারে এই সিদ্ধান্ত নিয়েছে। জানিয়েছে, এর অনুমতি দেওয়া হল। এর পাশাপাশি ২০১৯-২০ সালে বকেয়া আইটিআর-এর ডেডলাইন আরও বাড়িয়ে দেওয়া হয়েছে। 

আরও পড়ুন: নিজের ক্যাফে চালানো নিয়ে স্বামীর সঙ্গে অশান্তি, যাদবপুরে আত্মঘাতী বধূ

আগের কর নিয়ে আপত্তি জানাতে গেলে অনলাইনে শুনানি হত। তবে দেখা গিয়েছে, বিভিন্ন ক্ষেত্রে এর বিরুদ্ধে আদালতে হাজির হয়েছিলেন অনেকে। বোর্ডকে চ্যালেঞ্জ জানানো হত। বোম্বে হাইকোর্টে চেম্বার অফ ট্যাক্স কালেক্টর্স (সিটিসি) একটা মামলা দায়ের করেছিল। 

আরও পড়ুন: কবর থেকে বের করলেন বন্ধুর লাশ, তারপর বাইকে শহর ঘুরলেন যুবক

তারা জনস্বার্থ মামলা দায়ের করেছিল। যার শুনানি এখনও চলছে। এর পরের শুনানি ২০২২ সালের ৪ জানুয়ারি হবে। ফেসলেস ভিডিও কনফারেন্সের সাহায্যে করদাতা আর কর্পোরেট সংস্থা নিজেদের কথা জানাতে পারবেন। 

আরও পড়ুন: ব্লাউজের বদলে পিঠজুড়ে মেহেন্দি, ফ্লাইং কিস দিচ্ছেন এই সুন্দরী, VIRAL

লাভ পাবেন করদাতারা
সিটিসি অধ্যক্ষ কেতন বাজানি এ ব্য়াপারে বলেছেন, "এর আগে যা নিয়ম ছিল, সেখানে করদাতা ভিডিও কনফারেন্সের মাধ্য়মে মৌখিক শুনানির সুযোগ পেতেন না।" ইন্সটিটিউট অফ চার্টার্ড অ্য়াকাউন্ট্যান্টস অফ ইন্ডিয়া (ICAI)-এর প্রাক্তন সভাপতি বেদ জৈন বলেন, "সংশোধিত নিয়মকে স্বাগত জানাই। এর ফলে করদাতাদের সমস্য়ার সমাধান হবে। এবং তাঁরা নিজেদের কথা বলার অধিকার পাবেন।"

Advertisement

আরও পড়ুন: 'এক ব্য়ক্তি এক পদ নীতি' মানা হল কই! তৃণমূল-তালিকায় ৭ MLA-MP

শুনানিতে হতে পারে সমস্য়া
তবে ঘটনা হল, ফেসলেস অ্য়াপিল প্রকল্প জলদি শুনানির কথা বলছে না। চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট অনীশ ঠাকুর বলেন, "পোর্টাল যাতে দ্রুত শুনানি করতে পারে, সে ব্য়াপারটা দেখা দরকার। যাতে তা বড়সড় হিসেব করতে পারে। এর আগের প্রকল্পের কাজ শেষ করার আগে ইকাই একটি আবেদন করেছিল। এবং নির্দেশের সমীক্ষার জন্য আরও একটি আবেদন করেছিল ইকাই। কর নিয়ে বিতর্ক, জরিমানা এবং সুদের ব্য়াপারে কথা হয়েছিল।"

 

Advertisement